যুদ্ধাপরাধের বিচার-আন্তর্জাতিক মানের প্রশ্ন ও করণীয় by শেখ হাফিজুর রহমান

২০১০ সালের মার্চ মাসে বর্তমান সরকার যখন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠন করে এবং রাষ্ট্রপক্ষের কৌঁসুলি (প্রসিকিউটর) ও তদন্ত দলের নিয়োগ দেয়, সরকার তখন সব শ্রেণী-পেশার মানুষের সমর্থন ও উচ্ছ্বসিত প্রশংসা অর্জন করে। সরকারের উদ্যোগকে সচেতন নাগরিকেরা অত্যন্ত ইতিবাচক বলে মনে করেন।


কেননা, ১৯৭৫ সালের পর থেকে বাংলাদেশ যে একটি ‘দায়মুক্তির সংস্কৃতি’র মধ্যে ঢুকে গিয়েছিল, এর মাধ্যমে সে জায়গা থেকে আমরা বেরিয়ে আসতে শুরু করেছিলাম।
মানবিক মূল্যবোধ অথবা সারা বিশ্বের অপরাধ আইনের মূলনীতি যা-ই বলি না কেন, তার সারমর্ম হচ্ছে, কেউ খুন হলে খুনিদের সুষ্ঠু ও প্রকাশ্য বিচারের মাধ্যমে শাস্তি দিতে হবে। আর কোনো ব্যক্তি বা ব্যক্তিবর্গ যদি গণহত্যা বা স্বজাতি নিধনের মতো নৃশংস ও ঘৃণ্য কাজের সঙ্গে জড়িত থাকেন, তাহলে তাঁদের দিতে হবে দৃষ্টান্তমূলক শাস্তি। মানুষ খুন ও গণহত্যার বিষয়ে যেটি মনে রাখতে হবে, তা হচ্ছে, খুন ও গণহত্যার বিচার কখনো তামাদি হয় না। ১০ বছর পরে হোক, ৫০ বছর পরে হোক, অথবা ১০০ বছর পরে হোক খুনিদের বিচারে কোনো বাধা নেই। ’
একাত্তরের যুদ্ধাপরাধীদের বিচার শুরুর মধ্য দিয়ে এ ব্যাপারে বর্তমান সরকারের দৃঢ় প্রত্যয় প্রকাশিত হয়েছে। কিন্তু ট্রাইব্যুনাল গঠনের পর বিচারের গতি, রাষ্ট্রপক্ষের কৌঁসুলি ও তদন্তদলের দক্ষতা প্রশ্নবিদ্ধ হয়, যা অত্যন্ত দুর্ভাগ্যজনক। সমপ্রতি আমরা দেখছি যে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল রাষ্ট্রপক্ষের কৌঁসুলি ও তদন্তদলের কাজ নিয়ে একাধিবার অসন্তোষ প্রকাশ করেছেন। সপ্তাহ দুই আগে ট্রাইব্যুনালের বর্তমান অবস্থা সম্পর্কে গোয়েন্দা সংস্থার পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে যে প্রতিবেদন দেওয়া হয়েছে, তার ভাষ্য হচ্ছে, রাষ্ট্রপক্ষের কৌঁসুলি ও তদন্ত কর্মকর্তাদের মধ্যে পর্যাপ্ত সমন্বয় নেই। ওই প্রতিবেদনে রাষ্ট্রপক্ষের আইনজীবী প্যানেলকে শক্তিশালী করার জন্য বেশ কিছু সুপারিশ প্রদান করা হয়। ১০ মার্চ দৈনিক ভোরের কাগজে এ খবর প্রকাশিত হয়।
