দেখতে দারুণ হবে না বার্তোলি!

উইম্বলডন চ্যাম্পিয়ন ফাইনালে অন্যরকমের এক ঘটনা ঘটেছে। পোডিয়ামে ট্রফি হাতে যখন উল্লাসে মেতে মারিয়ন বার্তোলি ছিল ঠিক তখনি তাকে নিয়ে বিবিসি-র রেডিওতে ধারাভাষ্যকার জন ইনভার্ডেল বিব্রতকর মন্তব্য করেন।

বিবিসি-র রেডিও ফাইভের ধারাভাষ্যকার জন ইনভার্ডেল বলেন, ‘বার্তোলি কখনই দারুণ দেখতে হবে না।’ বিবিসি-র ধারাভাষ্যকারের এই মন্তব্য নিয়ে পরে চরম বিতর্ক দেখা দিয়েছে৷ যা নিয়ে বিব্রত বিবিসি ক্ষমা চেয়ে এক বিবৃতি দিয়ে বলেছে, ‘আমরা বুঝতে পেরেছি এটা অত্যন্ত ষ্পর্শকাতর মন্তব্য৷ তাই পুরো ব্যাপারটার জন্য আমরা ক্ষমা চেয়ে নিচ্ছি।’ যতই ভুল শুধরে নেওয়ার চেষ্টা হোক, ইনভার্ডেলের তীর্যক মন্তব্য ঝড় বইয়ে দিয়েছে টেনিস মহলে৷ ইনভার্ডেল রীতিমতো মজা করে বলেছিলেন, ‘বার্তোলি যখন ছোটো ছিল, ওর বাবা হয়তো বলেছিল, তুমি কখনও মারিয়া শারাপোভার মতো সুন্দরী হতে পারবে না৷ সুতরাং কোর্টেই তোমাকে লড়াই করতে হবে।’

সাবিন লিজিকিকে ৬-১, ৬-৪ সেটে উড়িয়ে দিয়ে উইম্বলডন চ্যাম্পিয়ন হওয়া বার্তোলি এমন বিতর্কের পরও অবাক করে দিয়ে বলেছেন, ‘এটা তো সত্যিই, আমি সুন্দরী নই।’ একইসঙ্গে তিনি জুড়ে দিয়েছেন, ‘কী মনে করেন, আমার স্বপ্ন ছিল মডেল হওয়ার? দুঃখিত, আমি তেমন কখনও ভাবিনি৷ যদি জিজ্ঞাসা করেন, আমি কখনও উইম্বলডন চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন দেখেছি কি না, বলব-হ্যাঁ৷ আমার বাবার সঙ্গে এ নিয়ে কথাও বলেছি বহুবার।’ তবে বিতর্ক যে তাঁকে ছোঁয়নি, তা নয়৷ বার্তোলি বলেন, ‘পরে অনেকবার ফাইনালের ডিভিডিটা দেখব। দেখব, ট্রফিটা আমি মুঠোর মধ্যে ধরে রেখেছি৷ মাঠের বাইরে আমি কী করতে পারি, সেটা আমার কাছে কোনোভাবেই গুরুত্বপূর্ণ নয়।’

বিতর্কটুকু বাদ দিলে নিজের খেতাব জয় নিয়ে মেতেই রয়েছেন বার্তোলি৷ তাঁর কোচ আমেলি মোরেসমোর কাছে কৃতজ্ঞ ফরাসি এই টেনিস তারকা। কারণ কোর্টের বাইরে বার্তোলির ব্যক্তিগত সমস্যা মিটিয়ে তিনিই মানসিকভাবে তৈরি করেছিলেন বার্তোলিকে। ‘কোর্টের বাইরের কিছু ঘটনা আমাকে ভীষণভাবে প্রভাবিত করেছিল৷ মনের উপর ছাপ ফেলেছিল, খেলাতেও। আমেলি আমাকে শিখিয়েছে-কী করে চাপ সামলাতে হয়৷ শুক্রবার ওর জন্মদিন ছিল৷ ওকে ট্রফিটা উপহার দিলাম।’

বার্তোলির টেনিস তারকা হয়ে ওঠার পিছনে বাবা ওয়াল্টারের ভূমিকা অনেক বেশি৷ নিজে ডাক্তারি ছেড়ে দিয়েছিলেন, মেয়েকে উইম্বলডনের পোডিয়ামে দেখার স্বপ্নে৷ তার এতদিনের স্বপ্ন অবশেষে পূরণ হল৷ আর তাই তিনি ওয়াল্টার এসে পৌঁছেন আগের দিন, মেয়ে যখন নামছেন সাবিন লিজিকির বিরুদ্ধে ফাইনাল খেলতে৷ আট বছর আগে যে সেন্টার কোর্টে ভেনাস উইলিয়ামসের কাছে হেরে ডুবে গিয়েছিলেন অন্ধকারে, সেখানেই আলোয় ফিরলেন বার্তোলি। ‘২০০৭ সালে আমি উইম্বলডন ফাইনালে হেরেছিলাম৷ আমি জানি ফাইনালে হারার যন্ত্রণাটা কেমন হয়৷ সাবিনের অবস্থাটা বুঝতে পারছি৷’ তবে লিজিকির প্রশংসাও করেছেন বার্তোলি-‘ও অত্যন্ত ভালো খেলোয়াড়৷ কোর্টে দুরন্ত প্রতিপক্ষ৷ আশা করি পরের বছর ও নিজের স্বপ্নপূরণ করতে পারবে৷’ এর পরপরই অবশ্য বলেছেন, ‘আমার উইম্বলডন চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন যে কখনও সফল হবে, সত্যিই ভাবিনি৷ তবে সার্ভিসের উপর জোর দিয়েছিলাম৷ আসল সময় সেটা ঠিকঠাক বেরিয়ে এসেছে। জীবনের এটা সেরা মুহূর্ত৷ বার বার ফিরে দেখব, সার্ভিস করলাম… বল পড়ছে কোর্টে…!’- বার্তোলি তার খেতাব জয়ের সেই দুর্লভ স্মৃতি চিরকাল সাজিয়ে রাখবেন শোকেসে!

No comments

Powered by Blogger.