দ্বিতীয় যুদ্ধ by শাহেদুজ্জামান লিংকন

বালিকা, তোমাকে আজ একটা গল্প শোনাব। এ গল্প আমার পূর্বপুরুষের মুখে শোনা। যখন শুনেছি, তখন আমার সামনে উন্মোচিত হয়েছিল চলি্লশ বছর আগের অতীত। তোমাকে শোনাব চলি্লশ বছর আগে কীভাবে হায়েনার দল তোমার-আমার পূর্বসূরিদের উপর ঝাঁপিয়ে পড়েছিল। হায়েনার দল কীভাবে হরণ করেছিল ত্রিশ লক্ষাধিক মানুষের প্রাণ, কীভাবে সম্ভ্রম কেড়েছিল তোমার মতো লক্ষাধিক নারীর, কীভাবে বুক খালি করেছিল হাজার মায়ের, কীভাবে


কেড়ে নিয়েছিল তোমার মতো বালিকাদের প্রণয়পাত্রদের_ এসব গল্প আজ তোমাকে শোনাব। তোমাকে শোনাব, কীভাবে এদেশের সহস্র নিরীহ মানুষ বাধ্য হয়ে হাতে অস্ত্র তুলে নিয়েছিল, কীভাবে নিজের জীবনকে তুচ্ছ করে একটি লাল-সবুজের পতাকা স্বাধীন দেশের আকাশে ওড়াবে বলে ওরা যুদ্ধ করেছিল। তোমাকে আরও শোনাব সেসব বিশ্বাসঘাতকের কথা, যারা এদেশের আলো-বাতাসে বড় হয়েও হায়েনাদের পক্ষ নিয়েছিল, কীভাবে তারা ফিরিয়ে এনেছিল মীরজাফরের ইতিহাস। যখন আমি শুনেছি তখন থেকে ওদের প্রতি তীব্র ঘৃণা জন্মেছে। বিশ্বাস করো বালিকা, আমার সারাদেহের রক্ত তখন ফুঁসে উঠেছিল। আমার বিশ্বাস, চলি্লশ বছর আগে যদি থাকতাম, আমিও হায়েনাদের বিরুদ্ধে অস্ত্র তুলে নিতাম। তুমিও নিশ্চয় তাই পছন্দ করতে?
এখনও আমাদের যোদ্ধা বনে যাওয়ার সুযোগ আছে। তুষের নিচে চাপা পড়া কিছু অঙ্গার আজ পুড়িয়ে দিতে চায় ইতিহাসের অকাট্য দলিল। ওরা মুছে দিতে চায় পুরনো গাথা। নতুন নতুন আরও বিশ্বাসঘাতক তৈরি হচ্ছে। ওদের বিরুদ্ধে আমরা এবার যুদ্ধে নামি, চলো। আমাদের ইতিহাসকে আমাদেরই রক্ষা করতে হবে। আমাদের পরে যে প্রজন্ম আসবে তাদের হাতে তুলে দিতে হবে আমাদের স্বাধীনতার ইতিহাসের প্রকৃত দলিল। বালিকা, তুমিও বরং যোদ্ধা হও। অনুপ্রেরণা দিয়ে সহযোদ্ধাও হতে পারো। তোমার মতো সহযোদ্ধারা চলি্লশ বছর আগেও অনুপ্রেরণা দিয়ে আমাদের মুক্তির পথকে সুগম করেছিল। কী, তুমি থাকবে তো?
ধাপ, রংপুর

No comments

Powered by Blogger.