পথে পথে মানুষের দুর্ভোগ

সড়কে বাস বন্ধ। লঞ্চ থেমে আছে নদীতে। বিমানে চড়ার সামর্থ্য নেই সাধারণ মানুষের। তারা পড়েছে ভোগান্তিতে। এর পরও দেশের বিভিন্ন স্থান থেকে নিতান্ত দায়ে ঠেকে গতকাল রবিবার যারা রাজধানীর পথে রওনা দিয়েছিল, পথে পথে চরম দুর্ভোগের শিকার হতে হয়েছে তাদের। তবে বেশির ভাগ মানুষকে আটকে থাকতে হয়েছে যাত্রাস্থলেই।


আজ সোমবার বিএনপির নেতৃত্বে চারদলীয় জোটের 'ঢাকা চলো' কর্মসূচি ও মহাসমাবেশ বাধাগ্রস্ত করতে ক্ষমতাসীন দলের চাপ ও কৌশল, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতা এবং ক্ষেত্রবিশেষে পরিবহন মালিকদের নানাবিধ আশঙ্কার জের ধরে গতকাল রাজধানীর সঙ্গে সারা দেশের যোগাযোগব্যবস্থা কার্যত ভেঙে পড়ে।
মহাসমাবেশে সারা দেশের বিএনপিকর্মীদের আগমন ঠেকানোর নানা তৎপরতার মুখে দৃশ্যত শনিবার থেকেই রাজধানীর সঙ্গে সারা দেশের যোগাযোগে একধরনের অচলাবস্থা দেখা দিতে শুরু করে। বিচ্ছিন্নভাবে বিভিন্ন স্থান থেকে ঢাকার পথে বাস চলাচল কমে যায়। চাঁদপুর থেকে ওই দিনই লঞ্চ চলাচল বন্ধ হয়ে যায়। গতকাল সারা দেশ থেকেই রাজধানীর পথে দূরপাল্লার যানবাহন ও লঞ্চ-স্টিমার চলাচল বন্ধ হয়ে গেলে পরিস্থিতি চরম আকার ধারণ করে। সীমাহীন দুর্ভোগের কবলে পড়ে সাধারণ মানুষ। দেশের বিভিন্ন স্থানে অগণিত মানুষ ভোর থেকে ঘণ্টার পর ঘণ্টা টার্মিনালে বসে থেকে বাস না পেয়ে শেষপর্যন্ত ঘরে ফিরে যায়। দেশের লঞ্চ টার্মিনালগুলোয়ও ছিল একই চিত্র। এমনকি ঢাকা থেকে বাইরে যাওয়ার সব পথও রুদ্ধ হয়ে যায়। রাজধানী পরিণত হয় এক অবরুদ্ধ নগরীতে। আজ বিরোধী দলের মহাসমাবেশ শেষ না হওয়া পর্যন্ত এই অচলাবস্থা বহাল থাকবে বলেই ধরে নিয়েছে ভুক্তভোগীরা। কেবল ট্রেন চলাচল অব্যাহত থাকলেও যাত্রীদের চাহিদা পূরণে তা ছিল নিতান্তই অপ্রতুল।
বাণিজ্যিক রাজধানী চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, সিলেট, রংপুর, বরিশাল, ময়মনসিংহ, টাঙ্গাইলসহ সারা দেশের বিভিন্ন অঞ্চল থেকে গতকাল ঢাকা রুটে কোনো বাস চলাচল করেনি। এ ছাড়া সড়কপথের পাশাপাশি বরিশাল, পটুয়াখালী, চাঁদপুর, ঝালকাঠি, পিরোজপুর থেকে সব ধরনের লঞ্চ চলাচল বন্ধ থাকে। আজও তা বন্ধ থাকবে বলে জানিয়েছে মালিকপক্ষ।
চট্টগ্রাম : চট্টগ্রাম অফিস জানায়, চট্টগ্রাম থেকে যাত্রীবাহী কোনো গাড়ি ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে না। এমনকি মাইক্রোবাসও নয়। চট্টগ্রামের ঊর্ধ্বতন একজন পুলিশ কর্মকর্তার এমন নির্দেশনা পেয়ে গতকাল রবিবার সকাল থেকে কার্যত চট্টগ্রামের অলংকার মোড় অচল করে দেয় পুলিশ। যাত্রীবাহী বাস তো দূরের কথা, মাইক্রোবাসে চলাচলেও পুলিশি বাধার মুখে পড়তে হয়েছে।
