ডিমের অ্যালার্জি চিকিৎসা ডিম থেরাপিতেই!

মার্কিন গবেষকেরা বলছেন, ভবিষ্যতে ডিম খাইয়েই ডিমের অ্যালার্জির চিকিৎসা করানো যাবে। অ্যালার্জি সেরে গেলে ওমলেট বা ডিমের তৈরি অন্য পদগুলো খেতে আর কোনো বাধা থাকবে না। চিকিৎসাবিষয়ক সাময়িকী নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে এ-সংক্রান্ত গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে।


ডিমে যাদের অ্যালার্জি আছে তাদের ডিম ও তা দিয়ে তৈরি খাবার সম্পূর্ণ এড়িয়ে চলতে হয়।
যুক্তরাষ্ট্রের ওই গবেষকেরা ৫০টি শিশুর ওপর গবেষণা চালিয়েছেন। এতে দেখা গেছে, শিশুদের খাবারের সঙ্গে ধাপে ধাপে অতি সামান্য পরিমাণে ডিম যুক্ত করার পর কয়েকজন ডিম খেতে সক্ষম হয়েছে। তবে এই চিকিৎসা এখনো পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। ফলে এখনই বাড়িতে নিজে নিজে এ কৌশল অবলম্বন না করতে সতর্ক করে দেওয়া হয়েছে।
সচরাচর যেসব এলার্জি দেখা যায়, ডিমের অ্যালার্জি তার অন্যতম। আর শিশুদের শতকরা ২ দশমিক ৫ ভাগ ডিমের অ্যালার্জির শিকার বলে মনে করা হয়। এর আগে চীনাবাদাম বা এরকম অ্যালার্জি সৃষ্টিকারী খাবার ধাপে ধাপে প্রয়োগ করে চিকিৎসায় সফলতা পাওয়া গেছে।
গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, ২২ মাস ‘ডিম থেরাপি’ দেওয়ার পর পরীক্ষায় অংশ নেওয়া শিশুদের শতকরা ৭৫ ভাগই কোনো প্রকার সমস্যা ছাড়াই দিনে গুঁড়ো আকারে দুটি ডিম খেতে পেরেছে। এরপর কমপক্ষে এক মাস ডিম থেরাপি না দিয়ে ওই শিশুদের পরীক্ষা করা হয়। এতে দেখা যায়, তাদের মধ্যে ২৮ ভাগ কোনো সমস্যা ছাড়াই ডিম খেতে পারছে। বিবিসি।

No comments

Powered by Blogger.