মালালার জন্য দেশজুড়ে প্রার্থনা-* জ্ঞান ফেরেনি -* কৃত্রিমভাবে শ্বাস-প্রশ্বাস দেওয়া হচ্ছে

পাকিস্তানে তালেবান হামলায় আহত মালালা ইউসুফজাইয়ের অবস্থার কিছুটা উন্নতি হয়েছে। তবে এখনো শঙ্কা কাটেনি। আগামী ৩৬ থেকে ৪৮ ঘণ্টা তার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। গতকাল শুক্রবার পাকিস্তানের আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) মহাপরিচালক মেজর জেনারেল অসিম বাজওয়া এ কথা জানিয়েছেন।


মালালার আরোগ্য কামনা করে গতকাল দেশজুড়ে বিশেষ প্রার্থনা করা হয়।
সাংবাদিকদের বাজওয়া বলেন, 'সৃষ্টিকর্তার কৃপায় মালালার অবস্থা সন্তোষজনক। তবে আগামী ৩৬ থেকে ৪৮ ঘণ্টা তার জন্য গুরুত্বপূর্ণ সময়।' তিনি জানান, মালালা এখনো অচেতন। তাকে কৃত্রিমভাবে শ্বাস-প্রশ্বাস দেওয়া হচ্ছে।
এদিকে সোয়াত উপত্যকা থেকে পুলিশ হামলার ঘটনায় জড়িত সন্দেহে দুই যুবককে গ্রেপ্তার করেছে। তাদের আরেক সঙ্গীকে খোঁজা হচ্ছে। ধারণা করা হচ্ছে তৃতীয় ব্যক্তিই হামলায় নেতৃত্ব দিয়েছেন।
বাজওয়া গতকাল জানান, মালালার চিকিৎসার জন্য একজন মেজর জেনারেলকে প্রধান করে মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছে। উন্নত চিকিৎসার জন্য প্রয়োজনে তাকে বিদেশে পাঠানোর বিষয়ে সিদ্ধান্ত এ বোর্ডই নেবে। পাকিস্তানি চিকিৎসকরা মালালার চিকিৎসা করছেন। তবে তাঁরা সব সময়ই দুজন বিদেশি চিকিৎসকের সঙ্গে পরামর্শ করছেন।
প্রসঙ্গত, গত মঙ্গলবার সোয়াত উপত্যকার প্রধান শহর মিংগোরায় স্কুল থেকে বাড়ি ফেরার পথে তালেবান হামলায় গুলিবিদ্ধ হয় মালালা। এরপর তাকে পেশোয়ারের সামরিক হাসপাতালে ভর্তি করা হয়। গত বুধবার সেখানে তার অস্ত্রোপচার করা হয়। গত বৃহস্পতিবার তাকে রাওয়ালপিন্ডিতে নেওয়া হয়েছে। সেখানে তাকে আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অব কার্ডিওলজি ইউনিটের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে রাখা হয়েছে।
মালালার আরোগ্যের জন্য গতকাল পাকিস্তানজুড়ে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়। স্কুলে স্কুলে মালালা এবং আহত আরো দুই কিশোরীর জন্য দোয়া করা হয়। জুমার নামাজের শেষেও তাদের আরোগ্য কামনা করে বিশেষ দোয়া করা হয়।
এদিকে মালালাকে হত্যা করতে ব্যর্থ হয়ে তালেবান এবার তার (মালালা) বাবাকে হত্যার হুমকি দিয়েছে। তালেবানের সোয়াত শাখার মুখপাত্র সিরাজুদ্দিন আহমেদ এ হুমকি দিয়েছেন। দুই মাস আগে মালালাকে হত্যার সিদ্ধান্ত নেওয়া হয় বলেও জানান তিনি।
সিরাজুদ্দিন বলেন, 'মালালাকে হত্যার কোনো ইচ্ছা আমাদের ছিল না। কিন্তু সে আমাদের বিরুদ্ধে প্রচারণা বন্ধ না করায় তাকে হত্যার সিদ্ধান্ত নেওয়া হয়। দুই মাস আগে এক বৈঠকে সর্বসম্মতভাবে ওই সিদ্ধান্ত হয়। পশ্চিমা ধাঁচের কর্মকাণ্ড বন্ধে মালালাকে তিনবার সতর্ক করে দেওয়া হয়েছিল। কিন্তু সে থামেনি।' সূত্র : ডন, বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.