এদিকে চট্টগ্রাম থেকে ঢাকায় কোনো যাত্রীবাহী বাস যাবে না- এ ধরনের কোনো নির্দেশনা দেওয়া হয়নি দাবি করে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের উপপুলিশ কমিশনার আমেনা বেগম কালের কণ্ঠকে জানান, যানবাহন চলাচলের ব্যাপারে পুলিশের পক্ষ থেকে কোনো ধরনের নির্দেশনা দেওয়া হয়নি। এসব অপপ্রচার। কিন্তু গতকাল অলংকার মোড়ে দায়িত্বপালনরত এক পুলিশ কর্মকর্তা পরিচয় প্রকাশ না করার শর্তে কালের কণ্ঠকে বলেন, 'আমাদের নির্দেশনা দেওয়া হয়েছে, যাতে কোনো অবস্থাতেই যাত্রীবাহী বাস-মাইক্রোবাস ঢাকায় যেতে না পারে। তাই সকাল থেকেই পুলিশ অলঙ্কার মোড়ে অবস্থান নিয়েছি।'
পুলিশ ও একাধিক যাত্রী জানান, সকাল থেকেই পুলিশ অলঙ্কার মোড়ে অবস্থান নিয়ে গাড়ি চলাচলে বাধা সৃষ্টি করে। এ কারণে দূরপাল্লার বাসগুলোর কাউন্টার বন্ধ করে দেওয়া হয়। অনেক সাধারণ যাত্রী এতে ভোগান্তিতে পড়েন। ঢাকার উদ্দেশে গাড়ি না ছাড়ার বিষয়ে জানতে চাইলে শ্যামলী পরিবহনের ব্যবস্থাপক বাবুল আহমদ কালের কণ্ঠকে বলেন, 'ভোরে তিনটি গাড়ি ঢাকার উদ্দেশে ছেড়ে গেছে, পরে মালিক সমিতির বাধার কারণে আর কোনো গাড়ি ছাড়া হয়নি।' ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে গাড়ি চলাচল স্বাভাবিক আছে দাবি করে গত রাতে হাইওয়ে পুলিশের একজন সার্জেন্ট বলেন, 'শুধু ঢাকাগামী গাড়িগুলোর চলাচল নিয়ন্ত্রণ করা হচ্ছে।'
খুলনা : খুলনা অফিস জানায়, খুলনা থেকে ঢাকামুখী দূরপাল্লার পরিবহন বন্ধ থাকায় যাত্রী দুর্ভোগ চরম আকার ধারণ করে। গতকাল সকাল থেকেই নগরীর সোনাডাঙ্গা বাস টার্মিনাল, শিববাড়ী মোড়, রয়্যাল মোড়সহ নগরীর বিভিন্ন স্থানের বেশির ভাগ পরিবহন কাউন্টার বন্ধ ছিল। ঢাকা যাওয়ার আশায় কাউন্টারে এসেও অনেক যাত্রী পরিবার-পরিজন নিয়ে ফিরে গেছেন।
ক্ষুব্ধ যাত্রী ব্যবসায়ী রফিকুল ইসলাম বলেন, 'শুনছি দুই-তিন দিন গাড়ি বন্ধ থাকবে। তাহলে এ সপ্তাহে ঢাকায় গিয়ে কোনো কাজই করতে পারব না।'
নাম প্রকাশ না করার শর্তে পরিবহন কাউন্টারের দায়িত্বপ্রাপ্তরা বলেন, মূলত মালিক পক্ষের সিদ্ধান্তেই গাড়ি বন্ধ রয়েছে। আগামী আরো দুই দিন এই অবস্থা থাকবে। কেউ ঝুঁকি নিতে চাইছেন না।
