সম্ভাব্য নেতা কিম জং-উন

ত্তর কোরিয়ার নেতা কিম জং-ইলের মৃত্যুর পর তাঁর ছেলে কিম জং-উন তাঁর উত্তরাধিকারী হিসেবে দায়িত্ব নিচ্ছেন বলে প্রত্যাশা করা হচ্ছে। সবেমাত্র ২০-এ পা দেওয়া এই তরুণ বিশ্বের কাছেই অনেকটা অপরিচিত মুখ। তবে তিনি দেশটির পরবর্তী নেতা হচ্ছেন বলে ২০০৯ সালেই খবর ছড়িয়ে পড়ে। কিম জং-ইলের তৃতীয় স্ত্রী কো ইয়ং-হুইয়ের সন্তান উন। বাবার মতো তাঁর জন্মের সাল নিয়ে রয়েছে বিতর্ক। ১৯৮৩ বা ১৯৮৪ সালের শুরুতে তাঁর জন্ম।


উনের সম্পর্কে খুব সামান্য তথ্যই পাওয়া গেছে। জানা যায়, উনের মা ছিলেন বাবা ইলের সবচেয়ে প্রিয় স্ত্রী। মা হুই তাঁকে ডাকতেন ‘মর্নিং স্টার কিং’ নামে। ২০০৪ সালে হুই মারা যান। তখন উনের বয়স মাত্র ১১। অন্য ভাইদের মতো সুইজারল্যান্ডে শিক্ষা গ্রহণ শেষে দেশে ফিরে পিয়ংইয়ংয়ের কিম ইল-সং সামরিক বিশ্ববিদ্যালয় থেকে সামরিক প্রশিক্ষণ নেন। সব সময়ই পশ্চিমাদের ধ্যান-ধারণা এড়িয়ে চলেন তিনি। বাবার মতো তাঁরও বেশ কিছু স্বাস্থ্যগত সমস্যা রয়েছে। জানা গেছে, এখনই তিনি ডায়াবেটিস ও হূদেরাগের জটিলতায় আক্রান্ত।
উনকেই যে ইল উত্তরসূরি করে যাবেন, প্রথম দিকে ধারণা করেনি কেউ। সবার ধারণা ছিল, উনের সৎভাই কিম জং-নাম ও তাঁর বড় ভাই কিম জং-চল—দুজনের একজন হবেন ইলের উত্তরসূরি।
তবে ২০০৯ সালে দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়নহ্যাপের খবরে ইঙ্গিত দেওয়া হয়, ছোট ছেলে কিম জং-উন তাঁর উত্তরাধিকারী হবেন। এরপর আলোচনায় উঠে আসেন তিনি। সে সময় দেশটির শক্তিশালী জাতীয় নিরাপত্তা কমিশনের দায়িত্ব ন্যস্ত করা হয় উনকে।
কিম জং-উন উত্তরাধিকারী নির্বাচিত হলেও বিশ্লেষকদের ধারণা, শাসনকার্যে তাঁর হাত পাকা হওয়ার আগ পর্যন্ত পর্দার পেছন থেকে দেশ চালাবেন আরেক ব্যক্তি; তিনি কিম জং-ইলের বোনের স্বামী কিম সং-তায়েক। বিবিসি।

No comments

Powered by Blogger.