সংঘাতের পথে রাজনীতি

বাইকে সমঝোতামূলক মনোভাব নিয়ে এগিয়ে আসতে হবে আকবর আলি খান তৃতীয় পক্ষ যেন সুযোগ নিতে না পারে সেদিকে খেয়াল রাখতে হবে বদিউল আলম মজুমদার দেশে আবারও শুরু হয়েছে সংঘাতের রাজনীতি। আকস্মিকভাবে 'অস্থিতিশীল' হয়ে উঠছে রাজনৈতিক অঙ্গন। সংঘাত ও সংঘর্ষের দিকে এগোচ্ছে দেশ। মহাজোট সরকারের তিন বছরের শাসনামলের মাথায় ক্ষমতাসীন আওয়ামী লীগ ও প্রধান বিরোধী দল বিএনপি পরস্পর


মুখোমুখি অবস্থান গ্রহণ করায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। রোববার রাজধানীসহ সারাদেশে আকস্মিক সহিংস ঘটনায় উদ্বিগ্ন হয়ে উঠেছেন রাজনৈতিক পর্যবেক্ষক মহল ও সচেতন দেশবাসী। ওয়ান-ইলেভেনের তিক্ত অভিজ্ঞতার পর পাঁচ বছর না যেতেই সরকার ও বিরোধী দল মুখোমুখি অবস্থান গ্রহণের দিকে ধাবিত হওয়ার বিষয়টি 'অনাকাঙ্ক্ষিত' ও 'দুঃখজনক' বলে মনে করছেন তারা। দু'পক্ষের মধ্যে 'সহনশীলতার' অভাবে আবারও 'তৃতীয়পক্ষে'র সুযোগ নেওয়ার আশঙ্কা ব্যক্ত করেছেন কয়েকজন রাজনীতি বিশ্লেষক। সরকার ও বিরোধী দলকে সংলাপের মাধ্যমে সমঝোতায় পেঁৗছার আহ্বান জানিয়েছেন তারা।
হঠাৎ করে রোববার ভোরে রাজধানীতে চোরাগোপ্তা হামলা, সংঘর্ষ, বোমা বিস্ফোরণ, গাড়িতে অগি্নসংযোগ এবং বিস্ফোরণে একজন নিহত এবং সিলেটে বাসে অগি্নদগ্ধ হয়ে একজন নিহত হওয়ার ঘটনায় জনমনে ব্যাপক আতঙ্ক ও অস্থিরতা সৃষ্টি হয়। এসব সহিংসতার জন্য বিরোধী দল বিএনপিকে দায়ী করছে সরকারি দল। তবে বিরোধী দল বলছে, সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দিতে আসা মুক্তিযোদ্ধাদের 'রিসিভ' করতে সমবেত হওয়া দলের নেতাকর্মীদের ওপর হামলা চালিয়েছে পুলিশ।
জানা গেছে, কার্যত সরকারকে 'চাপের মুখে' রাখতেই 'হার্ডলাইন' অবস্থান গ্রহণ করে বিএনপি। তত্ত্বাবধায়ক সরকার পুনর্বহালের দাবিতে আগামী ফেব্রুয়ারিতে ঢাকায় মহাসমাবেশ থেকে 'লাগাতার অবস্থান' কর্মসূচি পালনের প্রস্তুতি নিচ্ছে তারা। দাবি আদায় না হওয়া পর্যন্ত অবস্থান করার পরিকল্পনা করছে। অন্যদিকে বিরোধী দলের ধ্বংসাত্মক রাজনীতি কঠোর হাতে মোকাবেলার হুশিয়ারি উচ্চারণ করছে সরকারি দল। কেউ কাউকে এক বিন্দুও ছাড় দিতে নারাজ।