সিলেট : সিলেট অফিস জানায়, গতকাল সিলেট থেকে ঢাকার উদ্দেশে কোনো বাস ছেড়ে যায়নি। বাসের সব কাউন্টার তালাবদ্ধ ছিল। ঢাকা অভিমুখী বাস চলাচল বন্ধ থাকায় যাত্রীদের দুর্ভোগে পড়তে হয়। অনেক যাত্রীকে সকালে সিলেট কেন্দ্রীয় বাস টার্মিনাল ও বিভিন্ন বাস কাউন্টারে এসে গাড়ি না পেয়ে ফিরে যেতে হয়েছে।
সকাল ১০টার দিকে টার্মিনালে দাঁড়িয়ে থাকা একটি বাসের সামনে সুটকেসের ওপর বসে কাঁদছিলেন ঢাকার বাড্ডা এলাকার বাসিন্দা আজিজুল ইসলাম। তিনি জানান, ভোর রাতে ফোনে খবর পান তাঁর মা অসুস্থ। সকালেই ছুটে আসেন রেলস্টেশনে। কিন্তু কোনো টিকিট পাননি। বাস টার্মিনালে এসে জানতে পারেন কোনো বাস যাবে না। তিনি বলেন, 'আল্লাহই জানেন, মাকে দেখার সুযোগ পাব কি না।'
মালিক সমিতি পরবর্তী ঘোষণা দেওয়ার আগ পর্যন্ত এই রুটে বাস চলাচল বন্ধ থাকবে বলে জানান মামুন পরিবহনের এক কর্মকর্তা। শ্যামলী পরিবহনের একজন কর্মকর্তা বলেন, 'কালও (সোমবার) সব বাস বন্ধ থাকবে। মঙ্গলবার আমরা নির্দেশ পেলে গাড়ি ছাড়ব।'
শুধু বাস নয়, মাইক্রোবাস-কারের চালকরা অতিরিক্ত ভাড়ায়ও ঢাকা যেতে রাজি হয়নি। চৌহাট্টা, রিকাবিবাজার মাইক্রোবাস স্ট্যান্ডের একাধিক চালক জানান, মালিকদের কড়া নির্দেশ রয়েছে, যেন কোনোভাবেই ঢাকায় না যাওয়া হয়।
রাজশাহী : রাজশাহী অফিস জানায়, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ ও নাটোর থেকে ঢাকা রুটে গতকাল সকাল থেকে কোনো বাস চলাচল করেনি। একই সঙ্গে রাজশাহী থেকে সিরাজগঞ্জ, টাঙ্গাইল, ময়মনসিংহ, জামালপুর, চট্টগ্রাম ও সিলেট রুটেও কোনো বাস চলাচল করেনি। ফলে চরম ভোগান্তিতে পড়েন যাত্রীরা। এদিকে রাজশাহী থেকে আন্তঃজেলা ও উপজেলাগুলোতেও গতকাল ছিল পরিবহন সঙ্কট। সাধারণ যাত্রীদের একমাত্র ভরসা ছিল নসিমন, করিমন, ভটভটির মতো অপ্রচলিত যানবাহন।
রাজশাহী পরিবহন মালিক গ্রুপের সাধারণ সম্পাদক অধ্যাপক মনজুর রহমান পিটার জানান, ১২ মার্চ সন্ধ্যার আগ পর্যন্ত রাজশাহীসহ উত্তরবঙ্গের কোনো জেলা থেকে ঢাকায় কোনো কোচ চলবে না বলে আমরা সিদ্ধান্ত নিয়েছি। ঢাকায় কোনো সহিংসতা হলে কোচগুলো ভাঙচুর ও তাতে অগি্নসংযোগের আশঙ্কা রয়েছে বলে তা বন্ধ রাখা হয়েছে।'
অনেক যাত্রীকে গতকাল দিনভর রাজশাহী রেলস্টেশনে ট্রেনের অপেক্ষায় থাকতে দেখা গেছে। পশ্চিমাঞ্চল রেলওয়ের নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানানো হয়েছে, রাজশাহী থেকে চারটি আন্তনগর ট্রেন ঢাকার উদ্দেশে ছেড়ে গেছে। ট্রেনগুলো ঢাকা থেকেও রাজশাহীতে এসেছে সময়মতো। তবে ঢাকামুখী ট্রেনগুলোতে যাত্রীদের ব্যাপক চাপ ছিল।
