সাধ্যের মধ্যেই কাঠের আসবাব by নাদিয়া মাহমুদ

হয়তো নতুন সংসার সাজাবেন, চাচ্ছেন ঘরে কাঠের আসবাব রাখতে। শোবার ঘরের পুরোনো স্টিলের আলমারিটি সরিয়ে সেখানে রাখতে চাচ্ছেন কাঠের সুন্দর একটি আলমারি। কিন্তু সব সময় তা সাধ্যের মধ্যে থাকে না। এ জন্য কিনে নিতে পারেন কাঠের পুরোনো আসবাব। ব্যবহূত আসবাব আবার মেরামত, রং,


বার্নিশ করে প্রায় নতুনের চেহারায় এনে বিক্রি করা হচ্ছে। এ জন্য আপনাকে যেতে হবে ঢাকার গুলশান ১ নম্বরে পুরোনো গুলশান মার্কেটে। ডিসিসি মার্কেটের পাশেই এর অবস্থান।
এখানকার মুবিন এন্টারপ্রাইজের কর্মী মো. শাহেদ জানালেন, সেগুন, মেহগনি, কড়ই, ইপিলইপিল প্রভৃতি কাঠের তৈরি পুরোনো আসবাব তাঁরা বিক্রি করে থাকেন। কাঠের মান ও ডিজাইনের ওপর নির্ভর করে এর দাম। এখানে কাঠের তৈরি ডবল খাটের দাম পড়বে ১৫০০০-৩৫০০০ টাকা, কাঠের এক পাল্লার আলমারি ১৫০০০-২৫০০০ টাকা এবং দুই পাল্লার আলমারি ২০০০০-৩৫০০০ টাকা, ড্রেসিং টেবিল ৭০০০-১৫০০০ টাকা, চেস্ট অব ড্রয়ার ১২০০০-২৫০০০ টাকা, হালকা নকশা করা সোফাসেট ২০০০-৩৫০০০ টাকা, ডাইনিং টেবিল ২০০০-৩৫০০০ টাকা, শোকেস ১৫০০০-৩৫০০০ টাকা এবং ডিভান ৮০০০-১৫০০০ টাকা। তিনি আরও জানালেন, আসবাব তাঁরা সাধারণত চুক্তির ভিত্তিতে বিক্রি করে থাকেন। তাঁদের দোকান থেকে কোনো আসবাব কিনে আপনি চাইলে তাঁদের কাছেই তা আবার বিক্রি করতে পারবেন। তবে পণ্য যদি অক্ষত থাকে, তাহলেই শুধু আপনি এই সুবিধা পাবেন। অন্য দোকানেও একই নিয়ম প্রচলিত।
ব্যবহূত হলেও এখান থেকে ভালো মানের কাঠের আসবাব আপনি কিনতে পারবেন অনেক কম দামে। যা নতুন কিনতে গেলে আপনাকে হয়তো এর থেকে দুই বা তিন গুণ বেশি মূল্য দিতে হবে। তবে একটু যাচাই করে কিনতে হবে। ঢাকায় গুলশান মার্কেট ছাড়াও পান্থপথ, সেগুনবাগিচা ও খিলগাঁওয়ের কিছু দোকানে পুরোনো আসবাব কেনাবেচা করা হয়।

No comments

Powered by Blogger.