সেই তিব্বতির মৃত্যু

গত সোমবার স্বাধীন তিব্বতের দাবিতে নয়াদিল্লিতে ভারতের পার্লামেন্টের সামনে নিজের শরীরে আগুন লাগিয়ে প্রতিবাদ জানান তিব্বতি জাম্পাই ইয়েশি (২৭)। আজ বৃহস্পতিবার ভারতের একটি হাসপাতালে মারা গেছেন তিনি। আগুনে তাঁর শরীরের ৯৮ শতাংশ পুড়ে যাওয়ায় তাঁকে বাঁচানো সম্ভব হয়নি।

তিব্বতে চীনা শাসনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে বিক্ষোভের একপর্যায়ে নিজের শরীরে আগুন ধরিয়ে দেন ইয়েশি। পুরো শরীরে আগুন লাগিয়ে তিনি চীনা শাসনের বিরুদ্ধে স্লোগান দিতে থাকেন এবং স্বাধীন তিব্বতের দাবি জানান।
চীনের প্রেসিডেন্ট হু জিনতাওয়ের ভারত সফরকে কেন্দ্র করে নির্বাসিত তিব্বতিরা এ বিক্ষোভের আয়োজন করেছিলেন।
ওই দিন তিব্বতে স্বাধীনতার দাবিতে সেখান থেকে ভারতে নির্বাসিত তিব্বতিরা ভারতের পার্লামেন্টের সামনে এই বিক্ষোভ কর্মসূচি চলাকালে হঠাত্ জাম্পাই ইয়েশি (২৭) নামের ওই বিক্ষোভকারী তাঁর সমস্ত শরীরে আগুন ধরিয়ে দৌড়াতে থাকেন। তিনি শরীরে আগুন নিয়ে প্রায় ৫০ মিটার দৌড়ান। এ সময় তিনি চীনা শাসনের বিরুদ্ধে তাঁর ক্ষোভের কথা বলতে থাকেন। নয়াদিল্লিতে ওই সময় আরও শত শত বিক্ষোভকারী তিব্বতে চীনা শাসনের বিরুদ্ধে বিক্ষোভ জানান।
তবে ৫০ মিটার এগোনোর পরই অন্য বিক্ষোভকারীরা তাঁদের সঙ্গে আনা তিব্বতের জাতীয় পতাকা দিয়ে তাঁকে জড়িয়ে ধরে আগুন নিভিয়ে ফেলেন। পরে তাঁকে নয়াদিল্লির একটি হাসপাতালে ভর্তি করা হয়। তবে শেষ পর্যন্ত দেশের জন্য আত্মাহুতিই দিলেন তিনি।
তবে বেইজিংয়ের দাবি, তিব্বত চীনা সাম্রাজ্যের অংশ। অন্যদিকে তিব্বতীয়দের দাবি, হিমালয়ের এ অঞ্চলটি শত শত বছর ধরেই স্বতন্ত্র একটি দেশ।
>> ভিডিও<<

No comments

Powered by Blogger.