গন্ধ শুঁকে স্বজন চেনে পাখি!

সামুদ্রিক পাখিরা না দেখে কিংবা শব্দ না শুনে কেবল গন্ধ শুঁকে স্বজনদের চিনতে পারে। বিজ্ঞানীরা এক নতুন গবেষণায় এ তথ্য পেয়েছেন। বিজ্ঞানীরা এক পরীক্ষায় দেখতে পান, সামুদ্রিক পাখি ইউরোপিয়ান স্টর্ম পেট্রেল প্রজননকালে গন্ধ শুঁকে তাদের স্বজনদের ‘স্বজনবহির্ভূত’ পাখিদের থেকে আলাদা করে।


পরে স্বজনবহির্ভূত ওই পাখিদের সঙ্গে প্রজনন সম্পর্কে জড়ায়। গবেষকেরা মনে করেন, এ ধরনের আচরণ তাদের ‘দুর্ঘটনাবশত আন্তর্জনন’ (স্বজনের সঙ্গে দৈহিক সম্পর্ক) থেকে রক্ষা করে।
প্রজনন সম্পর্কে জড়ানোর ক্ষেত্রে পাখিরা যে তাদের যোগ্য সঙ্গী বাছাই করতে সক্ষম, এই গবেষণা তার প্রথম প্রমাণ। গবেষণার এই ফল অ্যানিমেল বিহেভিয়ার সাময়িকীতে প্রকাশিত হয়েছে।
ফ্রান্সের মন্টপেলিয়ারের সেন্টার অব ফাংশনাল অ্যান্ড ইভলুশনারি ইকোলজির নেতৃত্বদানকারী গবেষক ফ্রান্সিসকো বোনাদোনা বলেন, ‘এসব পাখি গন্ধ শুঁকে তাদের “বংশানুগতি সম্বন্ধীয়দের” চিনতে এবং তাদের সঙ্গে যোগাযোগ করতে পারে।’
এত দিন বিজ্ঞানীদের ধারণা ছিল, এ ক্ষেত্রে পাখিরা তাদের দৃষ্টিশক্তি ও শব্দকে ব্যবহার করে। কিন্তু গবেষক বোনাদোনা বলেন, প্রকৃত বিষয় হলো, নিজ পারিবারিক গণ্ডিতে ফিরতে এবং স্বজনের সঙ্গে দৈহিক সম্পর্ক এড়াতে পাখিরা দেহের গন্ধকেও কাজে লাগায়।
গবেষণায় দেখা গেছে, সামুদ্রিক পাখি স্টর্ম পেট্রেল শুধু এ দক্ষতাই নয়, বরং সারা জীবন তার সঙ্গীর ব্যাপারেও বিশ্বস্ত থাকায় পারদর্শী। বিবিসি।

No comments

Powered by Blogger.