স্ট্রবেরি স্ট্রবেরি

দেশেই এখন চাষ হচ্ছে স্ট্রবেরির। এমনিতে খাওয়া গেলেও স্ট্রবেরি দিয়ে তৈরি করতে পারেন নানা মজাদার ডেজার্ট। এ রকম কয়েকটি রেসিপি দিয়েছেন হোটেল ঢাকা রিজেন্সির শেফ রাজিব হাসান স্ট্রবেরি মিলফ্যু উপকরণ: ৫০০ গ্রাম রেডিমেড পাফ পেস্ট্রি, পাঁচ টেবিল চামচ আইসিং চিনি, ৩০০ মিলিলিটার ডাবল ক্রিম, আধা চা-চামচ ভ্যানিলা ফ্লেভার, এক টেবিল চামচ ক্যাস্টর চিনি, ৪০০ গ্রাম স্ট্রবেরি।


প্রণালি: ২০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ওভেন প্রিহিট করুন। মিলফ্যু তৈরির জন্য পেস্ট্রি বেলে সিকি ইঞ্চি পুরু করে রাখুন। একে নয়টি আয়তকার শিটের আকারে কাটুন। শিটগুলো ননস্টিক বেকিং শিটে রাখুন। ওভেনে ১৫ মিনিট বেক করুন। সোনালি বাদামি হয়ে এলে বের করে ঠান্ডা করুন। ডবল ক্রিম চুলায় দিয়ে অনবরত থাকুন। চামচের মাথায় নরম ফেনার মতো ক্রিম উঠতে থাকলে তখন তাতে ভ্যানিলা আর ক্যাস্টর চিনি দিয়ে নাড়ুন। ঘন হয়ে উঠলে নামিয়ে ফেলুন। প্রতিটি পেস্ট্রি খুব সাবধানে ধারালো ছুরি দিয়ে দুই ভাগ করুন, যাতে দুটো সরু শিট বের হয়। প্লেটে এই শিট একটি নিয়ে তার ওপর ক্রিমের মিশ্রণ এক স্তর ঢালুন। এর ওপর কিছু স্ট্রবেরি কেটে ছড়িয়ে দিন। আবার আরেক শিট পেস্ট্রি দিন। এভাবে আরও কয়েকবার কয়েক স্তরে সাজান। প্লেটে স্ট্রবেরির টুকরা আর ক্রিম ছড়িয়ে পরিবেশন করুন।

স্ট্রবেরি ম্যুজ
উপকরণ: তিনটি ডিমের সাদা অংশ, ৫০ গ্রাম সোনালি ক্যাস্টর চিনি, ৩০০ গ্রাম স্ট্রবেরি, ব্লেন্ড বা খুব ভালো করে ঘেঁটে নিয়ে পেস্ট করা, ১৪২ মিলিলিটার ডবল ক্রিম হালকাভাবে নেড়ে নেওয়া।
প্রণালি: ডিমের সাদা অংশ আর চিনি খুব ভালো করে মিশিয়ে নিন। এর ভেতর ক্রিম আর স্ট্রবেরি পেস্ট চামচ দিয়ে ঢোকান। গ্লাসে ঢেলে ফ্রিজে ঠান্ডা করে পরিবেশন করুন।

স্ট্রবেরি টার্ট
উপকরণ: ২০০ গ্রাম ময়দা, ১০০ গ্রাম মাখন, ১০০ গ্রাম সোনালি ক্যাস্টর চিনি, দুটি ডিমের কুসুম, ১০০ গ্রাম ক্রিম, আধা বোতল স্ট্রবেরি জেলি, ৫০০ গ্রাম ছোট স্ট্রবেরি, টার্ট প্যান।
প্রণালি: ময়দা আর মাখন একসঙ্গে মেখে নিন। এরপর তাতে চিনি মেশান। তারপর ডিমের কুসুম দিয়ে মেখে ডো বানিয়ে নিন। এটি কাপড়ে মুড়িয়ে ১৫ মিনিট রেখে দিন। ১৯০ ডিগ্রি সেলসিয়াস তাপে ওভেন প্রিহিট করুন। টার্ট প্যানে অল্প মাখন মেখে নিন। এরপর ডো বসিয়ে ২৫ মিনিট ফ্রিজে রেখে ঠান্ডা করুন। এবার ডোর ওপর বেকিং শিট চেপে বসিয়ে বেকিং বিনস দিয়ে দিন। যাতে টার্টের সব অংশ সমান তাপ পায়। ১৫ মিনিট বেক করুন। এবার তাপ কমিয়ে ১৫০ ডিগ্রি সেলসিয়াস করুন, ১০ মিনিট বেক করুন। শেষ বেকিং পেপার ও বিনস সরিয়ে আরও ১০ মিনিট বেক করুন।
ঠান্ডা হলে প্যান থেকে বের করে প্লেটে রাখুন। এর ওপর জমাট ক্রিম ছড়িয়ে দিন। এবার ১৭৫ মিলিলিটার পানিতে জ্যাম গলিয়ে ঠান্ডা করুন। একটু ঘন হলে তাতে স্ট্রবেরি দিন। এবার জেলিসহ স্ট্রবেরিগুলো টার্টের ওপর ছড়িয়ে দিন। ঠিকঠাক বসে গেলে পরিবেশন করুন।

No comments

Powered by Blogger.