উদ্যোক্তা পরিচালকেরা শেয়ার কিনছেন


দেশের শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানির উদ্যোক্তা পরিচালকদের শেয়ার কেনার ঘোষণার প্রভাব পড়তে শুরু করেছে। বিশেষ করে ব্যাংকিং খাতের কোম্পানিগুলোতে এর প্রভাব বেশি দেখা গেছে। গতকাল তাই লেনদেনের দিক থেকে ব্যাংকিং খাতের কোম্পানিগুলো এগিয়ে ছিল। ঢাকার বাজারে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির আটটিই ছিল ব্যাংকিং খাতের। এর মধ্যে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে ছিল যথাক্রমে আল-আরাফাহ ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক।
এই দুটি কোম্পানির দুই পরিচালক গতকাল বাজার থেকে শেয়ার কেনার ঘোষণা দিয়েছেন। এভাবে অনেক উদ্যোক্তা পরিচালক এরই মধ্যে বাজার থেকে শেয়ার কেনা শুরু করেছেন। এর প্রভাবে বাজারে মূল্যসূচক ও লেনদেনে কিছুটা গতি ফিরেছে বলে সংশ্লিষ্ট ব্যক্তিরা অভিমত প্রকাশ করেছেন।
গতকাল সোমবারও তালিকাভুক্ত দুটি ব্যাংক ও একটি বিমা কোম্পানির মোট তিনজন পরিচালক সাড়ে ১৯ লাখ শেয়ার কেনার ঘোষণা দিয়েছেন।
পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) নির্দেশনা অনুযায়ী, তালিকাভুক্ত কোম্পানির উদ্যোক্তা পরিচালকদের হাতে সম্মিলিতভাবে ৩০ শতাংশ এবং এককভাবে দুই শতাংশ শেয়ার ধারণ বাধ্যতামূলক।
এসইসির এই নির্দেশনা অনুযায়ী, অনেক উদ্যোক্তা পরিচালক তাঁদের পদ ধরে রাখতে নিজ নামে ধারণ করা শেয়ারের পরিমাণ বাড়ানোর উদ্যোগ নিয়েছেন।
গতকাল সোমবার দিন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাধারণ মূল্যসূচক আগের দিনের চেয়ে প্রায় ৮৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে পাঁচ হাজার ৮০ পয়েন্টে।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক ১৮৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে প্রায় ১৪ হাজার ২৯১ পয়েন্টে।
দুই বাজারেই লেনদেন হওয়া বেশির ভাগ শেয়ারের দাম বেড়েছে। ডিএসইতে গতকাল ২৬১টি কোম্পানির শেয়ার লেনদেন হয়। এর মধ্যে দাম বেড়েছে ২১৪টির, কমেছে ৩৭টির আর অপরিবর্তিত ছিল ১০টির।
সিএসইতে এ দিন ১৮১টি কোম্পানির শেয়ার লেনদেন হয়। এর মধ্যে ১৩৯টির দাম বেড়েছে, কমেছে ৩১টির আর অপরিবর্তিত ছিল ১১টির।
উভয় বাজারে গতকাল লেনদেনের পরিমাণও বেড়েছে। ঢাকার বাজারে গতকাল দিন শেষে ৩৪৭ কোটি টাকার লেনদেন হয়, যার পরিমাণ আগের দিনের চেয়ে ১৩৭ কোটি টাকা বেশি। চট্টগ্রামের বাজারে গতকাল লেনদেনের পরিমাণ ছিল প্রায় ৪২ কোটি টাকা, যা আগের দিনের চেয়ে প্রায় ১৫ কোটি টাকা বেশি।
শেয়ার কেনার ঘোষণা: গতকাল ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের পরিচালক জাহাঙ্গীর আলম খান ওই কোম্পানির ১০ লাখ, আল-আরাফাহ ইসলামী ব্যাংকের পরিচালক আবদুল মালেক মোল্লা নিজ কোম্পানির নয় লাখ এবং সন্ধানী লাইফ ইন্স্যুরেন্সের পরিচালক কাজী মাহবুব ৫০ হাজার শেয়ার কেনার ঘোষণা দেন। নিয়ম অনুযায়ী, ৩০ কার্যদিবসের মধ্যে বাজারমূল্যে এই শেয়ার কেনার ঘোষণা দেওয়া হয়।

No comments

Powered by Blogger.