যুক্তরাষ্ট্র-সেনা সরানো কি নতুন যুদ্ধের প্রস্তুতি? by বিল ভ্যান অকেন

রাক থেকে আংশিক সেনা প্রত্যাহারকে ব্যবহার করে হোয়াইট হাউস জোরদার করছে বারাক ওবামার পুনর্নির্বাচনী প্রচারণা। এরই তালে তালে প্রেসিডেন্টের পরামর্শকেরা তাঁকে সেনাবাহিনীর সঙ্গে একাকার করার উন্মত্ত প্রচারণাও শুরু করে দিয়েছে। তারা বলতে চাইছে, সেনা প্রত্যাহারের মাধ্যমে ২০০৮-এর নির্বাচনী প্রতিশ্রুতি সার্থক হলো। সাম্প্রতিক জনমত জরিপে দেখা গেছে, চারজনের মধ্যে তিনজন আমেরিকানই ইরাক থেকে সব সেনা ফিরিয়ে আনতে


চায়। একই সঙ্গে তিন ভাগের দুই ভাগই মনে করে, মারাত্মক খেসারতের ইরাক যুদ্ধ আসলে অর্থহীন।
প্রায় নয় বছরের এই যুদ্ধে মোটামুটি সাড়ে চার হাজার মার্কিন সেনা নিহত হয়েছে; আহত ও পঙ্গু হয়ে ফিরেছে হাজারে হাজার আর মানসিক বিপর্যয়ের শিকার হয়েছে আরও অনেকে। কম করে হলেও এই যুদ্ধে আমেরিকার খরচ হয়েছে ৩৫ হাজার কোটি ডলার। সেবা খাতের বরাদ্দ কেটে, অজস্র মানুষের চাকরি খেয়ে, জনগণকে দুর্ভোগে ফেলে এই যুদ্ধ চালানো হয়েছে।
এই যুদ্ধে ইরাকিদের দিতে হয়েছে অসীম মূল্য। প্রায় ১০ লাখ মানুষের জীবন গেছে এবং পঙ্গু ও উদ্বাস্তু হয়েছে কয়েক মিলিয়ন। চিরকালের জন্য এই যুদ্ধ মনে করিয়ে দেবে বাগদাদে ভয়াবহ বোমাবর্ষণ, নৃশংস পথে ফালুজা শহর দখল এবং আবু গারিবে গণহারে অমানুষিক নির্যাতনের কথা।
ওবামা বলেছিলেন, তাঁর প্রশাসন বুশ সরকারের দুর্বৃত্ত নীতি থেকে একেবারেই সরে আসবে। কিন্তু আসলে তিনি বুশের বিভ্রান্তিগুলোই পুনরাবাদ করছেন। পদাসীন হওয়ার প্রায় চার বছরের মাথায় দেখা যাচ্ছে, বুশের আমলের থেকে আরও বেশি যুদ্ধ চালাচ্ছে আমেরিকা। গুয়ানতানামো কারাগার টিকে আছে, চলছে এর সামরিক বিচার ও নির্যাতন। পৃথিবীর অনেক দেশেই প্রতিষ্ঠিত হয়েছে এ রকম গোপন কারাগার। ৯/১১-এর পরে যুক্তরাষ্ট্রের পুলিশি রাষ্ট্রে পরিণত হওয়ার প্রবণতা আরও বেড়েছে।
ইরাক থেকে এই সেনা প্রত্যাহারের ইচ্ছা ওবামার ছিল না। ইরাকের প্রধানমন্ত্রী নুরি আল মালিকিকে সেখানে ২০ হাজার সেনা রাখায় রাজি করানোর ব্যর্থতা থেকেই এসেছে এই সেনা প্রত্যাহার। ইরাকি আদালতে মার্কিন সেনাদের সম্পূর্ণ দায়মুক্তি আদায় করতে না পারাই ওবামার মূল ব্যর্থতা। এসব কারণে এই সেনা প্রত্যাহারকে ওই অঞ্চলজুড়ে যুদ্ধ বিস্তারের লক্ষ্যে সেনা অবস্থানের পুনর্বিন্যাস হিসেবে দেখা যায়।
ইরাকে উর্দি পরিহিত সেনার জায়গা নিচ্ছে সাদা পোশাকের নতুন এক বাহিনী। বাগদাদে ১০৪ একর জায়গায় দুর্গের মতো করে বানানো হয়েছে ভ্যাটিকান সিটির থেকেও বড় মার্কিন দূতাবাস। একই রকম দুটি অবস্থান তৈরি করা হয়েছে দক্ষিণের তেলকেন্দ্র বসরা এবং উত্তরের কুর্দি রাজধানী আরবিলে।