বরিশাল : বরিশাল অফিস জানায়, শনিবার রাত থেকে সড়কপথে ও গতকাল নৌপথে লঞ্চ চলাচল বন্ধ রেখেছে মালিক কর্তৃপক্ষ। এমনকি লঞ্চে যাতে যাত্রী উঠতে না পরে সে জন্য আধুনিক নৌবন্দরে নোঙর করা লঞ্চ দুটিকেও টার্মিনাল থেকে সরিয়ে দেওয়া হয়েছে।
প্রত্যক্ষদর্শী লোকজন জানায়, শনিবার রাতে ঢাকা থেকে যাত্রী নিয়ে এমভি সুরভী-৭ ও এমভি পারাবত-৭ বরিশালে আসে। ওই লঞ্চ দুটি পুনরায় গতকাল রাত ৮টা থেকে পৌনে ৯টার মধ্যে ঢাকার উদ্দেশে ছেড়ে যাওয়ার কথা ছিল। কিন্তু হঠাৎ করে গতকাল দুপুর ১টার সময় লঞ্চ দুটি ঘাট থেকে সরিয়ে নেওয়া হয়। এ সময় ওই লঞ্চে কোনো যাত্রী ওঠানো হয়নি। নাম প্রকাশে অনিচ্ছুক লঞ্চের কর্মচারীরা জানিয়েছেন, বিআইডাবি্লওটিএর টিআই এসে লঞ্চ সরিয়ে নেওয়ার নির্দেশ দেন।
পারাবত-৭ লঞ্চের সুপারভাইজার মো. আবদুল মান্নান হাওলাদার বলেন, 'লঞ্চ না ছাড়ার জন্য ওপর মহলের নির্দেশ রয়েছে। এ ছাড়া যাত্রীও কম। আবহাওয়াও ভালো নয়। তাই নিরাপদ স্থানে নেওয়া হচ্ছে।' সুরভী-৭ লঞ্চের সুপারভাইজার মো. মান্নান মিয়া জানান, হঠাৎ করে লঞ্চের যান্ত্রিক ত্রুটি দেখা দিয়েছে। এই অবস্থায় ঢাকার উদ্দেশে যাত্রা করলে পথে বিকল হতে পারে। মেরামতের জন্য বরিশালের নিজস্ব ডকইয়ার্ডে নেওয়া হয়েছে।
অভিযোগ অস্বীকার করে বরিশাল নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের সহকারী উপপরিচালক মাসুদ পারভেজ কালের কণ্ঠকে বলেন, 'যান্ত্রিক ত্রুটি দেখা দিয়েছে বলে লঞ্চ কর্তৃপক্ষ দুপুরে আমাদের জানিয়েছেন। মেরামতের জন্য তারা লঞ্চ দুটি ডকইয়ার্ডে নিয়ে গেছেন। তাই আজ (রবিবার) বরিশাল থেকে কোনো লঞ্চ ঢাকায় যাবে না।'
অন্যদিকে বরিশাল-ঢাকা মহাসড়কে শনিবার রাত থেকেই সব ধরনের যানবাহন চলাচল বন্ধ রয়েছে। নথুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে কোনো বাস ছেড়ে যায়নি। কাউন্টার সূত্র জানায়, জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের নেতারা শনিবার সকালেই ঢাকা রুটের প্রতিটি বাস সন্ধ্যা ৬টা থেকে ১২ মার্চ সন্ধ্যা পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দেন।
শ্রমিক ইউনিয়নের সভাপতি জাহাঙ্গীর হোসেন বলেন, 'সরকারের ওপর মহলের চাপে মালিকপক্ষ থেকে আমাদেরকে বাস না ছাড়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।'
