ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-শিক্ষার্থীদের রেলপথ অবরোধ

ক্যাম্পাস সম্প্রসারণের জন্য জমি অধিগ্রহণের দাবিতে গাজীপুরে অবস্থিত ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) শিক্ষার্থীরা গতকাল বৃহস্পতিবার গাজীপুর সদর উপজেলার ভুরুলিয়া রেলক্রসিং এলাকায় ঢাকা-রাজশাহী রেলপথ অবরোধ করেন।


সূত্র জানায়, বিক্ষুব্ধ শিক্ষার্থীরা রেললাইনের ওপর কাঠে আগুন দিয়ে প্রায় পৌনে এক ঘণ্টা অবরোধ করে রাখেন। এতে রাজশাহী থেকে ঢাকাগামী সিল্কসিটি ট্রেন নির্ধারিত সময়ে জয়দেবপুর জংশনে পৌঁছাতে পারেনি। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও পুলিশ সূত্র জানায়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা গতকাল দুপুর সাড়ে ১২টার দিকে ভুরুলিয়া রেলক্রসিং এলাকায় অবস্থান নিয়ে প্রথমে বিক্ষোভ শুরু করেন। পরে তাঁরা রেললাইনের ওপর কাঠ জড়ো করে অগ্নিসংযোগ করেন। এ সময় ট্রেনের চালক ঢাকাগামী সিল্কসিটি ট্রেনটি ঘটনাস্থল থেকে প্রায় আধা কিলোমিটার দূরে থামিয়ে দেন। বিক্ষোভ চলাকালে রেলক্রসিংয়ের দুই পাশে ঢাকা-শিমুলতলী সড়কে শতাধিক যানবাহন আটকা পড়ে। খবর পেয়ে জয়দেবপুর থানার পুলিশ ঘটনাস্থলে গিয়ে শিক্ষার্থীদের বুঝিয়ে রেলক্রসিং এলাকা থেকে সরিয়ে দিলে বেলা সোয়া একটার দিকে পরিস্থিতি স্বাভাবিক হয়। বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংগ্রাম পরিষদের আহ্বায়ক আবদুল্লাহ আল মাসুম প্রথম আলোকে জানান, দাবি আদায় না হওয়া পর্যন্ত ক্লাস, পরীক্ষা বর্জনসহ শিক্ষার্থীদের আন্দোলন অব্যাহত থাকবে। প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস সম্প্রসারণের জন্য জমি অধিগ্রহণের দাবিতে শিক্ষার্থীরা ক্লাস ও পরীক্ষা বর্জন করে গত ১৬ মে থেকে আন্দোলন শুরু করেন। ২০ মে তাঁরা শিক্ষামন্ত্রী, জেলা প্রশাসক ও স্থানীয় সাংসদের কাছে স্মারকলিপি দেন এবং গত ২৭ জুন ঢাকা অভিমুখে লংমার্চ করেন। একই দাবিতে শিক্ষার্থীরা ১০ জুলাই গাজীপুর সদরের চান্দনা চৌরাস্তা এলাকায় ঢাকা-গাজীপুর, ঢাকা-ময়মনসিংহ ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করেছিলেন।
জয়দেবপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস এম কামরুজ্জামান বলেন, শিক্ষার্থীদের বুঝিয়ে রেললাইন থেকে সরিয়ে নেওয়ার কিছুক্ষণ পরই আবার ট্রেন চলাচল শুরু হয়।

No comments

Powered by Blogger.