রোববারের সহিংস ঘটনায় ১১টি মামলায় বিএনপি ও জামায়াতের বিপুলসংখ্যক নেতাকর্মীকে গ্রেফতার এবং আসামি করা হয়েছে। ঘটনার প্রতিবাদে গতকাল বিকেলে নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে বিএনপি বিক্ষোভ মিছিল কর্মসূচি পালনের চেষ্টা করলেও পুলিশের বাধার মুখে মিছিল করতে পারেনি। সকালে পুলিশ মাইক নিয়ে যাওয়ার পরও বিকেলে কঠোর পুলিশ বেষ্টনীর মধ্যেই সংক্ষিপ্ত সমাবেশ করে দলটি। পুলিশের কঠোর নজরদারির মধ্যেও বিকেলে বিজয়নগর ও নয়াপল্টনে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের পাশে পরপর ছয়টি হাতবোমা বিস্ফোরণের ঘটনা ঘটে।
এ বিষয়ে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা আকবর আলি খান সমকালকে বলেন, সংঘাতের রাজনীতি অতীতেও ছিল, মাঝে কয়েক বছর কমলেও এখন আবার তা শুরু হচ্ছে। এটা খুবই দুঃখজনক। দেশের মানুষ শান্তি চায়। রাজনৈতিক দলগুলোকে সমঝোতামূলক মনোভাব নিয়ে এগিয়ে আসতে হবে। সংলাপের মাধ্যমে রাজনৈতিক সমস্যা সমাধান করতে হবে। অন্যথায় রাজনৈতিক নেতৃবৃন্দকে ভুলের মাশুল দিতে হবে।
সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার গতকাল সমকালকে বলেন, নির্বাচন যতই ঘনিয়ে আসছে দেশে সংঘাতময় পরিস্থিতি তৈরি হচ্ছে। দেশের রাজনৈতিক 'সংস্কৃতি' বদলানো প্রয়োজন। এ অবস্থা থেকে উত্তরণের একমাত্র পথ হচ্ছে জাতীয় গুরুত্বপূর্ণ ইস্যুতে রাজনৈতিক 'ঐকমত্য'। প্রধান দু'দলকেই অতীতের তিক্ত অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে ভবিষ্যতের পথ চলতে হবে। যাতে কোনো 'তৃতীয়পক্ষ' সুযোগ নিতে না পারে সেদিকে খেয়াল রাখতে হবে। একই সঙ্গে রোববারের সহিংসতার ঘটনা সুষ্ঠু তদন্তের মাধ্যমে প্রকৃত দোষীদের শাস্তি দাবি করেন তিনি।
ফেব্রুয়ারিতে ঢাকায় 'লাগাতার অবস্থান' কর্মসূচির প্রস্তুতি নিচ্ছে বিএনপি : আগামী কয়েক মাসে রাজনৈতিক মাঠ গরম করে সরকারকে চাপের মুখে রাখতে চায় বিএনপি। আগামী ফেব্রুয়ারিতে তত্ত্বাবধায়ক সরকার পুনর্বহালের দাবিতে আবারও বড় জমায়েত করে টানা অবস্থান কর্মসূচি পালনের পরিকল্পনা হাতে নিয়েছে বিএনপি। সরকার বিরোধী দলের কর্মসূচি পালনে বাধা দিলে এবারের মতো গোপনে জমায়েত হয়ে রাজধানীর একটি পয়েন্টে অবস্থান নেবে তারা। অবশ্য দলের একটি অংশ গোপনে কর্মসূচি পালন না করে ঢাকায় মহাসমাবেশ করে দাবি আদায় না হওয়া পর্যন্ত অবস্থান কর্মসূচি পালনের পক্ষে। এ কর্মসূচি পালনের প্রস্তুতিতে বড় ধরনের 'অঘটন' না ঘটলে হরতাল দেবে না দলটি। রোববারের ঘটনায় একজন নিহত এবং দুই শতাধিক নেতাকর্মী গ্রেফতার হওয়ার পরও হরতাল দেয়নি তারা।
জানা গেছে, রোববারের কর্মসূচির পরিকল্পনাকারীরা ক'দিনের মধ্যে আবারও বৈঠকে বসবেন। নেপথ্যের এসব কুশীলবের বৈঠক হবে পার্শ্ববর্তী একটি দেশে। সেখান থেকে কর্মসূচি চূড়ান্ত করে কাজ শুরু করবেন তারা। এরই মধ্যে বিএনপির হাই কমান্ডের কয়েকজনসহ সাবেক ছাত্র ও যুবদল নেতারা নিজেদের মধ্যে প্রাথমিক আলোচনা করেছেন।