বরিশাল কেন্দ্রীয় বাস মালিক সমিতির সভাপতি মো. শাহ আলম খান কালের কণ্ঠকে বলেন, 'বাস বন্ধের বিষয়ে আমাদের কিছু জানা নেই। ঢাকা-বরিশাল রুটে যেসব বাস চলাচল করে তা ঢাকা থেকে নিয়ন্ত্রণ করা হয়। এ বিষয়ে ঢাকার পরিবহন মালিক সমিতি বলতে পারবে। তবে অভ্যন্তরীণ রুটে যানবাহন চলাচল স্বভাবিক রয়েছে।'
এদিকে বরিশালের মতো দেশের নৌপ্রধান এলাকা পটুয়াখালী, পিরোজপুর ও ঝালকাঠি থেকে ঢাকা রুটে লঞ্চ চলাচল বন্ধ থাকায় যাত্রীদের ভোগান্তির কথা জানান কালের কণ্ঠের প্রতিনিধিরা।
রংপুর : নিজস্ব প্রতিবেদক জানান, রংপুর সদর উপজেলার চন্দনপাট গ্রামের অধিবাসী এবং বেগম রোকেয়া কলেজের অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্রী নুজহাত পারভীন তৃণা তাঁর অসুস্থ মা সালেহা বেগমকে চিকিৎসার জন্য ঢাকায় নিয়ে যাওয়ার উদ্দেশ্যে রবিবার সকালে কামারপাড়া ঢাকা বাস স্ট্যান্ডে আসেন। এখানে এসেই জানতে পারেন ঢাকার উদ্দেশে কোনো গাড়িই ছেড়ে যাবে না। বৃদ্ধ মাকে নিয়ে চরম বেকায়দায় পড়েন তিনি। অনেকক্ষণ অপেক্ষা করে শেষ পর্যন্ত তাঁদের ফিরে যেতে হয়।
গত শনিবার রাত থেকেই রাজধানীর সঙ্গে রংপুরের বিভিন্ন রুটের সড়ক যোগাযোগ সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। এ সময় রংপুর মহানগরীসহ জেলার কোনো উপজেলা থেকেই ঢাকার উদ্দেশে কোনো গাড়ি ছেড়ে যায়নি। এতে হাজার হাজার যাত্রীকে চরম ভোগান্তির শিকার হতে হচ্ছে। শনিবার দুপুরের পর থেকেই রাজধানী ঢাকার টিকিট ছাড়া বন্ধ করে দেন স্থানীয় কাউন্টার ব্যবস্থাপকরা। হানিফ এন্টারপ্রাইজের রংপুর কাউন্টারের ব্যবস্থাপক আসাদুজ্জামান বাপ্পী জানান, ঢাকায় ভাঙচুর হতে পারে- এমন আশঙ্কায় ঢাকা থেকেই গাড়ি চলাচল বন্ধ রাখার কথা জানানো হলে শনিবার রাত থেকে তারা বাস চলাচল বন্ধ করে দেয়। তবে বাস বন্ধ থাকলেও ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে বলে জানান রংপুর রেল স্টেশন মাস্টার মোজাম্মেল হক।
চাঁদপুর : চাঁদপুর প্রতিনিধি জানান, চাঁদপুর থেকে ঢাকাগামী দুই শতাধিক যাত্রীবাহী বাস রবিবার ভোর থেকে বন্ধ রাখা হয়েছে। সোমবার রাত পর্যন্ত এগুলো বন্ধ থাকবে বলে জানিয়েছে জেলা বাস মালিক সমিতি। অন্যদিকে নদীপথে ঢাকার সঙ্গে লঞ্চ চলাচল আগেই বন্ধ হয়ে যাওয়ায় চাঁদপুর লঞ্চ টার্মিনালে যাত্রীদের উপস্থিতি লক্ষ্য করা যায়নি। শনিবার রাতের পর থেকে ফাঁকা হয়ে যায়।
লঞ্চ মালিক সমিতির প্রতিনিধি রুহুল আমিন হাওলাদার জানান, পুলিশ বেশ কিছু লঞ্চ রিকুইজিশন করেছে। অন্যদিকে বিআইডাবি্লউটিএর ট্রাফিক ইন্স্পেক্টর নিয়াজ মোহাম্মদ জানান, ঢাকা থেকে কোনো লঞ্চ চাঁদপুরে না আসায় এখান থেকে ছেড়ে যাওয়ার মতো লঞ্চ ছিল না।
