সিরিয়া ইস্যুতে অচলাবস্থা-পশ্চিমাদের প্রস্তাবে ফের ভেটো চীন-রাশিয়ার

তুরস্ক ও ইরাকের সীমান্তে সিরিয়ার কয়েকটি ক্রসিংয়ের নিয়ন্ত্রণ নিয়েছে বিদ্রোহীদের বাহিনী ফ্রি সিরিয়ান আর্মি (এফএসএ)। আর সরকারি বাহিনী পুনরায় রাজধানী দামেস্কের মিদান এলাকায় নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে। দুই পক্ষের সংঘর্ষে গত বৃহস্পতিবার ৩০২ জন নিহত হয়েছে বলে জাতিসংঘ মানবাধিকার সংস্থা জানিয়েছে।


এ সংঘর্ষের জন্য গত ৪৮ ঘণ্টায় রাজধানী ছেড়েছে ৩০ হাজার মানুষ। বুধবার দামেস্কে হামলায় আহত সিরিয়ার জাতীয় নিরাপত্তা বিভাগের প্রধান হাসিম ইখতিয়ার গতকাল শুক্রবার মারা গেছেন।
এ দিকে, সিরিয়ার বিরুদ্ধে আনা পশ্চিমা সমর্থিত প্রস্তাবে রাশিয়া ও চীন ভেটো দেওয়ায় তা তৃতীয়বারের মতো বাতিল হয়ে গেছে। ফলে সেখানে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের পরবর্তী পদক্ষেপ নেওয়ার বিষয়ে অচলাবস্থার তৈরি হলো। গত বৃহস্পতিবার নিরাপত্তা পরিষদে ভোটাভুটি হয়।
বিদ্রোহীরা জানিয়েছে, গত বৃহস্পতিবার তারা ইরাক সীমান্তের কাছে সিরিয়ার সীমান্ত ক্রসিংয়ের নিয়ন্ত্রণ নেয়। একই দিন তুরস্কের সীমান্তে বাব আল-হাওয়া সীমান্ত ক্রসিং এবং গতকাল শুক্রবার আরেকটি সীমান্ত ক্রসিং তাদের সেনারা দখল করে নিয়েছে। বুধবার দামেস্কে জাতীয় নিরাপত্তা সদরদপ্তরে বামা হামলার ঘটনার একদিন পর এ ঘটনা ঘটল। ওই হামলায় প্রতিরক্ষামন্ত্রী, উপ-প্রতিরক্ষামন্ত্রী এবং ক্রাইসিস সেলের প্রধান নিহত হন। ওই হামলায় আহত জাতীয় নিরাপত্তা বিভাগের প্রধান হাসিম ইখতিয়ার গতকাল মারা গেছেন।
ইরাকের সঙ্গে থাকা সীমান্ত ক্রসিং দখলের বিষয়টি নিশ্চিত করেছেন ইরাকের উপ-স্বরাষ্ট্রমন্ত্রী আদনান আল-আসাদি। তিনি বলেন, ইরাকের সঙ্গে সিরিয়ার পূর্বাঞ্চলে থাকা সব সীমান্ত ক্রসিং দখল করেছে এফএসএ।
মিদান দখলের পর সরকারি বাহিনী এক বিবৃতিতে বলেছে, 'আমাদের সাহসী যোদ্ধারা মিদান থেকে সন্ত্রাসীদের হটিয়ে দিয়েছেন।' এ ছাড়া রাজধানী পূর্বাঞ্চলের একটি এলাকায় সরকারি বাহিনী ট্যাংক নিয়ে অগ্রসর হওয়ার খবর পাওয়া গেছে।
জাতিসংঘ শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর জানিয়েছে, গত ৪৮ ঘণ্টায় প্রায় ৩০ হাজার মানুষ রাজধানী দামেস্ক ছেড়েছে। এর আগে দামেস্ক ছাড়ার জন্য সেখানকার বাসিন্দাদের ৪৮ ঘণ্টা সময় বেঁধে দিয়েছিল আসাদ বাহিনী। মানবাধিকার সংস্থা 'সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস' জানিয়েছে, গত বৃহস্পতিবার ছিল সিরিয়ার জন্য আরেকটি রক্তক্ষয়ী দিন। এই দিন দেশটির বিভিন্ন স্থানে সহিংসতায় ৩০২ জন নিহত হয়।
সিরায়া ইস্যুতে নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব পাস না হওয়ায় পর্যবেক্ষক মিশনের ভাগ্য অনিশ্চিত হয়ে পড়েছে। সিরিয়া নিয়ে বিশ্ব নেতাদের একমত না হওয়ার ঘটনাকে 'হতাশাব্যঞ্জক' বলে অভিহিত করেছেন জাতিসংঘ-আরব লিগ দূত কফি আনান।
নিষেধাজ্ঞা প্রস্তাবে রাশিয়া ও চীনের ভেটো দেওয়ায় তাদের কঠোর সমালোচনা করেছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউসের মুখপাত্র জে কারনি বলেছেন, 'প্রতিক্রিয়া দেখেই বোঝা যাচ্ছে, সিরিয়ার জনগণে সম্পর্কে মস্কো ও বেইজিংয়ের মনোভাব কেমন।'
পশ্চিমাদের এ প্রতিক্রিয়া গ্রহণযোগ্য নয় বলে মন্তব্য করেছে রাশিয়া। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আলেক্সান্দার লুকাসেভিচ বলেন, 'সিরিয়া কর্তৃপক্ষের ওপর নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাবে আমাদের ভেটো দেওয়ায় সেখানে সহিংসতা ছড়িয়ে পড়ছে_পশ্চিমাদের এ অভিযোগ গ্রহণযোগ্য নয়।' সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.