সংসদীয় কমিটির সুপারিশ-লাভ-ক্ষতির হিসাবের পরই টিপাইমুখ বাঁধ


বাংলাদেশের লাভ-ক্ষতির হিসাব নিরূপণের আগপর্যন্ত টিপাইমুখ বাঁধ প্রকল্প বাস্তবায়ন না করতে ভারতের প্রতি অনুরোধ জানিয়েছে পানিসম্পদ মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটি। গতকাল সোমবার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। বৈঠক শেষে কমিটির সদস্য আবদুর রহমান সাংবাদিকদের বলেন, আসন্ন যৌথ নদী কমিশনের (জেআরসি) বৈঠকে টিপাইমুখ বাঁধ নির্মাণের ব্যাপারে বাংলাদেশের অবস্থান কী হবে, তা নিয়ে আলোচনা


হয়েছে। বাংলাদেশ যাতে কিছুতেই ন্যায্য হিস্যা থেকে বঞ্চিত না হয়, সে ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য মন্ত্রণালয়ের কাছে সুপারিশ করা হয়েছে।
আবদুর রহমান আরও বলেন, টিপাইমুখ বাঁধ নির্মাণের আগে যৌথ সমীক্ষার প্রয়োজন আছে। এ বাঁধ নির্মাণ হলে বাংলাদেশের কী ধরনের ক্ষতি বা লাভ হবে, সেটা সমীক্ষার মাধ্যমে নিরূপণ করতে হবে। এ বাঁধ নির্মাণের ফলে কোনোভাবেই বাংলাদেশের পানির সংকট বা বন্যার সমস্যা যেন না হয়, তা সমীক্ষার মাধ্যমে ঠিক করতে হবে।
কমিটির সদস্য, পানিসম্পদমন্ত্রী রমেশ চন্দ্র সেন বৈঠক শেষে জানান, টিপাইমুখ বাঁধ নির্মাণের বিষয়ে যৌথ সমীক্ষার জন্য বাংলাদেশ ভারতের কাছে কারিগরি দল গঠনের যে প্রস্তাব দিয়েছে, তার কোনো জবাব পাওয়া যায়নি। গত ২৩ নভেম্বর এ প্রস্তাব পাঠানো হয়। তিনি আরও জানান, বরাক নদের ভাটিতে কোনো ধরনের সেচ প্রকল্প গ্রহণ না করতেও ভারতকে অনুরোধ করা হয়েছে।

No comments

Powered by Blogger.