চাঁদপুর জেলা বাস মালিক সমিতির সদস্য বশির আহমেদ খান জানান, ঢাকার সায়েদাবাদে বাস মালিক সমিতির সিদ্ধান্তের কারণে চাঁদপুর থেকে ঢাকা রুটে দুই দিন কোনো বাস চলাচল করবে না।
মুন্সীগঞ্জ : সরকারদলীয় বাস-মিনিবাস মালিক সমিতি ও শ্রমিক সংগঠন মুন্সীগঞ্জ-ঢাকা ও সিরাজদিখান-ঢাকা রুটের যাত্রীবাহী বাস চলাচল বন্ধ করে দিয়েছে বলে জানান কালের কণ্ঠের মুন্সীগঞ্জ প্রতিনিধি। শনিবার রাত ৮টা থেকে বাস চলাচল বন্ধ রয়েছে। এ ছাড়া সকাল থেকে মাওয়া-কাওরাকান্দি রুটে ফেরি চলাচলসহ সব ধরনের নৌযান বন্ধ করে দেওয়া হয়। এতে এ সড়কে চলাচলরত হাজার হাজার যাত্রী দুর্ভোগের শিকার হন।
মাওয়া-গুলিস্তান ও মাওয়া-যাত্রাবাড়ী সড়কে গতকাল থেকে সব পরিবহনের বাস বন্ধ করে দেওয়া হয়েছে। তবে দিঘিরপাড় ট্রান্সপোর্টের সভাপতি ও টঙ্গীবাড়ী উপজেলা আওয়ামী লীগ সভাপতি জগলুল হালদার ভুতু জানান, মুন্সীগঞ্জ থেকে বাস ঢাকায় যাওয়ার পর পুলিশ নানা অজুহাত দেখিয়ে বাস রিকুইজিশন করছে। তাই মালিক সমিতি সিদ্ধান্ত নিয়ে বাস চলাচল বন্ধ রাখার ঘোষণা দিয়েছে।
লৌহজং প্রতিনিধি জানান, গতকাল মাওয়া-কাওরাকান্দি নৌরুটে লঞ্চ চলাচল বন্ধ থাকলেও ফেরি চলেছে সীমিত আকারে। এ সুযোগে ট্রলার ও সিবোটের ভাড়া কয়েক গুণ বেড়ে যায়। মাওয়া থেকে কাওরাকান্দির ট্রলার ভাড়া ২০ টাকা হলেও গতকাল আদায় করা হয় ১০০ টাকা, সিবোট ভাড়া ১৩০ টাকার জায়গায় নেওয়া হয় ২৫০ থেকে ৩০০ টাকা।
ময়মনসিংহ : নিজস্ব প্রতিবেদক জানান, গতকাল দুপুর থেকে ঢাকাগামী বাস চলাচল পুরোপুরি বন্ধ হয়ে যায়। এমনকি বৃহত্তর ময়মনসিংহের অন্য জেলাগুলো থেকেও ময়মনসিংহ হয়ে ঢাকাগামী বাস চলাচল বন্ধ থাকে। প্রাইভেট ও ভাড়া করা মাইক্রোবাস চলাচলও ছিল কম।
টাঙ্গাইল : টাঙ্গাইল প্রতিনিধি জানান, গতকাল বিকেলে টাঙ্গাইল নতুন বাস টার্মিনালে গিয়ে দেখা যায়, নিরালা পরিবহন, ধলেশ্বরী ও ঝটিকা পরিবহনের কাউন্টার বন্ধ। বিভিন্ন স্থান থেকে যাত্রীরা এসে গাড়ির অপেক্ষায় দাঁড়িয়ে আছেন। দু-একটি বাস গাজীপুরের চান্দনা পর্যন্ত যাওয়ার জন্য টার্মিনাল ছাড়ছে। তবে জামালপুর, শেরপুরসহ উত্তরাঞ্চলের বাস চলাচল করলেও সংখ্যায় তা ছিল অনেক কম।
