কিম জং ইলের উত্তরসূরি ছোট ছেলে উন

ত্তর কোরীয় প্রয়াত নেতা কিম জং ইলের ছেলে কিম জং উনকে তার 'যোগ্য উত্তরসূরি' বলে আখ্যা দিয়েছে উত্তর কোরিয়া। তিনি কিম জং ইলের তৃতীয় এবং ছোট ছেলে। দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা জানায়, 'বাবা কিম জং ইলের যোগ্য উত্তরসূরি হিসেবে কিম জং উন স্থলাভিষিক্ত হয়েছেন। খবর এএফপি, বিবিসি, অনলাইনের। ২৮ বছর বয়সী কিম জং উন উত্তর কোরিয়ার প্রয়াত বিপ্লবী নেতা কিম ইল সুংয়ের নাতি এবং সদ্যপ্রয়াত নেতা কিম জং ইলের তৃতীয় সন্তান।


কিম জং উন ২০১০ সালের সেপ্টেম্বরে দলীয় পদে এবং সেনাবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তা হিসেবে নিযুক্ত হন। এর মধ্যেই তিনি রাষ্ট্র পরিচালনায় অভিজ্ঞ হয়ে উঠেছেন। উত্তর কোরিয়ার সরকারি সূত্র জানায়, 'দলের সব সদস্য, সরকারি কর্মচারী-কর্মকর্তাদের অবশ্যই নতুন নেতা কিম জং উনের নেতৃত্বের প্রতি আস্থাশীল থাকতে হবে। উত্তর কোরিয়ার জনগণের পাশাপাশি সেনাবাহিনীকেও তার নেতৃত্বের প্রতি অবিচল থাকতে হবে। সেটা দেশের উন্নতি, স্থিতিশীলতা ও মর্যাদার স্বার্থে।
বিবিসি জানায়, স্ত্রীদের মধ্যে উনের মা জং ইলের সবচেয়ে পছন্দের ছিলেন। ২০০৪ সালে উনের মা স্তন ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান। এরপর থেকে কিম জং ইলের অনুপস্থিতিতে নেতৃত্বের আলোচনায় উনের নাম চলে আসে। কিম জং উন পড়াশোনা করেছেন সুইজারল্যান্ডে।

No comments

Powered by Blogger.