অবরোধ ভাঙচুর সমাবেশ রাস্তায় রাস্তায় দুর্ভোগ

কোথাও সড়ক অবরোধ, কোথাও গাড়ি ভাঙচুর, কোথাও আবার রাস্তা দখল করে সমাবেশ—এসব কারণে গতকাল বুধবার রাজধানী ঢাকা দিনভর প্রায় অচল ছিল। যানবাহনে থাকা যাত্রীরা প্রচণ্ড গরমে ঘণ্টার পর ঘণ্টা আটকে ছিলেন রাস্তায়। এতে বিপরীত গন্তব্যে তৈরি হয়েছে পরিবহনসংকট।


সেসব জায়গায়ও লোকজন কড়া রোদে ঘণ্টার পর ঘণ্টা রাস্তায় দাঁড়িয়ে ছিল। সব মিলিয়ে রাজধানী হয়ে পড়েছিল প্রায় স্থবির ও ভোগান্তির এক শহর।
শুরুটা হয়েছিল সকাল সাড়ে নয়টার দিকে। সোমবার রাতে ঢাকা কলেজছাত্র মৃত্যুর ঘটনায় নিউমার্কেট এলাকায় গাড়ি ভাঙচুর করেন ছাত্ররা। তার প্রতিক্রিয়ায় গতকাল সকালে মিরপুর থেকে আজিমপুরের পথে চলাচলকারী বাসের মালিক-শ্রমিকেরা বাস বন্ধ করে দেন।
বেলা সোয়া ১১টায় তিতুমীর কলেজের ছাত্র গ্রেপ্তারের প্রতিবাদে কলেজের সামনের রাস্তায় শিক্ষার্থীরা টায়ার জ্বালিয়ে অবরোধ করে রাখেন। এতে বিকেল চারটা পর্যন্ত প্রায় পৌণে পাঁচ ঘণ্টা মহাখালী থেকে গুলশান ১ নম্বর পর্যন্ত সড়ক পুরোপুরি বন্ধ থাকে। এই পথে চলাচলকারী বেশির ভাগ বাসই আজিমপুর থেকে গুলশান হয়ে উত্তরার পথে চলে। ফলে এই দুই ঘটনায় আজিমপুর থেকে গুলশান হয়ে উত্তরার আব্দুল্লাহপুর পর্যন্ত সড়ক কার্যত বন্ধ থাকে।
প্রশাসনের হস্তক্ষেপে বেলা ১১টার দিকে মিরপুর-আজিমপুরের মধ্যে বাস চলাচল সীমিত আকারে শুরু হয়। কিন্তু দুপুর সাড়ে ১২টায় আগের দিনের ঘটনার জের ধরে ঢাকা কলেজের সামনে শিক্ষার্থীরা আবার বাস ভাঙচুর ও একটি বাসে আগুন ধরিয়ে দেন। ফলে এই পথে যানবাহন চলাচল আবার আধা ঘণ্টার জন্য বন্ধ হয়ে যায়।
রাস্তায় রাস্তায় এসব ঘটনার জেরে পুরো শহরে যানজট ছড়িয়ে পড়ে।
এদিকে বেতন-ভাতা বৃদ্ধির দাবিতে সাংবাদিকেরা প্রেসক্লাবের সামনের রাস্তার এক পাশ দখল করে বেলা সাড়ে ১১টা থেকে দুপুর দুইটা পর্যন্ত সমাবেশ করেন। ফলে ব্যস্ততম বাণিজ্যিক এলাকা মতিঝিল ও যাত্রাবাড়ীর সঙ্গে শহরের উত্তর অংশের যোগাযোগ বাধাগ্রস্ত হয়। এই পথের গাড়িগুলো তখন চলছিল কাকরাইল নয় পল্টন সড়ক ধরে। একটি সড়কে সব যানবাহন ঢুকে পড়ায় তীব্র যানজট লেগে যায় পুরো এলাকায়। বেলা দুইটার দিকে প্রেসক্লাবের সামনের রাস্তা সচল হতে না হতেই বিকেল তিনটায় নয়াপল্টনের রাস্তার এক পাশ দখল করে সভা শুরু করে বিএনপি। ফকিরাপুল থেকে নাইটিংগেল মোড় পর্যন্ত বিএনপি নেতা-কর্মীদের দখলে চলে যায়। বন্ধ হয়ে যায় যান চলাচল। এই চরম পরিস্থিতিতেই বিকেল সাড়ে পাঁচটার দিকে বিএনপি নয়াপল্টন থেকে মিছিল নিয়ে মালিবাগের দিকে যায়। এর ফলে মালিবাগ-শান্তিনগর-কাকরাইল-ফকিরাপুল-মতিঝিল এলাকা কার্যত স্থবির হয়ে যায়।
সকালে অফিস সময়ে শুরু হওয়া এই জনদুর্ভোগ বিকেলে অফিস ছুটির সময় পর্যন্ত চললে বস্তুত এর জের চলে রাত অবধি। এর মধ্যে শিক্ষার্থী, রোগী, পথচলতি মানুষ সবার দুর্ভোগ একাকার হয়ে যায়।
পুলিশ ও নগর পরিকল্পনাবিদদের মতে, ঢাকায় যে পরিমাণ সড়ক আছে এর এক-তৃতীয়াংশই অব্যবহূত থেকে যায়। ফলে সব সময় যানজট লেগে থাকে। এর সঙ্গে রাস্তা অবরোধ কিংবা ভাঙচুরের ঘটনা ঘটলে মুহূর্তের মধ্যেই রাজধানী অচল হয়ে যায়।
দুপুরে শাহবাগে ক্ষুদ্র ব্যবসায়ী আমিনুর রহমান বলেন, মিরপুর ১১ নম্বর থেকে বঙ্গবাজারে জুতার পাইকারি মার্কেট—এই ১৮ কিলোমিটার পথ আসতে তাঁর চার ঘণ্টা লেগেছে। যাওয়ার পথে বাস না পেয়ে রিকশায় শাহবাগ এসেছেন। এখানে এসেও আধা ঘণ্টা দাঁড়িয়ে আছেন, বাস পাচ্ছেন না।
বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জোবায়ের আহমেদ জানান, গুলশান ১ নম্বরে ক্যাম্পাসে যাওয়ার জন্য আজিমপুর থেকে বেলা ১১টায় বাসে ওঠেন। মহাখালী পর্যন্ত যেতে দেড় ঘণ্টা লেগে যায়। এরপর মহাখালী গিয়ে দেখেন সড়ক বন্ধ। পরে বাস বনানী ঘুরে গন্তব্যে পৌঁছাতে লেগেছে চার ঘণ্টা।
দুপুর আড়াইটার দিকে পুরানা পল্টন মোড়ে মিরপুর-শনির আখড়া পথে চলাচলকারী লোকাল বাসের চালক লস্কর সরদার বলেন, মনে হয় ঢাকা অচল হয়ে গেছে। অন্য দিন এ সময়ের মধ্যে মিরপুর-শনির আখড়া একবার করে আসা-যাওয়া হয়ে যায়। কিন্তু আজ (গতকাল) একবার এসে অর্ধেক পথে আটকে আছেন। তিনি বলেন, গরমে অতিষ্ঠ হয়ে যাত্রীরা শুধু গালাগাল করছেন।
বিকেলে ফার্মগেট গিয়ে দেখা যায় অসংখ্য মানুষ বাসের জন্য অপেক্ষা করছেন। একটা বাস আসামাত্রই সবাই হুড়মুড় করে ওঠার চেষ্টা করছেন।

No comments

Powered by Blogger.