অনিশ্চয়তার মুখে শান্তি আলোচনা-দোহায় কার্যালয় বন্ধ করে দিয়েছে তালেবান

আফগান তালেবান কাতারের রাজধানী দোহায় স্থাপিত তাদের কার্যালয় সামিয়কভাবে বন্ধ করে দিয়েছে। কার্যালয়ের সামনে থেকে নামফলক ও পতাকা নামিয়ে ফেলতে বাধ্য করার প্রতিক্রিয়ায় এ পদক্ষেপ নিয়েছে তারা।
যুক্তরাষ্ট্র ও আফগানিস্তান সরকারের বিরুদ্ধে 'অঙ্গীকার ভঙ্গেরও' অভিযোগ তুলেছে তারা। গত মঙ্গলবার রাতে পাকিস্তান থেকে তালেবানের এক কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে টেলিফোনে এ তথ্য জানান। কার্যালয় বন্ধ করে দেওয়ায় শান্তি আলোচনা অনিশ্চয়তার মুখে পড়ল।
গত ১৮ জুন দোহায় রাজনৈতিক কার্যালয় উদ্বোধন করে তালেবান। শান্তি আলোচনায় যোগ দেওয়ার শর্ত হিসেবেই এ কার্যালয় খোলার সুযোগ দেওয়া হয় তাদের। তালেবান তাদের কার্যালয়ের নাম দেয়, 'আফগানিস্তানের ইসলামী আমিরাত'। এ নামেই ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আফগানিস্তান শাসন করেছে তারা। এ কার্যালয়েই যুক্তরাষ্ট্র ও আফগানিস্তান সরকারের সঙ্গে তাদের শান্তি আলোচনায় বসার কথা ছিল। কিন্তু নাম নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান কারজাই। এ কার্যালয়কে 'নির্বাসিত সরকারের অঘোষিত দূতাবাস' মনে হচ্ছে বলে অভিযোগ তোলেন তিনি। আফগান কর্তৃপক্ষকে বাদ দিয়ে তালেবানের সঙ্গে সরাসরি আলোচনার প্রস্তাব দেওয়ায় মার্কিন সরকারের ওপরও ক্ষোভ ঝাড়েন তিনি। ২০১৪ সালের পর আফগানিস্তানে মার্কিন সেনা উপস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনাও স্থগিত করেন। কারজাইকে শান্ত করতে তালেবানের কার্যালয়ের নামফলক ও তালেবানের পতাকা নামিয়ে ফেলতে কাতার সরকারকে অনুরোধ জানায় যুক্তরাষ্ট্র।
তালেবানের ওই কর্মকর্তা জানান, নামফলক ও পতাকা নামিয়ে ফেলার পর থেকেই তালেবানের কর্মকর্তারা কার্যালয়ে যাওয়া বন্ধ করে দিয়েছিলেন। তিনি বলেন, 'যুক্তরাষ্ট্র, আফগান সরকারসহ অন্য পক্ষগুলোর আচরণে আমরা হতাশ। তারা সৎ থাকেনি। তারা অঙ্গীকার ভঙ্গ করেছে। তাই সাময়িকভাবে আমরা কার্যালয় বন্ধ করে দিচ্ছি।' শান্তি আলোচনায় যোগ দেওয়ার ব্যাপারে সব ধরনের যোগাযোগ বন্ধ করে দেওয়া হয়েছে বলেও জানান তিনি।
এদিকে গতকাল বুধবার থেকে আফগানিস্তানে রোজা শুরু হয়েছে। এ উপলক্ষে তালেবানকে সহিংসতা পরিহারের আহ্বান জানিয়েছেন কারজাই।
হেরাতে বোমায় নিহত ১৭ : মঙ্গলবার আফগানিস্তানের হেরাত প্রদেশে রাস্তার পাশে পেতে রাখা বোমা বিস্ফোরণে ১৭ জন বেসামরিক নাগরিক মারা গেছে। এদের মধ্যে রয়েছে ১২ জন নারী, এক পুরুষ ও চার শিশু। আফগান সেনা ও টহল পুলিশকে হত্যার জন্য তালেবান এ বোমা পেতে রেখেছিল। একই দিন কান্দাহার প্রদেশে আফগান এক সেনার গুলিতে এক ন্যাটো সেনা মারা গেছেন। নিহত সেনা স্লোভাকিয়ার নাগরিক।
টিটিপির মুখপাত্র বদল : তালেবানের পাকিস্তান শাখা তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি) শেখ মকবুল নামের নতুন মুখপাত্র নিয়োগ দিয়েছে। তালেবানের শুরা কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী আগের মুখপাত্র এহসানুল্লাহ এহসানকে বরখাস্ত করার পর মকবুলকে নিয়োগ দেওয়া হয়েছে।
এহসানের জারি করা বিবৃতির কারণে টিটিপি ও আফগান তালেবানের মধ্যে ভুল বোঝাবুঝি তৈরি হওয়ায় তাঁকে বরখাস্ত করা হয়। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.