২৯ মার্চ হরতাল-এপ্রিল-মে জুড়ে নানা কর্মসূচি

তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনর্বহালের দাবিতে আয়োজিত গতকাল সোমবারের মহাসমাবেশে ঢাকায় আসতে দেশের বিভিন্ন স্থানে দলীয় ও জোটের নেতা-কর্মীদের বাধা দেওয়ার প্রতিবাদে ২৯ মার্চ সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল পালন করবে বিএনপির নেতৃত্বাধীন শরিক ও সমমনা দলগুলো।


গতকাল সন্ধ্যায় নয়াপল্টনে বিএনপির দলীয় কার্যালয়ের সামনে আয়োজিত মহাসমাবেশ থেকে হরতালের পাশাপাশি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া এপ্রিল ও মে মাসজুড়ে বিক্ষোভ সমাবেশ এবং ঘেরাও কর্মসূচিরও ঘোষণা দেন। এসব কর্মসূচির দিনক্ষণ পরে জানানো হবে বলে জানান তিনি।
গতকালের মহাসমাবেশ থেকে ঘোষিত কর্মসূচির মধ্যে রয়েছে- মহাসমাবেশে বাধা দেওয়া, গণগ্রেপ্তার ও নির্যাতনের প্রতিবাদে ২৯ মার্চ দেশব্যাপী সকাল-সন্ধ্যা হরতাল, এপ্রিল মাসজুড়ে সরকারের 'ব্যর্থতা'র প্রতিবাদে জেলা ও উপজেলায় বিক্ষোভ সমাবেশ, মে মাসজুড়ে সার ও কৃষি উপকরণ, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, আইনশৃঙ্খলার অবনতির প্রতিবাদে জেলা-উপজেলায় ঘেরাও কর্মসূচি। এসব কর্মসূচি বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় জোট সমমনা দলগুলোর ব্যানারে হবে বলে জানানো হয়। তবে এই জোট সম্প্রসারণ করা হবে বলেও গতকালের সমাবেশে খালেদা জিয়া ঘোষণা দেন।
'নির্দলীয় নিরপেক্ষ' সরকারের অধীনে আগামী সংসদ নির্বাচন অনুষ্ঠানের দাবি মেনে নিতে মহাজোট সরকারকে তিন মাস অর্থাৎ আগামী ১০ জুন পর্যন্ত সময় বেঁধে দেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। এর মধ্যে দাবি আদায় না হলে ১১ জুন ঢাকায় সমাবেশ করে সরকার পতনে কঠোর আন্দোলন কর্মসূচির ঘোষণা দেবেন বলে জানান তিনি।

No comments

Powered by Blogger.