যুদ্ধাপরাধীদের বিচারের গতি দ্রুততর করা, অধিক সংখ্যায় দক্ষ ও প্রতিশ্রুতিবদ্ধ আইনজীবী ও তদন্তকারী কর্মকর্তা নিয়োগ দেওয়া, গবেষণা সেল, আর্কাইভ, মিডিয়া সেল ও আইটি সেল করা এবং সাক্ষী সুরক্ষা আইন প্রণয়ন করার ব্যাপারে বিভিন্ন মহল থেকে বারবার দাবি জানানো সত্ত্বেও এ ব্যাপারে কোনো পদক্ষেপ এখনো নেওয়া হয়নি। ওদিকে প্রথম থেকেই যুদ্ধাপরাধীদের বিচার ভণ্ডুল করার জন্য তৎপর রয়েছে জামায়াতে ইসলামী। তারা তাদের আইনজীবী, গবেষণাকর্মী, ক্যাডার বাহিনী ও বিদেশি অর্থ নিয়ে সক্রিয় রয়েছে। তাদের উদ্দেশ্য, বিচারপ্রক্রিয়া প্রশ্নবিদ্ধ করা, সম্পূর্ণভাবে নস্যাৎ করে দেওয়া। জামায়াতে ইসলামীর ভূমিকা আমরা বুঝতে পারি, কেননা ১৯৭১ সালে তারা সরাসরি মুক্তিযুদ্ধের বিরোধিতা করেছিল এবং বাংলাদেশ স্বাধীন রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠার পরও তারা তাদের অবস্থান থেকে সরে আসেনি। কিন্তু বিএনপি যখন যুদ্ধাপরাধীদের বিচার নস্যাৎ করার জন্য মরিয়া হয়ে ওঠে, তখন আমরা শঙ্কিত হই। ২০১১ সালের ৩ ডিসেম্বর বিএনপি সংবাদ সম্মেলন করে ’৭১ সালের যুদ্ধাপরাধীদের বিচার বন্ধ করে দিতে বলে। বিএনপির জ্যেষ্ঠ নেতাদের উপস্থিতিতে ব্যারিস্টার মওদুদ আহমদ যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালকে অবৈধ ও অসাংবিধানিক বলে অভিহিত করেন। বিএনপির অভিযোগ, এটি হচ্ছে রাজনৈতিক প্রতিপক্ষকে ঘায়েল করার কূটকৌশল। ফলে এটিকে অবিলম্বে বন্ধ করতে হবে।
উল্লেখ্য, বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন আন্তর্জাতিক মান বজায় রেখে স্বচ্ছতার সঙ্গে একাত্তরের যুদ্ধাপরাধীদের বিচারকার্য সম্পন্ন করার দাবি জানিয়েছে। ফলে একাত্তরের যুদ্ধাপরাধীদের বিচারপ্রক্রিয়া নিয়ে কিছু প্রশ্ন সামনে চলে এসেছে। তবে সেগুলো যুদ্ধাপরাধীদের বিচারে কোনো বাধা নয়। অস্ট্রেলিয়ার ম্যাককয়ারি বিশ্ববিদ্যালয়ের আইনের অধ্যাপক এম রফিকুল ইসলাম ২০১১ সালের মার্চ মাসে ডেইলি স্টার-এর আইন পাতায় ‘১৯৭৩ সালের আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনালস) আইন ও এর আন্তর্জাতিক মান’ শীর্ষক একটি ধারাবাহিক প্রবন্ধ লেখেন। তিনি আন্তর্জাতিক আইন কমিশনের করা ন্যুরেমবার্গ নীতিমালা, ১৯৯৩ সালের সাবেক যুগোস্লাভিয়াবিষয়ক আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সংবিধি ও ১৯৯৪ সালের রুয়ান্ডাবিষয়ক আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সংবিধির সঙ্গে ১৯৭৩ সালের আন্তর্জাতিক (অপরাধ) ট্রাইব্যুনালস আইনের একটি তুলনামূলক আলোচনা করেন। অধ্যাপক ইসলাম আন্তর্জাতিক অপরাধের সংজ্ঞা, অপরাধের দায়, বিচারের কার্যক্রম, অভিযুক্ত ব্যক্তিদের অধিকার, অপরাধের শিকার ও সাক্ষীদের অধিকার ও ট্রাইব্যুনালের রায় বিষয়ে অত্যন্ত নিয়মবদ্ধভাবে তুলনামূলক আলোচনা করেন। তিনি দেখান যে ১৯৭৩ সালের আইনটি ন্যুরেমবার্গ নীতিমালা, ১৯৯৩ সালের সাবেক যুগোস্লাভিয়াবিষয়ক আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ও ১৯৯৪ সালের রুয়ান্ডাবিষয়ক আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সংবিধির সঙ্গে সাযুজ্যপূর্ণ।
