শৈশবে সাইকেল by আবদুল্লাহ আল রাশেদ

বাসার নিচের একচিলতে উঠান থাকলে তো দারুণ! না থাকলেও বাড়ির ভেতরই শিশুরা চালাতে পারে সাইকেল। নানা বয়সের শিশুদের উপযোগী সাইকেল পাওয়া যাচ্ছে বাজারে। জেনে নিন দরদাম। শিশুদের জন্য সাধারণত চীন থেকে আমদানি করা হয় নানা ব্র্যান্ডের সাইকেল। এগুলো ডাবল বা সিঙ্গেল সিট দুই রকমই পাওয়া যাবে।


আড়াই থেকে পাঁচ বছরের শিশুদের জন্য পাওয়া যাবে ১২ ইঞ্চির সাইকেল। যার দাম তিন হাজার ৩০০ থেকে তিন হাজার ৮০০ টাকা পর্যন্ত। বাজার ঘুরে জানা গেল, সানশেয়ার ও নেমো কোম্পানির সাইকেল এখন বেশ চলছে। পাঁচ থেকে ১০ বছরের শিশুদের জন্য আছে ১৬ ইঞ্চি ডাবল সিটের সাইকেল। তিন হাজার ৮০০ থেকে চার হাজার ৫০০ টাকায় পাওয়া যাবে এগুলো। ১০ থেকে ১৪ বছর বয়সী শিশুদের জন্য পাবেন ২০ ইঞ্চি সাইকেল। দাম পাঁচ হাজার টাকা। দুটো ব্র্যান্ডেরই এক বছরের সার্ভিসিংয়ের ব্যবস্থা আছে। তবে যন্ত্রাংশের খরচ লাগবে।

ট্রাইসাইকেল
এক থেকে আড়াই বছরের শিশুদের জন্য পাওয়া যাচ্ছে ট্রাইসাইকেল। এগুলো বেশ রংচঙে, সামনে ক্যারিয়ারসহ। বেশ কিছু সাইকেলের সঙ্গে গান বাজানোর ব্যবস্থাও আছে। দাম পড়বে এক হাজার ৫০০ থেকে তিন হাজার টাকা।

ট্রলি সাইকেল
ছোট্ট শিশুদের বহন করার জন্য পাওয়া যায় ট্রলি সাইকেল। এগুলো মূলত তাইওয়ান থেকে আমদানি করা হয়। নবজাতক থেকে পাঁচ বছর বয়সী শিশুদের এতে নেওয়া যাবে। দাম দুই হাজার ৫০০ থেকে পাঁচ হাজার ৫০০ টাকা।

ওয়াকার
ছোট্ট শিশুদের হাঁটা শেখার জন্য কিনে দিতে পারেন ওয়াকার। নানা রকম বাজনা, খেলনা, দোলার ব্যবস্থা যুক্ত থাকে এতে। এসব এক হাজার ৫০০ থেকে তিন হাজার ৫০০ টাকার মধ্যে পাওয়া যাবে।

যেখানে পাবেন
রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় বড় মার্কেটগুলোতে পাওয়া যাবে নানা রকম সাইকেল। ঢাকায় পাওয়া যাবে বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্স, এলিফ্যান্ট রোড ও নিউমার্কেটে।

সতর্কতা
শুরুতে তিন চাকার ট্রাইসাইকেলই দেওয়া ভালো। সবে সাইকেল চালাতে শিখেছে, এমন শিশুকে চোখে চোখে রাখবেন; শিশু যাতে সাইকেল নিয়ে বেশি দূর যেতে না পারে।
খোলা ছাদে কখনোই সাইকেল চালাতে দেওয়া ঠিক নয়।
সাইকেলের চাকার ভেতর যাতে পা না ঢুকে যায়, খেয়াল রাখবেন।

No comments

Powered by Blogger.