ভারতে ক্ষমতাসীন জোটে ভাঙনের সুর-পাওয়ার-প্যাটেল পদত্যাগ করেছেন!

কংগ্রেসের সঙ্গে মনোমালিন্যের জের ধরে জাতীয়তাবাদী কংগ্রেস পার্টির (এনসিপি) প্রধান শরদ পাওয়ার ও উপপ্রধান প্রফুল প্যাটেল মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছেন বলে খবর ছড়িয়েছে ভারতীয় সংবাদ মাধ্যমগুলোতে। তাদের ভাষ্যমতে, গত বৃহস্পতিবার প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের কাছে তাঁরা পদত্যাগপত্র পাঠিয়েছেন।


যদিও এ দুই নেতা এ ব্যাপারে সরাসরি কোনো মন্তব্য করেননি। কংগ্রেসের নেতৃত্বাধীন ক্ষমতাসীন সংযুক্ত প্রগতিশীল মোর্চা (ইউপিএ) সরকারের কোনো মুখপাত্রও এ বিষয়ে মুখ খুলেননি।
এনসিপি নেতা শরদ পাওয়ার কেন্দ্রীয় সরকারে কৃষিমন্ত্রীর পদে আছেন। প্রফুল প্যাটেল আছেন ভারী শিল্প ও উদ্যোগবিষয়ক মন্ত্রীর দায়িত্বে। স্থানীয় কয়েকটি সংবাদমাধ্যমের দাবি অনুযায়ী, গত বৃহস্পতিবার বিকেলে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পদত্যাগপত্র পাঠিয়েছেন তাঁরা। ওই সময়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে দুই নেতার উপস্থিত না থাকার বিষয়টিও গুরুত্ব দিয়ে উল্লেখ করা হয় সংবাদমাধ্যমগুলোতে। ধারণা করা হচ্ছে, প্রেসিডেন্ট নির্বাচনে দাঁড়ানোর জন্য প্রণব মুখার্জি অর্থমন্ত্রীর পদ ছেড়ে যাওয়ার পর এনসিপি শরদ পাওয়ারকে ওই পদে দেখতে চেয়েছিল। কিন্তু কংগ্রেস প্রত্যাশা পূরণ না করায় ক্ষুব্ধ হয়েছেন এনসিপি নেতারা। জোটের অংশীদার হওয়ার পরও এনসিপির মতামত না নিয়ে কংগ্রেস একপক্ষীয়ভাবে বিভিন্ন সিদ্ধান্ত নিয়ে আসছে বলেও অভিযোগ করেছেন তাঁরা।
এনসিপির মুখপাত্র ডি পি ত্রিপাটি অভিযোগ করেছেন, 'কংগ্রেস ইউপিএ জোটকে অপমানিত ও লজ্জিত করেছে।' গত আট বছরের মধ্যে গত বৃহস্পতিবারই প্রথমবারের মতো এনসিপি নেতারা মন্ত্রিসভার বৈঠক বর্জন করেছেন বলেও দাবি করেন তিনি।
তবে বিভিন্ন সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা আইএএনএস জানায়, শরদ পাওয়ার ও প্রফুল প্যাটেলের পদত্যাগপত্র গ্রহণ করেননি মনমোহন সিং। গতকাল শুক্রবার বার্তা সংস্থা পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে মনমোহন বলেন, 'শরদ পাওয়ার আমার খুবই গুরুত্বপূর্ণ একজন সহকর্মী। জ্ঞান, প্রজ্ঞা ও অভিজ্ঞতার কারণে তিনি সরকারের খুবই গুরুত্বপূর্ণ ব্যক্তি।' কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী ও মনমোহন সিংয়ের সঙ্গে শরদ পাওয়ারের বৈঠক হয়েছে বলেও জানিয়েছেন প্রফুল প্যাটেল। সূত্র : হিন্দুস্তান টাইমস, পিটিআই।

No comments

Powered by Blogger.