সপ্তাহের হালচাল-আওয়ামী লীগের সামনে কঠিন পরীক্ষা by আব্দুল কাইয়ুম

বিএনপি তাদের ২৯ মার্চের হরতালের কর্মসূচি প্রত্যাহার করে কি রাজনীতিতে নতুন কিছুর ইঙ্গিত দিল? তারা তো বলতে পারত লাঙ্গলবন্দে পুণ্যস্নান ও ধর্মীয় অনুষ্ঠানের জন্য নারায়ণগঞ্জ-মুন্সিগঞ্জ এলাকায় স্থগিত থাকবে, বাকি সারা দেশে হরতাল চলবে। এ রকম তো আগেও হয়েছে। কোনো কোনো সময় আওয়ামী লীগ বা বিএনপি তাদের হরতালে সমস্যা


দেখা দেওয়ায় আঞ্চলিকভাবে চট্টগ্রাম বা বরিশালে স্থগিত রেখে দেশের বাকি এলাকায় হরতাল অব্যাহত রেখেছে। কিন্তু এবার বিএনপি পুরো দেশেই হরতাল প্রত্যাহার করল।
বিএনপির উদ্যোগের প্রশংসা করতে হয়। ২৬ মার্চ সকালে বিবিসি বাংলায় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে বারবার জিজ্ঞেস করা হচ্ছিল, তারা কি লাঙ্গলবন্দের পুণ্যস্নানের জন্যই শুধুু হরতাল প্রত্যাহার করল, নাকি অন্য কোনো বিবেচনা ছিল? বিএনপির নেতা জোর দিয়ে বলছিলেন, শুধু ধর্মীয় কারণেই হরতাল প্রত্যাহার করা হয়েছে।
ধর্মীয় কারণ ছাড়াও হরতাল প্রত্যাহারের আরও দুটি কারণ থাকতে পারে। প্রথম ও বড় কারণ হলো, মানুষ হরতাল চায় না। দ্বিতীয় কারণ হতে পারে এই যে মানুষের না চাওয়াটা উপলব্ধি করার পর সে অনুযায়ী রাজনৈতিক পদক্ষেপ গ্রহণে বিএনপির দৃঢ়তা। এটা অনেক বড় বড় দলেরই নেই। কিন্তু যে কারণেই হোক, বিএনপি এবার সেটা দেখাল। তারা হরতাল প্রত্যাহারের একটি উপলক্ষ লুফে নিল।
এর আগে বিএনপি সংসদে গিয়েছে। মিয়ানমারের কাছ থেকে আন্তর্জাতিক আদালতের মাধ্যমে সমুদ্রসীমা জয় করে আনতে পারায় বিরোধী দলের নেত্রী বেগম খালেদা জিয়া সংসদে তাঁর দীর্ঘ ভাষণে সরকার, পররাষ্ট্র মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছেন। এ রকম সচরাচর ঘটে না। কেউ কারও ভালো দেখতে পারে না। এবার কিন্তু একটু অন্য রকম হলো। বিএনপির চেয়ারপারসন আওয়ামী লীগ সরকারের প্রধানমন্ত্রীকেও অভিনন্দন জানালেন।
কোনো ভালো কাজের সুনাম করতে হলে আনুষঙ্গিক কিছু খারাপ দিক উপেক্ষা করতে হয়। আমরা সে জন্য সংসদ অধিবেশনে কিছু সদস্যের খারাপ বক্তৃতা ও খারাপ ভাষার বিষয়গুলো এখানে টেনে আনব না। প্রশংসা করব সংসদে বিরোধী দল ও সেই সঙ্গে সরকারি দলের সহনশীল মনোভাবের।
এখন আমরা দেখব বিশেষভাবে সরকারি দল আওয়ামী লীগ এই অনুকূল রাজনৈতিক পরিস্থিতি, যেখানে বিরোধী দল সংসদ অধিবেশনে যাচ্ছে, তাকে ধরে রাখতে কতটা বুদ্ধির পরিচয় দেয়। কে কোন দেশের টাকা খেয়ে নির্বাচন করেছে, সেসব অপ্রীতিকর পরিস্থিতি মাঠের বক্তৃতায় এখন না আনাই ভালো। যে টাকা খায়, সে কি কোনো সাক্ষী-প্রমাণ রেখে খায়? আর মানুষ কি জানে না নির্বাচনে কোথা থেকে কার কাছে টাকা আসে? এসব অভিযোগ তো মূল দুটি দলের বিরুদ্ধেই সব সময় শোনা যায়। তাই এখন ওসব প্রসঙ্গ না তুলে বরং কীভাবে সামনে এগিয়ে যাওয়া যায়, সেটা ভাবা দরকার।
