প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক-যুদ্ধাপরাধীদের বিচারের বিষয়ে আ.লীগ ও সিপিবির মতৈক্য


যুদ্ধাপরাধীদের বিচারের প্রশ্নে নিজ নিজ অবস্থান থেকে সারা দেশে জনমত সৃষ্টি করতে মতৈক্য হয়েছে আওয়ামী লীগ ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি)।গতকাল সোমবার রাতে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগের সঙ্গে সিপিবির বৈঠকে এই মতৈক্য হয়। বৈঠকে মুক্তিযুদ্ধের পক্ষের সবাইকে নিয়ে ঢাকায় একটি গণমিছিল এবং জেলায় জেলায় একই কর্মসূচি পালনের সিদ্ধান্ত হয়।


একই বিষয়ে আজ মঙ্গলবার ১৪ দল এবং আগামীকাল বুধবার জাতীয় পার্টির সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী।
সিপিবির সঙ্গে বৈঠক শেষে আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতা তোফায়েল আহমেদ সাংবাদিকদের বলেন, যুদ্ধাপরাধীদের বিচার বানচাল করতে বিএনপি-জামায়াত জোট পরিকল্পিতভাবে ঢাকাসহ সারা দেশে নৈরাজ্য ও সন্ত্রাস চালিয়েছে। এই অশুভ শক্তির বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে।
সিপিবির সাধারণ সম্পাদক মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, ‘বৈঠকে অনেকগুলো বিষয় নিয়ে কথা হয়েছে। উভয় দল স্বতন্ত্র দৃষ্টিভঙ্গি ব্যক্ত করেছে। তবে একটা বিষয়ে একমত যে যুদ্ধাপরাধীদের বিচার করতেই হবে। এ বিচার-প্রক্রিয়া নস্যাৎ করার ষড়যন্ত্র চলছে। এই ষড়যন্ত্রের সঙ্গে প্রধান বিরোধী দল বিএনপি জড়িত, যা দুঃখজনক।’
এক প্রশ্নের জবাবে মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, ‘যুদ্ধাপরাধীদের বিচারের প্রশ্নে আমরা একমত। এটার সঙ্গে জোট গঠনের কোনো সম্পর্ক নেই।’
প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে সিপিবির নেতাদের মধ্যে ছিলেন: মনজুরুল আহসান খান, মুজাহিদুল ইসলাম সেলিম, সৈয়দ আবু জাফর আহমদ, শহীদুল্লাহ চৌধুরী ও হায়দার আকবর খান রনো। আর আওয়ামী লীগের নেতাদের মধ্যে ছিলেন: সৈয়দা সাজেদা চৌধুরী, তোফায়েল আহমেদ, সুরঞ্জিত সেনগুপ্ত, আব্দুল জলিল, আব্দুল লতিফ সিদ্দিকী, কাজী জাফরউল্লাহ, ওবায়দুল কাদের, আব্দুল মান্নান খান, মাহবুব উল আলম হানিফ, নূহ-উল-আলম লেনিন, জাহাঙ্গীর কবির নানক, আহমদ হোসেন, বি এম মোজাম্মেল হক, আ ফ ম বাহাউদ্দিন নাছিম প্রমুখ।

No comments

Powered by Blogger.