নতুন প্রজন্মের মুক্তিযুদ্ধের ইতিহাস পাঠ by ফরিদুল ইসলাম নির্জন

কারো কথায় নয়_ আগামী প্রজন্ম আমাদের স্বাধীনতার ইতিহাস জানবে নিজেরে বই পড়ে এবং অনুসন্ধানে। সে প্রত্যয়ে বিজয় দিবসের কর্মসূচির অংশ হিসেবে বগুড়া সুহৃদ আয়োজন করে ড. মুহম্মদ জাফর ইকবালের লেখা মুক্তিযুদ্ধের ইতিহাস বইটি পড়ার। ১৫ ডিসেম্বর বৃহম্পতিবার সকালে তারা বগুড়ার শেরপুর উপজেলার হাপুনিয়া মহাবাগ উচ্চ বিদ্যালয়ের ২৫০ ছাত্রছাত্রীকে সুহৃদরা 'মুক্তিযুদ্ধের ইতিহাস' পাঠ করায়। সহযোগিতা করে নাট্য সংগঠন


রোড থিয়েটার। তাদের সামাজিক কর্মসূচির অংশ হিসেবে বগুড়ার ১ লাখ মানুষকে 'মুক্তিযুদ্ধের ইতিহাস' পড়াবে। এই প্রশংসিত উদ্যোগকে এগিয়ে নিয়ে যেতে বগুড়া সুহৃদ সমাবেশ তাদের এ উদ্যোগে যুক্ত হয়েছে।
হাপুনিয়া মহাবাগ উচ্চ বিদ্যালয়ের শ্রেণীকক্ষে প্রত্যেক শিক্ষার্থীর হাতে একটি করে 'মুক্তিযুদ্ধের ইতিহাস' বই তুলে দেওয়া হয়। তারপর ধারাবাহিকভাবে তারা পুরো বইটি পাঠ করে। স্থানীয়ভাবে আয়োজনটির ব্যবস্থা করে ভোরের পাখি খেলাঘরের সদস্যরা।
এই বিশেষ আয়োজনে শিক্ষার্থীদের অনুপ্রেরণা দিতে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা ডা. আরশাদ সায়ীদ। তিনি ছাত্রছাত্রীদের সঙ্গে তার যুদ্ধকালীন অভিজ্ঞতা ও মতবিনিময় করেন। এ সময় উপস্থিত ছিলেন হাপুনিয়া মহাবাগ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক দানিসুর রহমান, সহকারী প্রধান শিক্ষক সহিদুল ইসলাম, আবুল বাশার, ভোরের পাখি খেলাঘরের সভাপতি মাসুদ রানা, সাধারণ সম্পাদক রেজাউল করিম রেজা, সংগঠনের কর্মী সাজু, সাকিল রকিবুল। ১৬ ডিসেম্বর সকালে সুহৃদরা বগুড়ার কেন্দ্রীয় শহীদ মিনার ও স্মৃতিসৌধ 'মুক্তির ফুলবাড়ি' প্রদর্শন করে। সেদিন বিকেলে 'মুক্তিযুদ্ধের ইতিহাস' পাঠ করানো হয় রোটার‌্যাক্ট ক্লাব অব বগুড়ার সদস্যদের। পাঠে উপস্থিত ছিলেন ক্লাবের সভাপতি বিজয় পাণ্ডে, সাবেক সভাপতি রেজাউল হাসান রানু, সাধারণ সম্পাদক মোস্তাফিজার রহমান, রফিকুল ইসলাম বুলবুল, ফিরোজ, রেজাউল হক, মাসুদ করিম, শাহান-ই-জেসমিন ডরোথি, খোকন, লেনিন, নাজির হোসেন, রেজা, আনন্দ, কেশব, উজ্জ্বল ও রবিউল।
সাংগঠনিক সম্পাদক, বগুড়া সুহৃদ সমাবেশ

No comments

Powered by Blogger.