তিনজনই গান করেন, তিনজনই গানের অনুষ্ঠান উপস্থাপনা করেন। তিনজনকে নিয়েই...-আর কিছু চায় না মনে গান ছাড়া by রুহিনা তাসকিন

গভীর রাত। সারা দিনের ব্যস্ত রাস্তার চেহারা পাল্টে গেছে। একটি বা দুটি গাড়ি হয়তো চলছে। চারদিক চুপচাপ। ঘরেও বেশির ভাগ মানুষ ঘুমিয়ে পড়েছেন। জেগে আছেন শুধু একদল গানপাগল মানুষ। পছন্দের শিল্পীর কাছে অনুরোধ পৌঁছানোর অপেক্ষা শুধু। তারপরই শুরু হবে গান।


আর শিল্পীর সঙ্গে সংযোগটা ঘটিয়ে দেবেন কে? তিনিও গানের মানুষই। গানের অনুষ্ঠান উপস্থাপনা আর গান—দুটোই চালিয়ে যাচ্ছেন তাঁরা। কথা হয় আলিফ, নির্ঝর আর পুতুলের সঙ্গে।
প্রতি সপ্তাহেই টেলিভিশনে দেখা যাচ্ছে তাঁদের। তবে গান গাইতে নয়, অনুষ্ঠান উপস্থাপনায়। শ্রোতারা কি ভাবছেন না, গানে তাঁদের মনোযোগ কমে গেছে? এ অভিযোগ নাকচ করে দেন তিন শিল্পীই। অন্য যেকোনো অনুষ্ঠান হলে কখনোই তাঁরা উপস্থাপনা করতেন না। গানের অনুষ্ঠান বলেই করছেন।
আলিফ মনে করেন, প্রতি সপ্তাহেই তো আর নতুন গান করা হয় না; কিন্তু অনুষ্ঠান ঠিকই প্রচার হয়। এ কারণেই শ্রোতারা হয়তো ভাবেন, তাঁরা উপস্থাপনাটা বেশি করছেন।
রাতে সরাসরি গানের অনুষ্ঠান চলছে এখন প্রায় সব চ্যানেলেই। প্রিয় শিল্পীর সঙ্গে দূরত্ব মাত্র একটা ফোনকলের। অনুরোধ করা যাবে প্রিয় গানটির। এমন অনুষ্ঠান জনপ্রিয়তো হবেই। তবে এর সঞ্চালনার কাজটাও দারুণ গুরুত্বপূর্ণ। আর এ ভূমিকায় কোনো গানের মানুষ থাকাটাই ভালো বলে মনে করেন এই তিন শিল্পী।
‘অনেক সময় দেখা যায়, শিল্পী সম্পর্কে উপস্থাপক তেমন কিছুই জানেন না। তখন বিব্রত হতে হয় শিল্পীকেই। এমনকি মেকআপ রুমে হয়তো উপস্থাপক, শিল্পী দুজনই একসঙ্গে আছেন, তখন উপস্থাপক শিল্পীকে জিজ্ঞেস করলেন, আপনার নাম কী? এ ঘটনাও ঘটেছে বলে শুনেছি। উপস্থাপক নিজে যদি সংগীতশিল্পী হন, তবে গান সম্পর্কে, শিল্পী সম্পর্কে অনেক অজানা তথ্য তিনি দিতে পারেন। তাতে অনুষ্ঠানটাও অনেক সমৃদ্ধ হয়।’ বলেন নির্ঝর।
আলিফ বলেন, ‘উপস্থাপক যদি গান সম্পর্কে তেমন কিছু না জানেন, তখন দেখা যায়, তিনি নানা অপ্রাসঙ্গিক কথাবার্তা বলে সময় পার করতে থাকেন। গান বোঝেন, আবার ভালো বলতেও পারেন—এমন মানুষেরই আসা উচিত এসব অনুষ্ঠান উপস্থাপনায়।’
একুশে টেলিভিশনে ফোনো লাইভ দিয়ে আলিফ এসেছেন উপস্থাপনায়। তাঁকে দেখেই সাহস পেয়েছেন অন্যরা বলে মানেন পুতুল ও নির্ঝর।
এখন মাছরাঙা টেলিভিশনে অনুষ্ঠান উপস্থাপনা করছেন আলিফ। পুতুল করছেন দেশ টিভিতে। আরটিভিতে প্রচার হতো নির্ঝরের অনুষ্ঠান। এখন আর করছেন না। ‘উপস্থাপনা করেছি শখে। এখন দেশের বাইরের স্টেজ শো নিয়ে খুব ব্যস্ত হয়ে পড়েছি। তাই আর করা হচ্ছে না।’ বলেন নির্ঝর।
