নখের জাদু by খাদিজা ফাল্গুনী

ঠোঁট বা চোখের সাজ তো করা হয়ই। হাল ফ্যাশনে সবচেয়ে জনপ্রিয় হয়ে উঠেছে নখের রং। নানা ধাঁচে, নানা রঙে আবার নখ সাজাতে তরুণীদেরই আগ্রহ সবচেয়ে বেশি। রেড বিউটি স্যালনের রূপবিশেষজ্ঞ আফরোজা কামাল জানিয়েছেন এ সময়ের নখের সাজের টুকিটাকি। শুধুই কালো অনেকেই কালো রঙের নেইল পলিশ পছন্দ করেন, কিন্তু পরেন না। ভাবেন, কেমন যে দেখাবে! কালো রং অবশ্যই ভালো দেখাবে, যদি আপনার পোশাকটি হয় একটু পাশ্চাত্য


ধাঁচের। নখের নকশা হাল আমলের জনপ্রিয় ফ্যাশন নখের নকশা। পুরো নখে নয়, শুধু সামনের অংশে। নখে গোলাপি, সাদা বা ক্রিম যেকোনো হালকা বেজ কালার লাগান আর সামনে করুন একই গাঢ় রঙের হালকা নকশা—কিছু ফুলের পাপড়ি কিংবা শুধুই কিছু পাতার ছাপ। এতে আপনার নখ হয়ে উঠবে নন্দিত শিল্পকর্ম।
আজকালের উনিশ-কুড়ি বছর বয়সীরা গাঢ় রঙের নেইল-কালার বেশি ব্যবহার করছেন।
কেউ শুধু এক রং, কেউ বা ১০ নখে ১০ রং।
বৃদ্ধায় শুরু হলো গাঢ় রং, কনিষ্ঠায় তা হয়ে গেল হালকা। কেউ বা এক আঙুলের নখেই ছড়াচ্ছেন একাধিক রঙের ছটা। আফরোজা কামালের ভাষায়, টিন-এজারদের সবই মানায়, বয়সটাই তো আসলে এমন।
রং ছাড়া নখ
এত রঙের মধ্যেও কেউ চাইতেই পারেন নখে রং না লাগাতে। আবার নখ সুন্দর দেখানো চাই। তাদের জন্য সর্বোত্তম উপায়, মাসে দুবার পেডিকিউর ও ম্যানিকিউর করানো। এতে নখ এত সুন্দর দেখাবে যে আলাদা রঙের প্রয়োজনই হবে না!
নখের আকৃতি
বর্তমানে নখের সবচেয়ে জনপ্রিয় শেপ হলো স্কয়ার বা চার কোনা। সবাইকে ভালো দেখাবে চৌকোনা নখে, রংও ফুটবে ভালো। যাদের নখে বারবার পানি ও ময়লা লাগে, ভেঙে যায়, তারা নখের আকৃতি রাখবেন গোল। আর যাঁরা নখের পূর্ণ যত্ন নেওয়ার সময় পাচ্ছেন, তাঁরা সূক্ষ্ম ভি আকৃতির রাখতে পারেন। তবে যে আকৃতিই রাখুন না কেন, লক্ষ রাখুন নখ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার প্রতি।
সতর্কতা
সবশেষে আফরোজা কামাল বলেন, নেইল পলিশ ব্যবহারের আগে বেজ কোট ব্যবহার করবেন, তা না হলে নখ নষ্ট হবে। যাঁদের নখ ভেঙে যায়, তাঁরা বেজ কোটের আগে নেইল হার্ডনার লাগিয়ে নখ শক্ত করে নেবেন।
তারপর নেইল পলিশের জাদু ছড়াতে থাকুন। হাতের সৌন্দর্যও বাড়বে, নখও ভালো থাকবে।


              

No comments

Powered by Blogger.