সূত্রমতে, ফেব্রুয়ারির ওই কর্মসূচি সফল করতে বড় ধরনের ফান্ড তৈরি করা হচ্ছে। ব্যাপক লোকসমাগমের জন্য প্রয়োজনে প্রচুর অর্থ খরচ করবেন তারা। কর্মসূচির ক'দিন আগেই ঢাকার বাইরে থেকে বিক্ষিপ্তভাবে নেতাকর্মীরা জড়ো হবে। টানা অবস্থান কর্মসূচি পালন করলে ক'দিনের খাবার মজুদ রাখার ব্যবস্থাও করা হবে। পাশাপাশি শক্তি প্রদর্শনের জন্য 'বিশেষ কর্মী বাহিনী'ও থাকবে। এ জন্য ছাত্রদল ও যুবদলের কয়েক নেতাকে দায়িত্ব দেওয়া হয়েছে।
এদিকে 'মনমতো' নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠন না হলেও মেনে নেবে না বিএনপি। নিরপেক্ষ কমিশন গড়তে কঠোর আন্দোলন কর্মসূচি দেবে তারা। রাষ্ট্রপতির সংলাপে যোগদানের ব্যাপারে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি দলটি। তবে দলটির নেতারা বলছেন, এ সংলাপ গুরুত্বহীন।
এ বিষয়ে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, দাবি আদায়ে তারা নিয়মতান্ত্রিক আন্দোলন কর্মসূচি পালন করবেন। বাধা দিলে তার দায় সরকারকে বহন করতে হবে। একই সঙ্গে তিনি দলীয় সরকারের অধীনে নির্বাচন করে আবার ক্ষমতায় যাওয়ার ষড়যন্ত্র থেকে তত্ত্বাবধায়ক সরকার বাতিল করা হয়েছে দাবি করেন। তিনি বলেন, তত্ত্বাবধায়ক সরকার পুনর্বহালের দাবি আদায়ে আগামী জানুয়ারিতে চট্টগ্রাম অভিমুখে রোডমার্চ শেষে দলের চেয়ারপারসন খালেদা জিয়া বৃহত্তর কর্মসূচি দেবেন।
আন্দোলন মোকাবেলায় প্রস্তুতি নিচ্ছে আওয়ামী লীগ : বিরোধী দলের আন্দোলনের মুখে নিজেদের গুছিয়ে নেওয়ার উদ্যোগ চলছে আওয়ামী লীগে। এ ছাড়া বিজয়ের মাস ডিসেম্বরে যুদ্ধাপরাধীদের বিচার কার্যক্রম বাস্তবায়নের দাবিতে নানা কর্মসূচির মধ্য দিয়ে নেতাকর্মীদের চাঙ্গা করার সিদ্ধান্ত নিয়েছে সরকারি দলটি। এ জন্য এরই মধ্যে সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলো সভা-সমাবেশসহ বিভিন্ন কর্মসূচি ঘোষণা করেছে।
আওয়ামী লীগ নেতারা বলেছেন, বিরোধী দল দেশকে অস্থিতিশীল করার অপচেষ্টা চালাচ্ছে। তারা সংঘাতের রাজনীতির দিকে এগোচ্ছে। এ অবস্থায় তাদের বিনা বাধায় ছেড়ে দেওয়া হবে না। তাদের সংঘাতের রাজনীতির বিপরীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে শান্তির রাজনীতি নিশ্চিত করা হবে। এ জন্য নেতাকর্মীদের সার্বক্ষণিক প্রস্তুত থাকার নির্দেশ দেওয়া হয়েছে।
