ওবামার মেয়েদের ফেইসবুক ব্যবহারে নিষেধাজ্ঞা!

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ২০০৮ সালে প্রেসিডেন্ট নির্বাচনের প্রচার চালাতে সামাজিক নেটওয়ার্কিং সাইটের দারস্থ হয়েছিলেন। তহবিল গঠন এবং তরুণ ভোটারদের আকৃষ্ট করতে তিনি এসব মাধ্যম ব্যবহার করেন। এসব সাইটের মধ্যে বিশেষ করে ফেইসবুকের নাম উল্লেখযোগ্য। অথচ সেই ওবামাই এবার তাঁর মেয়েদের ফেইসবুক ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছেন। কারণ, তিনি চান না, বাইরের লোকজন তাঁর ঘরের খবর জানুক।

ওবামার বড় মেয়ে মালিয়ার বয়স ১৩, ছোট মেয়ে সাশার বয়স ১০। ফেইসবুক ব্যবহার করার মতো যথেষ্ট বয়স হয়েছে মালিয়ার। তবে ওবামার সাফ কথা, বাইরের লোকজন ফেইসবুকের মাধ্যমে তাঁর পারিবারিক জীবন সম্পর্কে জানুক, এটা তিনি চান না। মালিয়া ও সাশাকে ফেইসবুক ব্যবহার করতে হলে আরো চার বছর অপেক্ষা করতে হবে বলে জানিয়েছেন ওবামা। এই সিদ্ধান্তের পক্ষে যুক্তি দিতে গিয়ে সম্প্রতি এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, 'আমরা যাদের চিনি না, তাদের কেন আমার পারিবারিক জীবন সম্পর্কে জানার সুযোগ করে দেব? এর কোনো মানে হয় না। আগামী চার বছরে তারা (মালিয়া ও সাশা) এ বিষয়টি কিভাবে নিচ্ছে, তা আমি দেখব।'
চলতি সপ্তাহের প্রথমদিকে ফেইসবুকে মার্কিন প্রেসিডেন্টের একটি পারিবারিক ছবি প্রকাশ করা হয়। ক্যাপশন ছিল_'ওবামার পরিবারের নতুন ছবি'। এতে ওবামা, ফার্স্ট লেডি মিশেল এবং তাঁর দুই মেয়েকে হাসতে দেখা গেছে। ওই ছবি প্রকাশ নিয়ে বেশ অস্বস্তিতে পড়েছিলেন ওবামা। ছবিটিতে ১১ হাজার 'কমেন্ট' পড়ে এবং ৭১ হাজার লোক ছবিটি 'লাইক' করে।
২০০৮ সালের নির্বাচনের সময় ফেইসবুকে ওবামার নামে একটি পেইজ খোলা হয়। সেখানে ওবামা সম্পর্কে অনেক ধরনের তথ্য এবং তাঁর বেশ কিছু ছবি ছিল। ওই পেইজটি দুই কোটি ৪০ লাখ লোক 'লাইক' করেছিল।

No comments

Powered by Blogger.