সামনে সিটি করপোরেশনের নির্বাচন হওয়ার কথা। সেটা যেন সুষ্ঠুভাবে হয়, সেদিকে মনোযোগ দেওয়া দরকার। যদি সরকার ও প্রশাসনের হস্তক্ষেপমুক্তভাবে নির্বাচন হতে পারে, তা হলে কে জিতল সেই প্রশ্ন বড় হয়ে উঠবে না। জয়লাভ করবে সরকার। যেমন হয়েছে নারায়ণগঞ্জ ও কুমিল্লায়। হরতাল স্থগিত করে বিএনপি যে রাজনৈতিক দূরদর্শিতার পরিচয় দিয়েছে, সিটি করপোরেশনের অবাধ নির্বাচন নিশ্চিত করে ক্ষমতাসীন দল কি সে রকম উঁচু মানের রাজনৈতিক বিচক্ষণতার পরিচয় দিতে পারবে? এই কঠিন পরীক্ষার সামনে এখন আওয়ামী লীগ।
উদ্বিগ্ন হওয়ার মতো একটা ব্যাপার এখানে উল্লেখ করতে হয়। একটা গুজব চলছে। বলা হচ্ছে, ঢাকা সিটি করপোরেশন নির্বাচন নিয়ে কোনো সংক্ষুব্ধ ব্যক্তি আদালতে যাবেন। কারণ তিন মাসের মধ্যে নির্বাচন করার কথা ছিল। পরে ছয় মাস করা হলো। সেটা নিয়ে প্রশ্ন আছে। ওয়ার্ডের সীমানা নির্ধারণ নিয়েও প্রশ্ন আছে। সুতরাং সিটি করপোরেশন নির্বাচন ঝুলে যাবে।
যেকোনো দায়িত্বশীল ব্যক্তি চাইবেন যেন এটা নিছকই গুজব হয়। নির্বাচন কমিশন বলছে, এপ্রিলের প্রথম সপ্তাহে ঢাকা মহানগরের দুই সিটি করপোরেশনের নির্বাচনী তফসিল ঘোষণা করা হবে। মে মাসে নির্বাচন। আশা করা যায়, এই কার্যসূচি অনুযায়ী গুরুত্বপূর্ণ দুটি নির্বাচন ভালোয় ভালোয় হয়ে যাবে। নির্বাচন করার দায়িত্ব কমিশনেরই। সরকারও বলছে নির্বাচন কমিশনকে যথেষ্ট শক্তিশালী করা হয়েছে। নির্বাচন তাদেরই ব্যাপার। সেখানে সরকার কোনো হস্তক্ষেপ করবে না।
করপোরেশনকে দুই ভাগে ভাগ করার সময়ই ক্ষমতাসীন আওয়ামী লীগের উদ্দেশ্য নিয়ে প্রশ্ন ওঠে। সরকারের ব্যাখ্যাগুলো মানুষের কাছে খুব একটা গ্রহণযোগ্য হয়নি। অবশ্য ঢাকা মহানগর এত বড় হয়ে গেছে যে একটি সিটি করপোরেশন দিয়ে তা চালানোর অনেক সমস্যা। এটা সবাই বোঝেন। কিন্তু তার সমাধানের জন্য এত পুরোনো ও ঐতিহ্যবাহী রাজধানী নগরের ব্যবস্থাপনা দুই ভাগে ভাগ করে ফেলাটা অনেকেই পছন্দ করেননি।
এখন ক্ষমতাসীন আওয়ামী লীগের সামনে কঠিন পরীক্ষা। ঢাকা সিটি করপোরেশনকে দুই ভাগ করার পর সেখানে নির্বাচন কমিশন সুষ্ঠুভাবে নির্বাচন করতে পারে কি না, সেটা দেখতে চাইবে সাধারণ মানুষ। বছর দুয়েকের মধ্যে সাধারণ নির্বাচন। তার আগে এই নির্বাচনের ফলাফল যে বিশেষ গুরুত্ব বহন করে, তা বলার অপেক্ষা রাখে না।