এ জন্য ঢাকা মহানগর আওয়ামী লীগ নেতাকর্মীরা প্রতিদিনই বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করবে। গতকাল ঢাকা-১৬ আসনের সাংসদ ইলিয়াস উদ্দিন মোল্লাহর নেতৃত্বে রাজধানীর পল্লবীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ হয়। পালাক্রমে রাজধানীর প্রতিটি নির্বাচনী এলাকায় বিক্ষোভ কর্মসূচি পালন করার নির্দেশ দেওয়া হয়েছে।
মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম বলেছেন, যুদ্ধাপরাধীদের বিচারে বাধা দেওয়ার প্রতিবাদ এবং দ্রুত যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে রাজধানীর প্রতিটি থানা ও ওয়ার্ডে বিক্ষোভ কর্মসূচি পালন করা হবে। গতকাল আনোয়ার হোসেন বীরপ্রতীকের সভাপতিত্বে ১৮ নম্বর ওয়ার্ডের কর্মসূচিতে মায়া উপস্থিত ছিলেন।
যুবলীগ একই দাবিতে আজ ঢাকা মহানগরীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করবে। সংগঠনের সাধারণ সম্পাদক হুইপ মির্জা আজম জানিয়েছেন, বঙ্গবন্ধু এভিনিউতে দুপুর ১টায় মহানগর দক্ষিণ এবং বিকেল ৪টায় মহানগর উত্তরের নেতাকর্মীরা সমাবেশ করবে। একই স্থানে বুধবার বিকেলে কেন্দ্রীয়ভাবে, বৃহস্পতিবার জেলা ও শনিবার থানা পর্যায়ে প্রতিবাদ কর্মসূচি পালন করা হবে।
স্বেচ্ছাসেবক লীগ মঙ্গলবার মহানগর ও জেলা, বুধবার থানা এবং উপজেলা পর্যায়ে সমাবেশের ডাক দিয়েছে। সংগঠনের সাধারণ সম্পাদক পংকজ দেবনাথ বলেন, মানবতাবিরোধী যুদ্ধাপরাধীদের বিচার কাজ ব্যাহত করা এবং গণতান্ত্রিক ধারাকে নস্যাৎ করতে বিএনপি, জামায়াত-শিবিরের গুপ্তহত্যা, বোমাবাজি, সন্ত্রাস ও নৈরাজ্যের প্রতিবাদে এ কর্মসূচি আহ্বান করা হয়েছে।
ছাত্রলীগ সাধারণ সম্পাদক সিদ্দিকী নাজমুল আলম জানান, ছাত্রলীগ বর্তমান কার্যনির্বাহী কমিটির প্রথম বৈঠকে যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে প্রতিদিনই কর্মসূচি পালন করার সিদ্ধান্ত নিয়েছে। গতকাল বঙ্গবন্ধু এভিনিউর কেন্দ্রীয় কার্যালয়ে এ বৈঠকে সংগঠনের সভাপতি এইচএম বদিউজ্জামান সোহাগ সভাপতিত্ব করেন।
সিদ্দিকী নাজমুল আলম আরও বলেন, ছাত্রলীগের প্রতিটি জেলা, থানা, বিশ্ববিদ্যালয় ও কলেজ কমিটির নেতৃবৃন্দকে সতর্ক অবস্থানে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। এ নির্দেশ অনুযায়ী ছাত্রলীগ নেতাকর্মীরা সদা সতর্ক থাকবে। যারা জনগণের জানমালের ওপর আক্রমণের চেষ্টা চালাবে, তাদের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে সোপর্দ করা হবে।

No comments

Powered by Blogger.