অনেক সময় দর্শকের পক্ষ থেকে অনুরোধ আসে তাঁদেরও গাইবার জন্য। শিল্পীও বলেন গলা মেলাতে। ‘তবে শেষ পর্যন্ত এটা শিল্পীরই মঞ্চ। তাই তাঁর ওপরই নজর থাকতে হবে। এ কথা সব সময় মনে রাখি আমরা।’ বলেন আলিফ।
অনেক নতুন শিল্পীর সঙ্গে পরিচয় হয়। জ্যেষ্ঠ শিল্পীদের সঙ্গে সময় কাটানো যায়। গানের অনুষ্ঠান উপস্থাপনার বড় পাওনা এটাই বলে মনে করেন তাঁরা।
আলিফের উপস্থাপনায় গান করেছেন সংগীতশিল্পী দম্পতি আবিদা সুলতানা ও রফিকুল আলম। তাঁরা সম্পর্কে আলিফের খালা-খালু। ‘ওই পর্বটার কথা আমার অনেক দিন মনে থাকবে। অন্য রকম এক অনুভূতি হচ্ছিল। একবার এলআরবির গান চলল রাত ১২টা থেকে সকাল সাতটা পর্যন্ত। সাত ঘণ্টার টানা অনুষ্ঠান করে বাসায় গিয়ে কিন্তু মোটেও ক্লান্ত লাগেনি।’
মনে রাখার মতো একটা পর্ব বলতে পুতুল বলেন শিল্পী শুভমিতার অনুষ্ঠানটির কথা। ‘তাঁকে দেখলাম, অনুষ্ঠান শুরুর আগে যন্ত্রীদের সঙ্গে ঘণ্টা দুয়েক চর্চা করে নিলেন। এই নিষ্ঠা দেখে অনুপ্রাণিত হয়েছি। আবার অনুষ্ঠানের সুবাদে কলকাতার অনেক ব্যান্ডদলের সঙ্গে এখন খুব ভালো সম্পর্ক হয়ে গেছে।’
বন্ধু মিমির সঙ্গে দারুণ মজায় করা অনুষ্ঠানটি নির্ঝরের কাছে মনে রাখার মতো। ‘মিমি বলল, “দোস্ত চল, একসঙ্গে একটা গান ধরি।” আমিও শুরু করে দিলাম।’ বলেন তিনি।
চেনাজানা গণ্ডির মানুষের সঙ্গেই আবার দেখা হওয়া। একসঙ্গে গান গেয়ে অনেকটা সময় কাটানো। অনুষ্ঠান উপস্থাপনার কাজটা তাই কাজের চেয়ে উপভোগেরই বেশি বলে মনে করেন তাঁরা। তবে মাঝেমধ্যে মনটা একটু খারাপও হয়ে যায়।
‘অনুষ্ঠান শেষে অনেক শিল্পীকেই দেখি যন্ত্রী, প্রযোজক, দর্শক—সবাইকে ধন্যবাদ দেন। কিন্তু উপস্থাপককে একটা ছোট্ট ধন্যবাদ দেওয়ার কথা ভুলে যান তাঁরা। তখন একটু কষ্ট পাই। এতটা সময় ধরে তাঁর পাশে তো আমিও ছিলাম।’ বলেন পুতুল।
‘অনেক শ্রদ্ধেয় শিল্পী এসে এ প্রজন্মের গান নিয়ে কটাক্ষ করেন। সেটা শুনতে খুব খারাপ লাগে। মেনে নিতে পারি না।’ বলেন আলিফ।
উপস্থাপনা তো আছেই, এ বছর এসব শিল্পীর গান আরও বেশি পাওয়া যাবে বলে জানান তাঁরা। আগামী এপ্রিল মাসে আসছে নির্ঝরের তৃতীয় একক অ্যালবাম। ঈদে অ্যালবাম মুক্তি দেওয়ার ইচ্ছা আছে পুতুলের। এবার সংগীতায়োজনও তিনি নিজেই করবেন। নিজের ফোরটিন্থ ফ্লোর নিয়ে নিয়মিত শো করছেন আলিফ। গত বছর তাঁর একক অ্যালবাম মুক্তি পেয়েছে। এ বছর ব্যান্ডের অ্যালবাম মুক্তি পাবে।

No comments

Powered by Blogger.