১১ মামলা, ১১৯ আসামি রিমান্ডে-রাজধানীতে বোমা, ভাংচুর অগি্নসংযোগ

রাজধানীতে রোববার হত্যা, বাস ভাংচুর ও অগি্নসংযোগের ঘটনায় পুলিশ গতকাল জিজ্ঞাসাবাদের জন্য ১১৯ জনকে রিমান্ডে নিয়েছে। ঘটনার পর আটক হওয়া ২৮০ জনের মধ্যে বাকি ১৬১ জনকে ছেড়ে দেওয়া হয়েছে। রাজধানীতে বাস ভাংচুর, অগি্নসংযোগ ও নিহতের ঘটনায় বিভিন্ন থানায় ১২টি মামলা দায়ের করা হয়েছে। এর মধ্যে ১১টি মামলার বাদী পুলিশ। অপরটির বাদী বোমায় নিহত আরিফুজ্জামান আরিফের বাবা জয়নাল আবেদীন।


পল্টন, রমনা, শাহবাগ ও মতিঝিল থানায় দ্রুত বিচার আইনে দায়ের করা মামলায় ঢাকা মহানগর বিএনপির সাধারণ সম্পাদক আবদুস সালাম, যুবদল সভাপতি মোয়াজ্জেম হোসেন আলাল, স্বেচ্ছাসেবক দলের সভাপতি
হাবিব-উন-নবী সোহেল, সাধারণ সম্পাদক সরাফত উল্লাহ সফু, ছাত্রদল সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু, যুবদল কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম নিরব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক ওবায়দুল হক নাসিরসহ অজ্ঞাত ৪ হাজার ব্যক্তিকে আসামি করা হয়েছে। ভাংচুরের ঘটনায় জামায়াতের একাধিক নেতার সংশ্লিষ্টতা পেয়েছে পুলিশ। হামলায় অর্থের জোগানদাতাদের তালিকাও পুলিশের হাতে রয়েছে।
মামলা : এ ব্যাপারে শাহবাগ থানায় দুটি মামলা দায়ের করা হয়। এর মধ্যে দ্রুত বিচার আইনে দায়ের করা একটি মামলায় ২৬ জনকে গ্রেফতার দেখানো হয়। রমনায় দুটি মামলায় গ্রেফতার দেখানো হয়েছে ৪২ জনকে। পল্টন থানার ৪টি মামলার মধ্যে দ্রুত বিচার ও পুলিশ আক্রান্ত হওয়ার ঘটনায় দায়ের করা মামলায় এবং তেজগাঁও থানায় গাড়ি পোড়ানোর মামলায় কাউকে গ্রেফতার দেখানো হয়নি। তবে বাড্ডায় গাড়ি পোড়ানোর ঘটনায় একজনকে গ্রেফতার দেখানো হয়েছে।
রিমান্ড : আদালত প্রতিবেদক জানান, রাজধানীতে বোমাবাজি ও যানবাহনে অগি্নসংযোগের মাধ্যমে ভীতি সৃষ্টির অভিযোগে গ্রেফতার ১১৯ আসামির রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। গতকাল পৃথক পাঁচটি থানায় দায়ের হওয়া মামলায় ঢাকার বিভিন্ন মহানগর হাকিম আদালত বিভিন্ন মেয়াদে রিমান্ডের এ আদেশ দেন। তবে বাড্ডা থানার মামলায় ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম শহিদুল ইসলাম ফারুক ওই আসামির রিমান্ড বাতিল করে জামিন মঞ্জুর করেন।
ঢাকার মহানগর হাকিম শাহরিয়ার মাহমুদ আদনান মতিঝিল থানার দণ্ডবিধি আইনের মামলায় কোনো রিমান্ডের আবেদন না থাকায় তাদের জামিনের আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। অপরদিকে একই হাকিম পল্টন থানার দণ্ডবিধির মামলায় ৪১ জনের তিন দিন রিমান্ড মঞ্জুর করেন। পল্টন থানার মামলায় তদন্ত কর্মকর্তা ১০ দিন রিমান্ডের আবেদন করেন।
এদিকে মহানগর হাকিম সুনন্দ বাগচি পল্টন থানার দ্রুত বিচার আইনের মামলায় দণ্ডবিধির আসামি ওই ৪১ জনের তিন দিন রিমান্ড মঞ্জুর করেন। একই হাকিম মতিঝিল থানার দ্রুত বিচার আইনের অপর মামলায় ১০ জনকে তিন দিন রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের আদেশ দেন।
এছাড়া রমনা থানার দ্রুত বিচার মামলায় মহানগর হাকিম রেজাউল করিম ৪২ জনের তিন দিন রিমান্ড মঞ্জুর করেন। এই মামলায় তাদের জিজ্ঞাসাবাদের জন্য তদন্ত কর্মকর্তা পাঁচ দিন রিমান্ডের আবেদন করেছিলেন।
শাহবাগ থানার দ্রুত বিচার আইনের মামলায় মহানগর হাকিম ফারহানা ফেরদৌস গ্রেফতার ২৬ জনের একদিন রিমান্ড মঞ্জুর করেন। এই মামলায় তদন্ত কর্মকর্তা তিন দিন রিমান্ড চেয়েছিলেন।
উল্লেখ্য, রোববার জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের সংবর্ধনা অনুষ্ঠানকে কেন্দ্র করে রাজধানীতে আকস্মিকভাবে হামলা, ভাংচুর, অগি্নসংযোগের ঘটনায় পুলিশ বিভিন্ন এলাকা থেকে তাদের গ্রেফতার করে।

No comments

Powered by Blogger.