শেষ ওভারের নাটকে সিরিজ বাংলাদেশের-বাংলাদেশ : ২০ ওভারে ১৪৬/৬-আয়ারল্যান্ড : ১৪৫/৬ -ফল : বাংলাদেশ ১ রানে জয়ী by মাসুদ পারভেজ

নাসির হোসেনের প্রথম টোয়েন্টি-টোয়েন্টি ফিফটি বিফলে যাওয়ার আশঙ্কা ছিল। বেলফাস্টের 'সানি ডে'তে উজ্জ্বল ইলিয়াস সানির পারফরম্যান্স নিয়েও সেই ভয় ছিল। কিন্তু শেষ ওভারের নাটকে সব কিছু পাল্টে গেল ভোজবাজির মতো।


৬ উইকেট হাতে রেখে শেষ ওভারে ১০ রানের প্রয়োজনীয়তায় ম্যাচের পাল্লা আয়ারল্যান্ডের দিকেই ঝুঁকে ছিল বেশি। সেখান থেকে ম্যাচ ঘুরে গেল বাংলাদেশের দিকে। ঘোরালেন মাহমুদ উল্লাহ। তাঁর অফস্পিনেই ১ রানের নাটকীয় জয় দিয়ে সিরিজ জয় নিশ্চিত করে আজ শেষ ম্যাচ খেলতে নামছে মুশফিকুর রহিমের দল।
প্রথম দুই বলে দিলেন মাত্র ২ রান। তৃতীয় বলে নিজেই ঝাঁপিয়ে পড়ে সিঙ্গেল আটকালেন। এরপর পরপর দুই বলে তুলে নিলেন অ্যান্ড্রু পয়েন্টার ও আইরিশদের জয়ের প্রায় তীরে নিয়ে যাওয়া এড জয়েসকে (৪১)। এ সুবাদে শেষ বলে ৮ রানের প্রয়োজন দাঁড়ায় আইরিশদের। তখন নিতান্ত নো বা ওয়াইড বল-টল না করে ফেললে বাংলাদেশের হারের কোনো সুযোগ ছিল না। না, তেমন কোনো দুর্ঘটনাও ঘটেনি। মাহমুদ উল্লাহ (২/২৮) বল ঠিকঠাকই করলেন এবং তাতে ট্রেন্ট জনস্টনের মারা ছক্কায় আইরিশরা হারের ব্যবধান ১ রানেই নামিয়ে আনতে পেরেছে কেবল।
কাল বাংলাদেশের শুরুটা মোটেও প্রথম ম্যাচের মতো ছিল না। বাউন্ডারি লাইনে তামিম ইকবাল (০) দুর্দান্ত ক্যাচে পরিণত হয়ে ফিরে যাওয়ার কিছুক্ষণের মধ্যেই তাঁকে অনুসরণ করেন সাকিব আল হাসানও (১১)। মুশফিকুর রহিমও (১৪) কাটা পড়লেন রানআউট-দুর্ভাগ্যে। ৬১ রানের মধ্যে মাহমুদ উল্লাহরও (৩) বিদায়ে কিছুটা গুটিসুটি মেরে যেতে হয় বাংলাদেশকে। এ কারণে একপর্যায়ে ৩৮ বলে কোনো বাউন্ডারিই আসেনি। তবে প্রথম ম্যাচের মতো অনেকে পারফরম না করলেও করলেন দুইজন। তাঁদের মধ্যে মোহাম্মদ আশরাফুলের ৪৬ বলে ৩৮ রানের ইনিংসটা মোটেও টোয়েন্টি-টোয়েন্টি উপযোগী নয়, কিন্তু চাপের মুখে তাঁর এক প্রান্ত আগলে রাখাটাও কম কাজে দেয়নি। সেই সঙ্গে দুই ছক্কা ও চার বাউন্ডারিতে ৩০ বলে ম্যাচসেরা নাসিরের ফিফটিতে ৬ উইকেটে ১৪৬ রানের সংগ্রহ।
প্রথম ম্যাচের চেয়ে অনেক কম। কিন্তু আইরিশদের বিপক্ষে এ স্কোর নির্ভরযোগ্য কি না তা নিয়ে সংশয় ছিল। শেষ ওভারে সেই সংশয় উড়িয়ে দেন মাহমুদ উল্লাহ।

সংক্ষিপ্ত স্কোর
বাংলাদেশ : ২০ ওভারে ১৪৬/৬ (তামিম ০, আশরাফুল ৩৮, সাকিব ১১, মুশফিক ১৪, মাহমুদ উল্লাহ ৩, নাসির ৫০*, জিয়া ১৪, মাশরাফি ৫*; সরেনসেন ২/৩৪, জনস্টন ১/২০, কুস্যাক ১/২৭, কেভিন ও'ব্রায়েন ১/২৩)।
আয়ারল্যান্ড : ২০ ওভারে ১৪৫/৬ (জয়েস ৪১, উইলসন ৩৭; সানি ২/১৮, মাহমুদ উল্লাহ ২/২৮, রাজ্জাক ১/৩০)।

No comments

Powered by Blogger.