রাজউক আরও পদক্ষেপ নেবে: চেয়ারম্যান-৫৬ অনুমোদনহীন আবাসন প্রকল্পের বিরুদ্ধে জিডি

ননুমোদিত প্রকল্পের প্লট বিক্রি ও প্রচার বন্ধ করতে রাজউক ৪৩টি আবাসন কোম্পানির ৫৬টি প্রকল্পের বিরুদ্ধে সাধারণ ডায়েরি (জিডি) করেছে। রোববার রাতে শেরেবাংলা নগর থানায় এসব জিডি করা হয়।এ বিষয়ে রাজউকের চেয়ারম্যান মো. নূরুল হুদা প্রথম আলোকে বলেন, হাইকোর্টের রায়ের পরিপ্রেক্ষিতে রাজউক বিভিন্ন কোম্পানির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিচ্ছে। এ ছাড়া বিভিন্ন আইন বা বিধিমালার আলোকেও কাজ করছে রাজউক। তিনি বলেন, ২১টি


আবাসন কোম্পানির নিবন্ধনের কার্যকারিতা স্থগিত এবং ২২টি নিবন্ধনহীন কোম্পানিকে কারণ দর্শানোর নোটিশ দেওয়ার পাশাপাশি বিভিন্ন কোম্পানির অননুমোদিত প্রকল্পের প্লট বিক্রি ও প্রচার বন্ধ করার জন্য জিডি করা হয়েছে। ভবিষ্যতে আরও পদক্ষেপ নেওয়া হবে।
তবে রাজউক জিডি করলেও থানা তৎপর হয়নি। গতকাল রিহ্যাব মেলার শেষ দিনে অনুমোদনহীন প্রকল্পের স্টল থাকলেও পুলিশ ব্যবস্থা নেয়নি। এ বিষয়ে শেরেবাংলা নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জাকির হোসেন মোল্লা বলেন, পুলিশ ব্যবস্থা নেওয়ার আগেই মেলা শেষ হয়েছে।
এদিকে নিবন্ধন স্থগিত এবং মেলা থেকে কিছু আবাসন কোম্পানিকে স্টল গুটিয়ে নেওয়ার জন্য রোববার নোটিশ দেওয়া হলেও বেশির ভাগ কোম্পানি কাল মেলায় ব্যবসা করেছে। অবশ্য রাজউকের প্রতিনিধিরা মেলা পরিদর্শনে গেলে অনেকেই স্টল গুটিয়ে নেন। পরে আবার চালু করা হয়।
রাজউকের অথরাইজড কর্মকর্তা মো. খালেকুজ্জামান জানান, ভূমি উন্নয়ন বিধিমালা, ২০০৪ এবং রিয়েল এস্টেট উন্নয়ন ও ব্যবস্থাপনা আইন, ২০১০ অনুসারে বিভিন্ন কোম্পানিকে রোববার চিঠি দেওয়ার পর গতকাল তাঁরা মেলা পরিদর্শনে যান। বেলা আড়াইটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত ঘুরে দেখা গেছে, কেউ কেউ দোকান বন্ধ করলেও বেশির ভাগই তা মানেনি।
যাদের বিরুদ্ধে জিডি: রাজউক ও থানা সূত্র জানায়, ৫৬টি অননুমোদিত আবাসন প্রকল্পের তালিকা করে একটি জিডি করা হয়েছে।
