দেশে ৩০৯ জন নবজাতকের মৃত্যু হচ্ছে প্রতিদিন

ছরে এক লাখ ১৩ হাজার হিসাবে প্রতিদিন দেশে ৩০৯ জন নবজাতকের মৃত্যু হচ্ছে। এই মৃত্যু কমাতে হলে জরুরিভাবে প্রসব-পরবর্তী সেবার পরিধি বাড়ানোর উদ্যোগ নিতে হবে। না হলে সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য অর্জন সম্ভব হবে না। বাংলাদেশ নিওনেটাল ফোরামের সপ্তম জাতীয় সম্মেলনের নীতিনির্ধারণী অধিবেশনে শিশু স্বাস্থ্য বিশেষজ্ঞ ও গবেষকেরা এ কথা বলছেন। গতকাল সোমবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।


নীতিনির্ধারণী অধিবেশনে বলা হয়, সন্তান জন্ম দেওয়ার দুই দিন পর মাত্র ২৩ শতাংশ মা ও নবজাতক প্রশিক্ষণপ্রাপ্ত স্বাস্থ্যকর্মীর কাছ থেকে প্রসব-পরবর্তী সেবা (পোস্ট নেটাল কেয়ার বা পিএনসি) পায়। এ অবস্থায় সেবার পরিধি বাড়াতে মাঠ পর্যায়ে সরকারি-বেসরকারি স্বাস্থ্যকর্মীর কাজের মধ্যে সমন্বয় জরুরি হয়ে পড়েছে।
নিওনেটাল ফোরামের সম্মেলনে বিশেষজ্ঞদের অভিমত, প্রসব-পরবর্তী সেবার পরিধি বাড়ানো জরুরি।
স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (এমআইএস) আবুল কালাম আজাদ বলেন, মাঠ পর্যায়ে দুই থেকে তিন হাজার পরিবারের জন্য একজন করে সরকারি মাঠকর্মী কাজ করেন। সারা দেশে সরকারি মাঠকর্মী ও মানুষের অনুপাত মোটামুটি এক। কিন্তু এনজিওকর্মীদের সংখ্যা কোথাও বেশি, কোথাও কম। তিনি বলেন, প্রসব-পরবর্তী সেবা বাড়ানোর জন্য এনজিওকর্মীদের সারা দেশে সমানভাবে বণ্টন করা দরকার। পাশাপাশি সরকারি ও এনজিও মাঠকর্মীদের কাজের সমন্বয়ও দরকার।
সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ নিওনেটাল ফোরামের সভাপতি মোহাম্মদ শহীদুল্লাহ বলেন, বর্তমানে এক হাজার জীবিত জন্মে ৩২টি নবজাতকের মৃত্যু হচ্ছে। ২০১৫ সালের মধ্যে এ সংখ্যা ২২ জনে নামিয়ে আনতে হবে।
নীতিনির্ধারণী অধিবেশনের সুপারিশে বলা হয়, মাঠকর্মীদের নিয়মিত দায়িত্বের মধ্যে পিএনসি অন্তর্ভুক্ত করতে হবে এবং স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মাঠ-কর্মীদের ওপর নজরদারি বাড়াতে হবে।
সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে অন্যান্যের মধ্যে জাতীয় অধ্যাপক এম আর খান, প্রধানমন্ত্রীর স্বাস্থ্যবিষয়ক উপদেষ্টা সৈয়দ মোদাচ্ছের আলী, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি মাহমুদ হাসান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রাণ গোপাল দত্ত প্রমুখ বক্তব্য দেন।
সম্মেলনের প্রথম বৈজ্ঞানিক অধিবেশনে জন্মের প্রথম ঘণ্টায় বুকের দুধ পান করানোর ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন এম কিউ কে তালুকদার।

No comments

Powered by Blogger.