মালালার বাবাকে হত্যার হুমকি দিয়েছে তালেবান

পাকিস্তানে তালেবানের গুলিতে আহত নারী শিক্ষা আন্দোলনের কর্মী মালালা ইউসুফজাইয়ের (১৪), বাবা জিয়া উদ্দিন ইউসুফজাইকে হত্যার হুমকি দিয়েছে তালেবান। পাকিস্তানের সোয়াত তালেবানের মুখপাত্র সিরাজুদ্দিন আহমাদ এই হুমকি দেন। বার্তা সংস্থা রয়টার্স গতকাল শুক্রবার এ কথা জানায়।


এদিকে গতকাল মালালার সুস্থতা কামনা করে পাকিস্তানে ‘প্রার্থনা দিবস’ পালন করা হয়েছে। পাকিস্তানের ৫০ জন বিশিষ্ট আলেম ফতোয়া দিয়ে বলেছেন, মালালার ওপর হামলা ইসলামবিরোধী। মালালার ওপর হামলার সঙ্গে জড়িত অভিযোগে সোয়াতের পুলিশ সন্দেহভাজন কয়েকজনকে গ্রেপ্তার করেছে।
রয়টার্সের খবরে বলা হয়, আফগানিস্তানের কুনার প্রদেশে অবস্থানরত সোয়াত তালেবানের মুখপাত্র সিরাজুদ্দিন আহমাদ বলেছেন, এবার তাঁরা মালালার বাবা জিয়াউদ্দিনকে হত্যা করবেন। জিয়াউদ্দিন তাঁর মেয়েকে তালেবানের বিরুদ্ধে কথা বলার সাহস জুগিয়েছেন। সিরাজুদ্দিন বলেন, ‘আমাদের অবস্থান স্পষ্ট। আমাদের বিপক্ষে অবস্থান নিয়ে সরকারের পক্ষে কাজ করলে তাঁদের মরতে হবে।’
পাকিস্তানে গতকাল প্রার্থনা দিবসে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিশুরা মালালার সুস্থতা কামনা করে দোয়া করে। পবিত্র জুমার নামাজের পর দেশজুড়ে সব মসজিদে তার সুস্থতা কামনা করে বিশেষ দোয়া করা হয়।
পাকিস্তানের ডন পত্রিকা গতকাল সামরিক বাহিনীর মুখপাত্র মেজর জেনারেল অসিম সালেম বাজার বরাত দিয়ে জানায়, রাওয়ালপিন্ডির সামরিক হাসপাতালে চিকিৎসাধীন মালালার শারীরিক অবস্থা সন্তোষজনক। তবে ২৪ থেকে ৩৬ ঘণ্টা খুবই গুরুত্বপূর্ণ।
লাহোরে ‘সুন্নি ইত্তেহাদ কাউন্সিল’-এর অন্তত ৫০ জন আলেম মালালার ওপর তালেবান হামলাকে ইসলামপরিপন্থী বলে ফতোয়া দিয়েছেন। এতে বলা হয়, তালেবান ইসলামের যে ব্যাখ্যা দিচ্ছে, তা ভুল এবং প্রকৃত শরিয়া থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন। সোয়াতের জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা আফজাল খান আফ্রিদি গতকাল জানান, মালালার ওপর হামলায় জড়িত অভিযোগে কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে। তবে কতজনকে গ্রেপ্তার করা হয়েছে এবং কীভাবে তাঁদের হামলার সহযোগী হিসেবে শনাক্ত করা হলো, তা বলতে অস্বীকৃতি জানান আফ্রিদি।
সোয়াত উপত্যকায় গত মঙ্গলবার দুই সশস্ত্র ব্যক্তি মালালার বিদ্যালয়ের গাড়ি থামায়। একজন ওই গাড়িতে উঠে মালালাকে খুঁজতে থাকে। পরিচয় নিশ্চিত হয়ে মালালাকে লক্ষ্য করে গুলি ছুড়লে মাথায় গুলিবিদ্ধ হয় মালালা। বিবিসি, রয়টার্স, ডন।

No comments

Powered by Blogger.