ডিপেল্গামা কৃষিবিদদের দাবি by মোঃ আবদুর রহমান

কৃষি উৎপাদন বৃদ্ধির মাধ্যমে ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য নিরাপত্তা অর্জনে ডিপেল্গামা কৃষিবিদ উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ডিপেল্গামা কৃষিবিদরা কৃষি সম্প্রসারণ অধিদফতরের তৃণমূল পর্যায়ে কর্মরত থেকে আধুনিক প্রযুক্তি কৃষকদের দোরগোড়ায় পেঁৗছে দিয়ে কৃষি উৎপাদন বৃদ্ধি করে দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতার দিকে এগিয়ে নিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।


বর্তমান সরকারের কৃষিবান্ধব নীতি গ্রহণ ও তার সফল বাস্তবায়ন, কৃষকদের অক্লান্ত পরিশ্রম আর ডিপেল্গামা কৃষিবিদ উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের নিরলস প্রচেষ্টায় কৃষি খাতের এই উন্নয়ন এসেছে। কৃষি উৎপাদনের অতন্দ্র প্রহরী এসব ডিপেল্গামা কৃষিবিদ উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের রয়েছে নানাবিধ সমস্যা। এর মধ্যে যুগোপযোগী যানবাহন ও বাসস্থানের অভাব এবং যৎসামান্য নির্ধারিত ভ্রমণ ভাতা (প্রতি মাসে মাত্র দুইশ' টাকা)। মাঠ পর্যায়ে কৃষি উৎপাদন কার্যক্রম আরও গতিশীল ও জোরদার করার লক্ষ্যে ডিপেল্গামা কৃষিবিদের বসবাস উপযোগী বাসস্থান, যুগোপযোগী যানবাহন এবং কারিগরি ভাতাসহ নির্ধারিত ভ্রমণ ভাতা এক হাজার টাকা করা প্রয়োজন।
এ ছাড়া ডিপেল্গামা কৃষিবিদরা ডিপেল্গামা প্রকৌশলীদের মতো একই কারিগরি বোর্ড থেকে একই মেয়াদি কৃষি ডিপেল্গামা কোর্স সম্পন্ন করা সত্ত্বেও দ্বিতীয় শ্রেণীর পদমর্যাদা এবং বেতন স্কেল থেকে বঞ্চিত রয়েছেন। মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের পত্র সংখ্যা ৫১৭/২, তারিখ ০৮.১২.২০১২-এর মাধ্যমে কৃষি ডিপেল্গামাধারী উপ-সহকারী কৃষি কর্মকর্তা/সমমান পদধারীদের প্রকৌশল ডিপেল্গামাধারীদের মতো দ্বিতীয় শ্রেণীর পদমর্যাদা ও ১০নং গ্রেড বেতন স্কেল প্রদানের জন্য মাননীয় প্রধানমন্ত্রী সদয় সম্মতি জ্ঞাপন করেছেন। পরে গত ২১.০৯.২০১১ তারিখে মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের পত্র সংখ্যা ২৯৫ (১) এবং ২০.১২.২০১১ তারিখে পত্র সংখ্যা ৩০৮-এর মাধ্যমে দ্বিতীয় শ্রেণীর পদমর্যাদা বাস্তবায়নের জন্য পুনরায় তাগিদ প্রদান করেছেন। উলেল্গখ্য, জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে কৃষি ডিপেল্গামাধারী উপ-সহকারী কৃষি কর্মকর্তা/সমমান পদধারীদের দশম গ্রেডে বেতন স্কেলসহ দ্বিতীয় শ্রেণীর পদমর্যাদা বাস্তবায়নে সুস্পষ্ট সুপারিশ এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের কল্যাণ শাখার আওতাধীন বাংলাদেশ সচিবালয়ের (ভেতরে ও বাইরে) সরকারি কর্মকর্তা-কর্মচারীদের দাবি-দাওয়া বাস্তবায়ন কমিটির সুপারিশ থাকা সত্ত্বেও কৃষি মন্ত্রণালয়ের অধীনে কর্মরত বিভিন্ন দফতর/অধিদফতরে কর্মরত কৃষি ডিপেল্গামাধারী উপ-সহকারী কৃষি কর্মকর্তা/সমমান পদধারীদের বেতন স্কেল অপরিবর্তিত রেখে (১১তম গ্রেড) পদটিকে দ্বিতীয় শ্রেণীতে উন্নীতকরণের বিষয়ে অনাপত্তি জ্ঞাপন করে কৃষি মন্ত্রণালয়ে পত্র প্রেরণ করেছেন। এর ফলে মাঠ পর্যায়ে কর্মরত কৃষি ডিপেল্গামাধারী উপ-সহকারী কৃষি কর্মকর্তা/সমমান পদধারীদের মধ্যে চরম হতাশার সৃষ্টি হয়েছে। এমতাবস্থায় কৃষি ডিপেল্গামাধারী উপ-সহকারী কৃষি কর্মকর্তা/সমমান পদধারীদের ১০নং গ্রেডে বেতন স্কেলসহ দ্বিতীয় শ্রেণীর পদমর্যাদা প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশিল্গষ্ট কৃর্তপক্ষের হস্তক্ষেপ কামনা করছি।
বাংলাদেশের সভ্যতা ও সংস্কৃতির ধারক কৃষির উৎকর্ষতা সাধন আজ সময়ের দাবি। আসুন সকলের সম্মিলিত প্রচেষ্টায় কৃষি উৎপাদন বৃদ্ধি করে অধিক খাদ্যশস্য উৎপাদনের মাধ্যমে দেশকে পুনরায় খাদ্যে স্বয়ংসম্পূর্ণরূপে গড়ে তুলি।
য় উপজেলা কৃষি অফিসার, রূপসা, খুলনা
 

No comments

Powered by Blogger.