মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন-হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস জনমত জরিপে

আগামী চার মাসে নাটকীয় কোনো পরিবর্তন না ঘটলে যুক্তরাষ্ট্রের এবারের প্রেসিডেন্ট নির্বাচনে দুই প্রতিদ্বন্দ্বী বারাক ওবামা ও মিট রমনির মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে। নভেম্বরের নির্বাচন সামনে রেখে যেসব জরিপ চালানো হচ্ছে, সেগুলোর ফলাফল বিশ্লেষণ করলে এমন ইঙ্গিতই পাওয়া যায়।


সংবাদমাধ্যম ছাড়াও বিভিন্ন বেসরকারি সংস্থা একের পর এক জরিপ চালিয়ে যাচ্ছে এবং ফলাফল নিয়ে চলছে বিচার-বিশ্লেষণ।
ডেমোক্র্যাট দলীয় প্রার্থী বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামার পুনর্নির্বাচন ঠেকাতে রক্ষণশীলেরা, অর্থাৎ রিপাবলিকান প্রার্থী রমনির শিবির অতীতের যেকোনো সময়ের চেয়ে বেশি ঐক্যবদ্ধ। অন্যদিকে অর্থনৈতিক মন্দা এবং বেকার সমস্যা সমাধানে ব্যর্থতার দায়ভার এখন প্রেসিডেন্ট বারাক ওবামার কাঁধে। ২০০৮ সালে ওবামার পেছনে ডেমোক্র্যাট এবং উদারনৈতিক মহলের যে উচ্ছ্বাস-উদ্দীপনা ছিল, তাতেও এখন ভাটা পড়েছে।
সিবিএস নিউজ গত বুধবার তাদের একটি জরিপের ফলাফল প্রকাশ করেছে। এই জরিপের ফল অনুযায়ী, এবারের প্রেসিডেন্ট নির্বাচন হবে চরম প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। নিউইয়র্ক টাইমস এবং সিবিএস নিউজের যৌথ জরিপে ৪৭ শতাংশ তালিকাভুক্ত ভোটারের সমর্থন এখন রিপাবলিকান প্রার্থী মিট রমনির পক্ষে। আর ওবামার পক্ষে সমর্থন ৪৬ শতাংশ। ৪ শতাংশ ভোটার এখনো মনস্থির করেননি। সাধারণ জনপ্রিয়তায় মিট রমনি ১ পয়েন্ট এগিয়ে থাকলেও জরিপে ৩ শতাংশ ভ্রান্তির অবকাশ রয়েছে বলে প্রতিবেদনে বলা হয়েছে। পুরুষ ভোটারদের মধ্যে মিট রমনির জনপ্রিয়তা ৮ শতাংশ বেশি। আবার নারীদের মধ্যে জনপ্রিয়তা ৫ শতাংশ বেশি প্রেসিডেন্ট ওবামার। এবারের নির্বাচন নিয়ে উৎসাহ-উদ্দীপনা বেশি রিপাবলিকানদের মধ্যে। তালিকাভুক্ত রিপাবলিকানদের মধ্যে অর্ধেকই জানিয়েছেন, তাঁরা এবারের নির্বাচন নিয়ে বেশি উৎসাহী। অন্যদিকে ডেমোক্র্যাট সমর্থকদের মধ্যে নির্বাচন নিয়ে উৎসাহী মাত্র ২৭ শতাংশ।
৪৫ শতাংশ তালিকাভুক্ত ভোটার বলেছেন, তাঁরা নির্বাচনী প্রচারণার দিকে গভীরভাবে মনোযোগী। ৩৮ শতাংশ ভোটারের মনোযোগের মাত্রা কিছুটা কম। ৭ শতাংশ ভোটারের কোনো মনোযোগই নেই নির্বাচনী প্রচারণার দিকে।
জরিপের ফলাফল অনুযায়ী, ৪৪ শতাংশ মার্কিন ভোটার মনে করেন, দেশের অর্থনীতি এবং কর্মসংস্থানই তাঁদের কাছে সবচেয়ে জরুরি বিষয়। এ ক্ষেত্রে ৪৯ শতাংশ ভোটারে মতে, রিপাবলিকান প্রার্থী মিট রমনিই অর্থনীতি এবং কর্মসংস্থানের সমস্যা সামাল দেওয়ার জন্য যোগ্যতম। একই বিষয়ে বারাক ওবামাকে যোগ্য মনে করেন ৪১ শতাংশ ভোটার।

No comments

Powered by Blogger.