প্রকল্পগুলো হচ্ছে: আশিয়ান ল্যান্ডস ডেভেলপমেন্ট লিমিটেডের আশিয়ান সিটি ও আশিয়ান হোমস; ওয়েলকেয়ার কনসোর্টিয়ামের ওয়েলকেয়ার গ্রীন সিটি; এজি প্রপার্টির আপন আঙ্গিনা ও পূর্বাচল রিজেন্ট টাউন; আমিন মোহাম্মদ ল্যান্ডস ডেভেলপমেন্টের আশুলিয়া ও গ্রীন মডেল টাউন; এম এ ওহাব অ্যান্ড সন্সের ছায়াকুঞ্জ ও তরুকুঞ্জ; পূর্বাচল এনআরবি হোমস লিমিটেডের পূর্বাচল এনআরবি সিটি; সবুজ ছায়া আবাসন প্রজেক্টের সবুজ ছায়া সানওয়ে সিটি; গ্লোরিয়াস ল্যান্ডস ডেভেলপমেন্টের কৃষিবিদ সিটি; বসুকুঞ্জ আবাসিক প্রকল্পের পূর্বাচল বসুকুঞ্জ সিটি ও আনন্দ সিটি; নবোদয় হাউজিং লিমিটেডের নিলয় সিটি; শতাব্দী হাউজিংয়ের আজাদী নগর; নিউ ঢাকা অ্যালায়েন্সের নিউ ঢাকা সিটি; ধানসিঁড়ি (বিডি) লিমিটেডের ধানসিঁড়ি নিরিবিলি; বিশ্বাস বিল্ডার্সের লেকসিটি ও হিলসিটি; ইন্সপায়ার্ড ডেভেলপমেন্টের প্রবাসী পল্লী; আটলান্টিক প্রপার্টিজের মেরিন সিটি; ভিশন ২১ ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্টসের পূর্বাচল সিটি; ফোর সিজনস হোল্ডিংয়ের বারিধারা রিভারভিউ; কপোতাক্ষ গ্রীন সিটির কপোতাক্ষ গ্রীন সিটি; আইডিয়াল রিয়েল এস্টেটের পূর্বাচল রাজভ্যালি সিটি; প্রবাসী পল্লী গ্রুপের প্রবাসী পল্লী আবাসন প্রকল্প, প্রবাসী পল্লী রিভারভিউ, প্রবাসী পল্লী স্যাটেলাইট টাউন ও প্রবাসী পল্লী উত্তরা; ইয়েস গ্রুপের সোনারগাঁও রিভারভিউ; ইনোভেটিভ হোল্ডিংসের পূর্বাচল ইস্ট-উড সিটি; বসুধা বিল্ডার্সের বসুধা সিটি; মেট্রো প্রপার্টিজের স্প্রিং টাউন; ইউএস-বাংলা গ্রুপের ইস্ট আমেরিকান সিটি; বাংলাদেশ ডেভেলপমেন্ট কোং লিমিটেডের ইস্ট টাউন ও সাউথ টাউন; তানশীর প্রপার্টিজের তানশীর সিটি; ইস্ট ওয়েস্ট প্রপার্টিজ লিমিটেডের বসুন্ধরা রিভারভিউ, বসুন্ধরা বারিধারা প্রকল্প (আই ব্লক); অ্যাকচুয়াল ল্যান্ড ডেভেলপমেন্টের পূর্বাচল অ্যাকচুয়াল নগর; উত্তরণ প্রপার্টিজের উত্তরণ স্যাটেলাইট সিটি; নিউ ভিশন গ্রুপ ও নিউ ভিশন ল্যান্ড ডেভেলপমেন্টের নিউ ভিশন ইকো সিটি ও নিউ ভিশন সিটি; গার্ডেন হোম মেকার্স অ্যান্ড ডেভেলপমেন্টের পূর্বাচল গার্ডেন সিটি; হীরাঝিল প্রপার্টিজ ডেভেলপমেন্টের বসুমতী আবাসিক প্রকল্প ও পূর্বাচল আনন্দ সিটি; নাসিম গ্রুপের নাসিম সিটি; উদয়ন প্রপার্টি অ্যান্ড ডেভেলপমেন্টের উদয়ন পূর্বাচল সিটি; বসুকুঞ্জ ল্যান্ড ডেভেলপমেন্টের বসুকুঞ্জ আবাসিক প্রকল্প; ভুলুয়া রয়েল সিটির ভুলুয়া রয়েল সিটি; আল ওয়ারিশ প্রপার্টিজের পূর্বাচল প্যারাগন সিটি; নিউ ঢাকা অ্যালায়েন্সের নিউ ঢাকা সিটি; দক্ষিণা রিয়েল এস্টেটের দক্ষিণা সিটি; ইনভাইট প্রপার্টিজের ইনভাইট ইউকে গার্ডেন সিটি এবং বিডিডিএলের বিডিডিএল নতুন ধারা।

No comments

Powered by Blogger.