মার্কিন প্রতিনিধি পরিষদে আলোচনা-‘আফগান যুদ্ধ কেবল জীবন ও সম্পদের অপচয়’

আফগান যুদ্ধের ঘানি টানতে আর রাজি নন মার্কিন আইনপ্রণেতারা। তাঁদের বিবেচনায় জীবন ও সম্পদের অপচয় ছাড়া ওই যুদ্ধে যুক্তরাষ্ট্রের আর কোনো অর্জন নেই। ক্ষোভ আছে ক্ষমতাসীন আফগান সরকারের কর্মকাণ্ড নিয়েও।
মার্কিন আইনসভা কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে আগামী অর্থবছরের জন্য প্রতিরক্ষা খাতে ৬০ হাজার ৮০০


কোটি ডলার অনুমোদন দেওয়া-সংক্রান্ত এক আলোচনায় অংশ নিয়ে প্রতিনিধি পরিষদের সদস্যরা এসব বক্তব্য তুলে ধরেন।
গত বুধবার থেকে প্রতিনিধি পরিষদে প্রতিরক্ষা খাতের বাজেট অনুমোদন-সংক্রান্ত আলোচনা শুরু হয়েছে। আজ শুক্রবারও এ আলোচনা চলবে।
আইন প্রণেতারা প্রেসিডেন্ট হামিদ করাজাইয়ের নেতৃত্বাধীন আফগানিস্তান সরকারকে দুর্নীতিগ্রস্ত ও অদক্ষ বলে অভিযুক্ত করেছেন। এমনকি কারজাইয়ের নেতৃত্বে আফগান সংকট সমাধানের অগ্রগতির বিষয়েও তাঁরা সন্দেহ প্রকাশ করেন।
প্রতিনিধি পরিষদের রিপাবলিকান ও ডেমোক্র্যাট উভয় দলের সদস্যরাই আফগান যুদ্ধ এবং যুদ্ধ-পরবর্তী অবস্থায় আফগান সরকারের কর্মকাণ্ডের কঠোর সমালোচনা করেছেন।
রিপাবলিকান দলীয় সদস্য ওয়াল্টার জোনস বলেন, ‘আফগানিস্তানে হাজার হাজার কোটি ডলার পাঠানোর আইনি বিধানকে আমি বারবার সমর্থন দিতে পারি না।’ জোনস নর্থ ক্যারোলাইনার বাসিন্দা। ওই এলাকাতেই যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলের সবচেয়ে বড় মেরিন ঘাঁটির অবস্থান।
ওয়াল্টার জোনস বলেন, ‘ইরাক যুদ্ধ থেকে শুরু করে এ পর্যন্ত প্রিয়জন হারানো পরিবারের কাছে পাঠানো ১০ হাজার ৪৭৪টি চিঠিতে আমি স্বাক্ষর করেছি। আমাদের এখন সময় হয়েছে, যুক্তরাষ্ট্রের মানুষের কথা শোনার। মার্কিন জনগণের ৭২ ভাগই বলছে, দেরি না করে এখনই আমাদের সেনাদের ঘরে ফিরিয়ে আনতে হবে।’
ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য থেকে নির্বাচিত রিপাবলিকান দলের সদস্য ডানা রোহরাবাচার বলেন, ‘আফগানিস্তানে আমরা যত বেশি সময় অবস্থান করব, আমরা তত বেশি শত্রু তৈরি করব। তিনি বলেন, ‘আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেন মারা গেছেন। তালেবানেরা কয়েক বছর আগেই আফগানিস্তান থেকে দূর হয়েছে। এখন সময় হয়েছে নিজেদের বিজয়ী ঘোষণা করে সেনাদের দেশে ফিরিয়ে আনা।’
ডানা রোহরাবাচার আশির দশকে আফগানিস্তানে দখলদার সোভিয়েত বাহিনীর বিরুদ্ধে আফগান মুজাহিদদের (যোদ্ধা) সঙ্গে যুদ্ধ করেছেন।
ডেমোক্র্যাট দলের সদস্য পিটার ওয়েলচ বলেন, ‘কারও মিত্র এমন হওয়া প্রয়োজন, যিনি আপনা নীতি ও কাজের অংশীদার হবে। কিন্তু আফগানিস্তানের কারজাই সরকার দুর্নীতিপরায়ণ। এখন প্রশ্ন হচ্ছে, আমরা কীভাবে আফগানিস্তান থেকে ফিরে আসব।’ রয়টার্স।

No comments

Powered by Blogger.