এসব মার্কিন দুর্গ থেকে অপারেশন চালাবে প্রায় ১৭ হাজার সশস্ত্র যোদ্ধা, যার মধ্যে রয়েছে সাড়ে পাঁচ হাজার সশস্ত্র ঠিকাদার। ইরাকেই তৈরি হয়েছে আমেরিকার বাইরে সিআইএর সবচেয়ে বড় ঘাঁটি। সংবাদে বলা হচ্ছে, পেন্টাগনের জয়েন্ট স্পেশাল অপারেশন কমান্ড গোপনে সাদা পোশাকে তাদের অবস্থান চালিয়ে যাবে। এই পরিকল্পনার কথা শুনে ওবামার ঘনিষ্ঠ মিত্র সিনেটের পররাষ্ট্র সম্পর্কবিষয়ক কমিটির প্রধান জন কেরি জানতে চেয়েছেন, এটা কি ‘সেনাবাহিনীর জায়গায় ভাড়াটে বাহিনী দিয়ে কাজ চালানো’?
ইরাক থেকে সেনা সরানো হলেও, ইরাকের আশপাশের অঞ্চলে সেনা উপস্থিতি বরং বাড়ছে। কুয়েতেই বর্তমানে আছে ২৫ হাজার মার্কিন সেনা, সংখ্যাটা আরও বাড়ানোর আলোচনাও চলছে। আরও হাজার হাজার সৈন্য মোতায়েন আছে পারস্য সাগরসহ উপসাগরীয় অঞ্চলের রাজতান্ত্রিক দেশগুলোতে—বাহরাইন, কাতার, সংযুক্ত আরব আমিরাত, ওমান ও সৌদি আরবে। এসব রাষ্ট্র নিয়েই গঠিত হয়েছে গালফ কো-অপারেশন কাউন্সিল (জিসিসি)। ওয়াশিংটনের ইচ্ছা জিসিসিকে ন্যাটোসহ যুক্তরাষ্ট্রের হাতিয়ার বানিয়ে ইরানের বিরুদ্ধে হুমকি জোরদার করা।
দরকার পড়লে ওই অঞ্চলের মার্কিন বাহিনী ইরাকে অভিযান চালাতে সক্ষম কি না, এমন প্রশ্নের জবাবে এনবিসি নিউজকে বলেছেনও মার্কিন কেন্দ্রীয় কমান্ডের কমান্ডার লে. জেনারেল রবার্ট কাসলেন: ‘আমি জানি তারা পারবে’।
মার্কিন সমরবাদের ছড়িয়ে যাওয়ার ব্যাপারটি চমৎকারভাবে ধরা পড়ে প্রতিরক্ষামন্ত্রী লিও প্যানেট্টার বিশ্বসফরের সময়কার কথাবার্তায়, দেশে দেশে অঘোষিত যাত্রাবিরতি খুবই ইঙ্গিতবহ। মঙ্গলবার প্যানেত্তা ছিলেন কাবুলে, সেখানে মার্কিন সেনারা আরেকটি বড় অভিযানের প্রস্তুতি নিচ্ছে। আমেরিকা সেখানে একটি স্থায়ী সেনাঘাঁটি রাখতে চায় আর চায়, ঘোষিত ২০১৪ সালের পরও ব্যাপকসংখ্যক মার্কিন সেনা আফগানিস্তানে থাকুক। কাবুলে পৌঁছানোর আগে প্যানেট্টা আফ্রিকার জিবুতিতে একদণ্ড থামলেন। সেখানে সাড়ে তিন হাজারেরও বেশি মার্কিন সেনা মোতায়েন আছে, এখান থেকেই সোমালিয়া ও ইয়েমেনসহ ওই অঞ্চলে ড্রোন হামলা চালানো হয়ে থাকে। সেখানে প্যানেট্টা ইঙ্গিত দেন যে, ‘সন্ত্রাসের বিরুদ্ধে বৈশ্বিক যুদ্ধ’ এখন আফ্রিকায় চালান করা হবে। যাত্রাপথে তিনি লিবিয়াতেও নামবেন বলে জানিয়েছেন। সেখানে যুক্তরাষ্ট্র ও ন্যাটো ছয় মাসের ‘শাসক-বদলের’ যুদ্ধ চালিয়ে পুতুল সরকার কায়েম করেছে। তাদের মাধ্যমেই আফ্রিকার সবচেয়ে বড় তেলের মজুদ এসেছে তাদের অধিকারে।
আফ্রিকার প্রতি এত মনোযোগের আসল কারণ, এই অঞ্চলে চীনের প্রভাব মোকাবিলা করা। এশিয়ায় মার্কিন অবস্থান জোরদার করার জন্যই আফ্রিকাকে আমেরিকার দরকার। চীন যেভাবে অর্থনৈতিক দিক থেকে আমেরিকাকে পরাস্ত করছে, তা সামলাতেই আমেরিকা নিয়েছে সামরিক চাপের কৌশল।
তাই ইরাক থেকে সেনা প্রত্যাহার মানে আমেরিকার যুদ্ধবাজিতা থেকে সরে আসা নয়, বরং এটা হলো আরও বিপর্যয়কর যুদ্ধেরই কৌশলগত প্রস্তুতি।
গ্লোবাল রিসার্চ থেকে নেওয়া, ইংরেজি থেকে সংক্ষেপিত অনুবাদ।
বিল ভ্যান অকেন: মার্কিন বিশ্লেষক এবং সাবেক প্রেসিডেন্ট পদপ্রার্থী।

No comments

Powered by Blogger.