গিলানির আসনে উপনির্বাচনে ছেলে জয়ী

পাকিস্তানে আদালতের রায়ে প্রধানমন্ত্রিত্ব ও পার্লামেন্টের সদস্যপদ হারানো ইউসুফ রাজা গিলানির আসনে উপনির্বাচনে জয়ী হয়েছেন তাঁর ছেলে আবদুল কাদির গিলানি। পাঞ্জাব প্রদেশের সংসদীয় আসনে গত বৃহস্পতিবার এ উপনির্বাচন হয়।


আদালত অবমাননার দায়ে গত মাসে সুপ্রিম কোর্ট তৎকালীন প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানিকে অযোগ্য ঘোষণা করেন। এতে তাঁর আসনটি শূন্য হয়ে পড়ে।
রাষ্ট্রীয় গণমাধ্যমে প্রচারিত বেসরকারি ফলাফলে বলা হয়, আবদুল কাদির গিলানি ৬৪ হাজার ৬২৮ ভোট পেয়েছেন। এর মধ্য দিয়ে তিনি মুলতানের আসনে তাঁর পরিবারের ঐতিহ্যের ধারা ধরে রেখেছেন। কাদিরের নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী শওকত বোসান তাঁর (কাদিরের) চেয়ে মাত্র চার হাজার ৯৬ ভোট কম পেয়েছেন। ফল প্রকাশের পর কাদির বলেন, 'লোকজন আজ তাঁদের রায় দিয়েছেন। যারা আমার বাবাকে সরিয়ে দিয়েছে, তাদের জন্য এটি উপযুক্ত জবাব। লোকজন আজ পরিষ্কার করে দিয়েছেন তাঁরা বিচার বিভাগের সিদ্ধান্তকে মেনে নেননি।' পিএমএল-এন-এর মতো মূলধারার কোনো রাজনৈতিক দল আবদুল কাদিরের বিপরীতে কোনো প্রার্থী না দিলেও তাঁরা এবং ধর্মভিত্তিক রাজনৈতিক দল জামায়াত-ই-ইসলামী শওকতকে সমর্থন দিয়েছে। পিএমএল-এন-এর মুখপাত্র পারভেজ রশিদ বলেন, 'আমরা বোসান ও তাঁর ভাইকে আমাদের দলে চাই এবং তাঁরা যেন আমাদের দলের হয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন।
তাই আমরা শওকতকে সমর্থন দিয়েছি।' সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.