আওয়ামী লীগ বলছে, যেহেতু স্থানীয় সরকার নির্বাচন নির্দলীয়, তাই তারা দলীয়ভাবে কোনো অবস্থান নেবে না। এটা যদি কথার কথা না হয়, তাহলে প্রথম পরীক্ষায় তারা উত্তীর্ণ হবে। নির্বাচনে কে দাঁড়াবে, সেটা যেন তাদের মাথাব্যথা না হয়। ফলাফল নারায়ণগঞ্জের মতো হবে, নাকি কুমিল্লার মতো হবে, সেটা নিয়ে তারা যদি দুশ্চিন্তমুক্ত থাকে, তাহলে দেশের রাজনীতিতে একটা পরিবর্তনের সূচনা ঘটবে।
সরকার ও সরকারি দলকে সব সময় মনে রাখতে হবে যে ক্ষমতা কৃত্রিমভাবে ধরে রাখা যায় না। বাংলাদেশের ইতিহাসে দেখা যায় কোনো সরকারই পরপর দুবার নির্বাচনে জয়লাভ করতে পারেনি। এর প্রধান কারণ হলো, আমাদের দেশটা গরিব। হাজার হাজার সমস্যা। আবার রাজনীতিবিদেরাও অব্যবস্থাপনা, অপশাসন ও দুর্নীতির দায়ে বারবার অভিযুক্ত হন। মানুষ বীতশ্রদ্ধ হয়ে বিকল্প খোঁজে।
১৯৯১ সালে বিএনপি বিপুল ভোটে জয়লাভ করে ক্ষমতা গ্রহণের পর ১৯৯৪ সালে সিটি করপোরেশন নির্বাচনে তাদের সমর্থিত প্রার্থী পরাজিত হয়েছিল। আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মোহাম্মদ হানিফ বিপুল জনপ্রিয়তা নিয়ে মেয়র নির্বাচিত হন। আবার ২০০২ সালে ঢাকা সিটি করপোরেশনের নির্বাচনের সময় বিরোধী দল আওয়ামী লীগ বিপর্যস্ত অবস্থায় ছিল বলে নির্বাচন কার্যত বর্জন করে। ক্ষমতাসীন দলের সমর্থিত প্রার্থী সাদেক হোসেন খোকা মেয়র নির্বাচিত হন।
এখন বিএনপি নির্বাচনে অংশগ্রহণ না করার কথা বলছে। তারা ভাবছে দুই ভাগ করে সিটি করপোরেশনকে দুর্বল করা হয়েছে। তাতে ক্ষমতাসীন দলের পক্ষে প্রশাসনকে ব্যবহার করে নির্বাচনের ফলাফল প্রভাবিত করা সহজ হবে। তাই নির্বাচন বর্জনই ভালো। যদি তারা আনুষ্ঠানিকভাবে নির্বাচন বর্জন করে দূরে থাকে, তাহলে তাদের খুব বেশি লাভ হবে না। বরং নির্বাচনে তাদের সমর্থিত ভালো প্রার্থী দিয়ে অংশগ্রহণ করলে জনসমর্থন তাদের পক্ষে সংগঠিত করা সহজ হবে। এটা পরবর্তী জাতীয় নির্বাচনের জন্যও দরকার।
বিগত নির্বাচনে শোচনীয় পরাজয় বরণ করার পর বিএনপি হতভম্ব হয়ে পড়ে। এটাই স্বাভাবিক। এত পরিকল্পনা ও ছক কেটে যারা নির্বাচনে অনায়াস জয়লাভের কথা ভাবছিল, সব ওলটপালট হয়ে যাবে, এটা কে ভেবেছিল। কিন্তু তিন বছরের মাথায় এটা পরিষ্কার যে পরিস্থিতি বদলে যেতে শুরু করেছে। নারায়ণগঞ্জ ও কুমিল্লার সিটি করপোরেশন নির্বাচনের ফলাফলে সে রকম ইঙ্গিত পাওয়া যায়।
সুতরাং সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি জোরেশোরে নামুক। আর আওয়ামী লীগও ইতিবাচক মনোভাব নিয়ে নির্বাচনে উপযুক্ত প্রার্থীকে সমর্থন দিয়ে নির্বাচন করুক। এভাবে রাজনীতিতে একটা গতি সঞ্চার হলে তা দেশের জন্য মঙ্গলজনক হবে।
 আব্দুল কাইয়ুম: সাংবাদিক।
quayum@gmail.com

No comments

Powered by Blogger.