আরব পর্যবেক্ষকদের প্রবেশ করতে দিতে রাজি সিরিয়া

রব লিগের পর্যবেক্ষকদের দেশে ঢুকতে দিতে সম্মত হয়েছে সিরিয়া। এ বিষয়ে গতকাল সোমবার কায়রোতে আরব লিগের একটি পরিকল্পনা সই করেছে সিরিয়া। সিরিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী ফয়সাল মেকদাদ পরিকল্পনায় স্বাক্ষর করেন। সিরিয়ায় শান্তি স্থাপনের প্রচেষ্টায় গত মাসে দেশটির সঙ্গে আরব লিগের চুক্তির বাস্তবায়ন পর্যবেক্ষণ করতে সেখানে যাবেন পর্যবেক্ষকেরা। ওই চুক্তি অনুযায়ী, শহরগুলো থেকে সেনাবাহিনী প্রত্যাহার, রাজনৈতিক


বন্দীদের মুক্তি ও ভিন্নমতাবলম্বীদের সঙ্গে আলোচনা শুরুতে রাজি হয়েছিল সিরিয়া। তবে আরব লিগের প্রধান জানিয়েছেন, সিরিয়া বিদেশি পর্যবেক্ষকদের দেশে ঢুকতে দিতে রাজি হলেও তাদের ওপর আরোপিত নিষেধাজ্ঞা এখনই তুলে নেওয়া হচ্ছে না। সিরিয়া চুক্তির শর্ত বাস্তবায়ন করলে তখন নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টি বিবেচনা করা হবে।
আরব লিগের মহাসচিব নাবিল এলারাবি বলেন, ‘আরব লিগ যেসব উদ্যোগ ও পদক্ষেপের কথা বলেছে, তা ঠিকমতো বাস্তবায়ন করা হচ্ছে কি না, তা পর্যবেক্ষণে সিরিয়ায় ঢোকার চুক্তি এটি।’ পর্যবেক্ষকেরা সেখানে যাওয়ার আগে চলতি সপ্তাহেই একটি অগ্রবর্তী দল পাঠানো হবে।
দেশে সংঘাত চরম আকার ধারণ করায় আরব লিগের শান্তি প্রচেষ্টায় গত মাসে সম্মত হয় প্রেসিডেন্ট বাশার আল-আসাদের প্রশাসন। কিন্তু আরব লিগ পর্যবেক্ষক পাঠাতে চাইলে বেঁকে বসে সিরিয়া। ওই অবস্থায় দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে আরব দেশগুলো।
আসাদের বিরোধীরা অভিযোগ করছেন, কিছু শহরে এখনো সেনাবাহিনী ঘুরে বেড়াচ্ছে। বিক্ষোভকারীদের ওপর নির্যাতন চালাচ্ছে। এ ছাড়া আরব লিগের শান্তি উদ্যোগের অন্যান্য বিষয় এখনো পুরোপুরি বাস্তবায়ন করা হচ্ছে না।
গতকাল কায়রোতে পর্যবেক্ষক ঢোকার পরিকল্পনায় সিরিয়ার স্বাক্ষরের পর এক সংবাদ সম্মেলনে আরব লীগের মহাসচিব নাবিল এলারাবির কাছে সাংবাদিকরা জানতে চান, তাহলে কী এখন সিরিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে? জবাবে এলারাবি বলেন, ‘না এখনই নয়, সংস্থার পরবর্তী বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হবে।’
মহাসচিব আরও জানান, সিরিয়ার বিরুদ্ধে পদক্ষেপ নিয়ে আলোচনার জন্য চলতি সপ্তাহে আরব লীগের পররাষ্ট্রমন্ত্রীদের যে বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা ছিল তা অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে।
পর্যবেক্ষক পাঠানোর প্রস্তাবে সই করতে সিরিয়াকে বাধ্য করার জন্য প্রধান ভূমিকা পালন করেছে কাতার ও সৌদি আরব। অন্য আরব দেশগুলোও সহযোগিতা করেছে বলে জানান এলারাবি।
মহাসচিব জানান, সংস্থার একজন শীর্ষ কর্মকর্তার নেতৃত্বে অগ্রবর্তী একটি দল দু’ তিন দিনের মধ্যে সিরিয়ায় যাবে।তিনি বলেন, ‘পর্যবেক্ষক হিসেবে সিরিয়ায় পাঠানোর জন্য বেসরকারি সংস্থা প্রতিনিধি ও সরকারি কর্মকর্তাদের প্রায় ১০০ জনের নাম এই মুহূর্তে আমাদের কাছে আছে।’ এছাড়া ওই দলের গণমাধ্যমের প্রতিনিধি ও নিরাপত্তা বাহিনীর সদস্যদেরও পাঠান হবে বলে তিনি জানান। এএফপি, রয়টার্স।

No comments

Powered by Blogger.