আরব লীগের পর্যবেক্ষক মিশনে সিরিয়া রাজি

বশেষে আরব লীগ পর্যবেক্ষকদের দেশে প্রবেশ করতে দিতে সম্মত হয়েছে সিরিয়া। এ সংক্রান্ত একটি চুক্তিতে গতকাল সোমবার স্বাক্ষর করেন দেশটির একজন প্রতিনিধি। এ চুক্তির আওতায় সিরিয়ায় সরকারবিরোধী বিক্ষোভ দমনে সরকারি বাহিনীর অভিযান বন্ধে আরব লীগ প্রস্তাবিত শান্তিচুক্তির বাস্তবায়ন পর্যবেক্ষণ করতে দেশটিতে প্রবেশ করতে পারবেন আরব পর্যবেক্ষকরা। খবর এএফপি ও রয়টার্স।


সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ মুয়াল্লেম জানান, মিসরের রাজধানী কায়রোয় আরব লীগের সদর দফতরে সিরিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মেকদাদ ও আরব লীগের সহকারী মহাসচিব আহমেদ বিন হিলি্ল এ চুক্তিতে সই করেন। চুক্তিতে দামেস্কের সংশোধন প্রস্তাব আরব লীগ মেনে নিয়েছে বলে জানান তিনি। প্রায় ৯ মাস ধরে চলা রক্তপাত বন্ধে চুক্তিটির প্রস্তাব দিয়েছিল লীগ। কিন্তু সিরিয়া তাতে সম্মতি দিতে গড়িমসি করছিল। চুক্তিতে সই না করলে বিষয়টি জাতিসংঘ নিরাপত্তা পরিষদে তোলার হুমকি দিয়েছিল আরব লীগ। এর পরই সিরিয়া এতে সম্মতি দেয়। আরব লীগের এক কূটনীতিকও সিরিয়ার আরব পর্যবেক্ষক প্রবেশের অনুমতি দিয়ে চুক্তি সই করার খবর নিশ্চিত করেছেন। এর আগে বিক্ষোভকারীদের ওপর সরকারি বাহিনীর দমনাভিযানের জন্য আরব লীগ থেকে সিরিয়াকে বহিষ্কার করাসহ দেশটির ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে আরব লীগ।
প্রায় ৯ মাস ধরে সিরিয়ায় প্রেসিডেন্ট আসাদবিরোধী বিক্ষোভ চলছে। জাতিসংঘের হিসাব অনুযায়ী এ বিক্ষোভ দমনাভিযানে ৫ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছে।
এদিকে গত রোববার সিরিয়ার উত্তরাঞ্চলে সংঘর্ষে ৬ সেনাসহ কমপক্ষে ২০ জন নিহত হয়েছে বলে দাবি করেছে মানবাধিকার সংগঠনগুলো। উত্তরাঞ্চলের ইদলিবে এবং হোমসে এ সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে ১৪ বেসামরিক নাগরিক ও ৬ সেনা সদস্য নিহত হয়।
সিরিয়ার বিরুদ্ধে ব্যবস্থা 'নিছক কৌতুক' : ইরান
সিরিয়ার বিরুদ্ধে কিছু কিছু আরব রাষ্ট্র যে ব্যবস্থা নিচ্ছে তাকে 'কৌতুক' হিসেবে অভিহিত করেছেন ইরানের প্রেসিডেন্ট মাহমুদ আহমেদিনেজাদ। সোমবার তেহরানে তিনি বলেন, এমন কিছু আরব রাষ্ট্র সিরিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে যেসব দেশে কখনও নির্বাচন হয়নি। বিষয়টি হাস্যকর, এটা কৌতুক ছাড়া কিছুই নয়। তিনি এসব দেশের প্রতি বলেন, আপনারা নিজেদের দেশে কেন নির্বাচন দিচ্ছেন না?

No comments

Powered by Blogger.