পাকিস্তানে ৬৫ কোটি ডলারের সাহায্য বন্ধের বিল কংগ্রেসে পাস

যুক্তরাষ্ট্র ও পাকিস্তানের সম্পর্ক আবারও অস্থিতিশীলতার দিকে মোড় নেওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। আফগানিস্তানে অবস্থানরত ন্যাটো বাহিনীর রসদ সরবরাহের পথ খুলে দেওয়ার জন্য পাকিস্তানকে যুক্তরাষ্ট্র ১০০ কোটি ডলার সামরিক সাহায্য দেওয়ার অঙ্গীকার করেছে।


কিন্তু তা পূরণ হওয়ার আগেই মার্কিন আইন প্রণেতারা পাকিস্তানের সহায়তা কমিয়ে দেওয়ার প্রস্তাব পাস করেছেন।
গত বৃহস্পতিবার পাকিস্তানের জন্য বরাদ্দ ৬৫ কোটি ডলার সামরিক সহায়তা আটকে দেওয়ার প্রস্তাব পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে
সর্বসম্মতিক্রমে পাস হয়েছে। মার্কিন এক আইনপ্রণেতা পাকিস্তানকে
'বিশ্বাসঘাতক' ও 'প্রতারক' হিসেবেও অভিহিত করেছেন।
সাহায্য কমিয়ে দেওয়ার প্রস্তাব প্রতিনিধি পরিষদে উত্থাপন করেন রিপাবলিকান কংগ্রেসম্যান টেড পো। তিনি প্রতিনিধি পরিষদের আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক কমিটির সদস্য। টেড পাকিস্তানের সাহায্য ১৩০ কোটি ডলার পর্যন্ত কমানোর প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু আলোচনা সাপেক্ষে তা ৬৫ কোটি ডলারে এসে থামে। কণ্ঠভোটে পাস হয় প্রস্তাবটি। অনুমোদনের জন্য প্রস্তাবটি এখন সিনেটে পাঠানো হবে।
টেড পো অভিযোগ করেন, সন্ত্রাসবিরোধী যুদ্ধে পাকিস্তান যুক্তরাষ্ট্রের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে। 'তারা (পাকিস্তান) বিশ্বাসঘাতক, প্রতারক ও যুক্তরাষ্ট্রের জন্য বিপদের মতো। কথিত এই বন্ধু যুক্তরাষ্ট্রের কাছ থেকে শত শত কোটি ডলারের সাহায্য নিচ্ছে। কিন্তু একই সঙ্গে আমাদের ওপর হামলাকারী জঙ্গিদের তহবিল যোগাচ্ছে। এর পরও আমরা অর্থের প্রবাহ অব্যাহত রেখেছি। এখন তা বন্ধ করার সময় এসেছে।' পাকিস্তানকে সাহায্য করে যাওয়ার মাধ্যমে যুক্তরাষ্ট্র কেবল অর্থায়নই নয়, বরং মার্কিন কর্মকর্তাদের জীবনকে হুমকির মুখে ফেলে দিচ্ছে বলেও দাবি করেন তিনি।
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর পাকিস্তানের সহায়তা বন্ধের প্রস্তাব পাসের ব্যাপারে কোনো প্রতিক্রিয়া প্রকাশে অস্বীকৃতি জানিয়েছে। পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র প্যাট্রিক ভেনট্রেল বলেন, 'আমরা কংগ্রেসের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছি। তবে চলমান আইনি বিতর্কের ব্যাপারে আমি কোনো প্রতিক্রিয়া জানাব না। সন্ত্রাসদমনের মতো মৌলিক
বিষয়গুলোতে আমরা পাকিস্তানি পররাষ্ট্র বিভাগের প্রতি সমর্থন অব্যাহত রাখব।' শেষ খবর পাওয়া পর্যন্ত এ ব্যাপারে পাকিস্তানের কোনো প্রতিক্রিয়াও পাওয়া যায়নি।
যুক্তরাষ্ট্র পাকিস্তানের অন্যতম দাতা দেশ। ২০০২ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত পাকিস্তানকে এক হাজার ১৭৪ কোটি ডলার সামরিক সাহায্য ও ৬০৮ কোটি ডলার আর্থিক সাহায্য দিয়েছে তারা। এ বছর পাকিস্তানের জন্য মার্কিন সামরিক সাহায্যের পরিমাণ ১০০ কোটি ডলারের আশপাশে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। সূত্র : পিটিআই।

No comments

Powered by Blogger.