দ্রুতগতির ট্রেন চালুর চেষ্টায় ভারত

ভারতে দ্রুতগতির ট্রেন চালুর পরিকল্পনা করা হচ্ছে। রেলপথের ভ্রমণের সময় কমিয়ে আনাই এই পরিকল্পনার লক্ষ্য বলে কর্মকর্তারা জানিয়েছেন। কর্তৃপক্ষ জানায়, দ্রুতগতির এই ট্রেনের গড় গতিবেগ হবে ঘণ্টায় ৯৩ মাইল।


বর্তমানে দেশটিতে ট্রেনের সর্বোচ্চ গড় গতিবেগ ৫৩ মাইল। পরিকল্পনা বাস্তবে রূপ নিলে আগামী দুই বছরের মধ্যে এই ট্রেন চালু হতে পারে। নতুন ট্রেন চলাচলের জন্য ইতিমধ্যে সম্ভাব্য ‘সাতটি করিডর’ (এক প্রান্ত থেকে অপর প্রান্তে যাওয়ার পথ) চিহ্নিত করা হয়েছে। ভারতে প্রতিদিন প্রায় এক কোটি ৩০ লাখ মানুষ ট্রেনে চলাচল করে। রাজধানী দিল্লি ও মধ্যপ্রদেশ রাজ্যের ভূপালের মধ্যে সর্বোচ্চ গতির ট্রেন চলাচল করে। কেবল বিশেষ সময়ই এই ট্রেনের সর্বোচ্চ গতি হয়ে থাকে ঘণ্টায় ৮৬ থেকে ৯৩ মাইল। কিন্তু গড়ে তা সর্বোচ্চ ৫৩ মাইল গতিতে চলাচল করে। রাজধানী এক্সপ্রেসের মতো তথাকথিত অপর দ্রুতগতির ট্রেনও ৫৩ মাইলের কম গতিতে চলে।
রেলওয়ের মুখপাত্র অনিল সাক্সেনা বলেন, ১৮৬ মাইলের বেশি গতিতে বুলেট ট্রেন চলাচলের সম্ভাব্যতা যাচাইয়ে সাতটি করিডর চিহ্নিত করা হয়েছে। শিগগিরই ৮৮ থেকে ৯৯ মাইল গতিবেগসম্পন্ন ট্রেন চালু করা হবে।
কর্মকর্তারা বলেন, বর্তমান রেললাইন ও ট্রেনের সংস্কার করা গেলে ট্রেনের গতি বৃদ্ধি করা সম্ভব হতে পারে। কিন্তু বুলেট ট্রেন চালু করতে আরও ১০ থেকে ১৫ বছর লেগে যেতে পরে। বিবিসি।

No comments

Powered by Blogger.