যুদ্ধাপরাধীদের বিচারের জন্য ১৯৭৩ সালের আইন একটি ভালো আইন। তবে যুদ্ধাপরাধীদের বিচারের ব্যাপারে বিদ্যমান আন্তর্জাতিক মানদণ্ডের নিরিখে যদি আমরা ১৯৭৩ সালের আইনকে বিচার করি, তাহলে এ কথা অস্বীকার করার কোনো উপায় নেই যে আন্তর্জাতিক মানদণ্ডের নিরিখে ’৭৩ সালের আইনটি একদম নিখুঁত নয়। অধ্যাপক রফিকুল ইসলাম, ড. শাহ্দীন মালিকসহ অনেকেই সে কথা স্বীকার করেছেন। বঙ্গবন্ধু সরকার যুদ্ধাপরাধীদের বিচারের জন্য ১৯৭৩ সালের আইনটি করেছিলেন। তারপর আন্তর্জাতিক পরিমণ্ডলে যুদ্ধাপরাধী ও গণহত্যার বিচারের ব্যাপারে অনেক অগ্রগতি হয়েছে। ১৯৯৩ ও ১৯৯৪ সালে সাবেক যুগোস্লাভিয়া ও রুয়ান্ডায় যুদ্ধাপরাধীদের বিচারের জন্য জাতিসংঘের সহযোগিতায় আন্তর্জাতিক ট্রাইব্যুনাল গঠন করে যুদ্ধাপরাধীদের শাস্তি দেওয়া হয়েছে। ১৯৯৮ সালে রোম সংবিধির মাধ্যমে গঠিত হয়েছে আন্তর্জাতিক অপরাধ আদালত বা আইসিসি। যুদ্ধাপরাধ, গণহত্যা ও মানবতার বিরুদ্ধে অপরাধের সঙ্গে জড়িত ব্যক্তিদের শাস্তি দেওয়াই আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রধান কাজ। এ ছাড়া কম্বোডিয়া ও সিয়েরা লিয়নে গঠিত হয়েছে হাইব্রিড বা মিশ্র আদালত। ফলে আন্তর্জাতিক মানদণ্ডের নিরিখে বিচার করলে দেখা যাবে যে ১৯৭৩ সালের আইনটি নিখুঁত নয়। কিন্তু এই ত্রুটি বড় কোনো ত্রুটি নয় এবং যুদ্ধাপরাধীদের বিচারে এটা কোনো বাধা নয় বলে অধ্যাপক ইসলাম, ড. মিজানুর রহমান, ড. শাহ্দীন মালিকসহ আইনের পণ্ডিতেরা একমত পোষণ করেছেন।
মনে রাখতে হবে যে ’৭১ সালে পাকিস্তানি সেনাদের সহযোগী হিসেবে রাজাকার-আলবদররা বাংলাদেশকে রক্তগঙ্গায় ভাসিয়েছিল, নারীদের সম্ভ্রম লুটে নিয়েছিল, হত্যা করেছিল নিরপরাধ লাখ লাখ বাঙালিকে। সেই যুদ্ধাপরাধীদের বিচার নিশ্চিত করা প্রয়োজন সর্বজনীন মানবিক মূল্যবোধকে সমুন্নত রাখার জন্য। দ্রুততম সময়ের মধ্যে যুদ্ধাপরাধীদের বিচার সম্পন্ন করার জন্য সরকারকেও দক্ষ আইনজীবী ও তদন্তকারী কর্মকর্তা নিয়োগ, সাক্ষী সুরক্ষা আইন প্রণয়ন, গবেষণা সেল, আর্কাইভ, মিডিয়া ও আইটি সেল করতে হবে।
 শেখ হাফিজুর রহমান: সহযোগী অধ্যাপক, আইন বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়।
hrkarzon@yahoo.com

No comments

Powered by Blogger.