বেনাপোল : কালের কণ্ঠের প্রতিনিধি জানান, বেনাপোল-ঢাকা রুটে চলাচলকারী বিভিন্ন দূরপাল্লার দিবা ও নৈশ কোচ চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। ফলে ভারত থেকে আসা দেশি-বিদেশি যাত্রীরা বেনাপোলে আটকা পড়ে দুর্ভোগের শিকার হচ্ছে। নারী, শিশু ও বৃদ্ধ যাত্রীরা স্থানীয় বিভিন্ন হোটেল ও পরিবহন অফিসে আটকা পড়েছে। কেউ কেউ প্রাইভেট কার ও মাইক্রোবাস ভাড়া করে কাছাকাছি আত্মীয়স্বজনদের বাড়িতে গিয়ে আশ্রয় নিয়েছে। বেনাপোল পুলিশ ইমিগ্রেশনের ওসি কামরুজ্জামান জানান, ভারত থেকে রবিবার বেনাপোল চেকপোস্ট দিয়ে ৫২০ জন যাত্রী বাংলাদেশে প্রবেশ করেছে। তাদের মধ্যে ৪৪১ জন বাংলাদেশি, ৭১ জন ভারতীয়, পাঁচজন আমেরিকান ও তিনজন অস্ট্রেলিয়ার নাগরিক। স্থানীয় বিভিন্ন হোটেলে ৫১ জন যাত্রী আটকা পড়েছে।
বেনাপোলের বেশির ভাগ দূরপাল্লার পরিবহন অফিসে তালা ঝুলিয়ে দিয়েছে কর্তৃপক্ষ। সোহাগ, ইগল, হানিফ, গ্রিন লাইন, এস আলম, সৌদিয়া পরিবহন অফিসে ১২ মার্চ পর্যন্ত টিকিট বিক্রি বন্ধ রাখা হয়েছে। তবে বেনাপোলের সঙ্গে যশোর, খুলনা, বরিশাল, বাগেরহাট রুটের বাস চলাচল করেছে।
সাভার : নিজস্ব প্রতিবেদক জানান, সাভার ও আশুলিয়া এলাকার তিনটি মহাসড়কে গতকাল যাত্রীবাহী বাস চলাচল প্রায় বন্ধ ছিল। ঢাকা-আরিচা, নবীনগর-কালিয়াকৈর ও বাইপাইল-আবদুল্লাহপুর মহাসড়কে পর্যাপ্ত বাস চলাচল না করায় চরম ভোগান্তির শিকার হয় সাধারণ মানুষ। হাজার হাজার মানুষকে বাসের অপেক্ষায় রাস্তায় ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকতে দেখা যায়। মহাসড়কগুলোতে দু-একটি যাত্রীবাহী বাস চলাচল করলেও সেগুলো ঢাকার অদূরে যাত্রী নামিয়ে দিয়ে আবার ফিরে আসে। কিছু লোকাল বাস চললেও অতিরিক্ত যাত্রীর কারণে তাতে চড়তে পারেনি অনেকেই। বিকল্প হিসেবে টেম্পো, হিউম্যান হলার, ইজি বাইক, অটোরিকশা ও রিকশা চলাচল করলেও তাতে চালকরা দিনভর হেঁকেছেন অতিরিক্ত ভাড়া। ফলে বিপাকে পড়েছে স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থী ও অফিসগামী লোকজন। মহাসড়কগুলোর প্রতিটি বাসস্ট্যান্ডেই যাত্রীদের উপচেপড়া ভিড় লক্ষ করা গেছে। মাঝেমধ্যে দু-চারটি মালবোঝাই ট্রাক চলতে দেখা যায়।
গাজীপুর : নিজস্ব প্রতিবেদক জানান, গাজীপুর বাস টার্মিনালে গতকাল ভোর থেকে রাজধানীসহ বিভিন্ন গন্তব্যে চলাচলকারী যাত্রীবাহী কোনো বাস ছাড়তে দেখা যায়নি। গাজীপুর হয়ে ঢাকা-ময়মনসিংহ, ঢাকা-টাঙ্গাইল, টঙ্গী-কালীগঞ্জ-ঘোড়াশাল-সিলেট মহাসড়কেও কোনো দূরপাল্লার যাত্রীবাহী বাস চলাচল করতে দেখা যায়নি। বাস না চলায় শত শত যাত্রীকে গাজীপুর বাসস্ট্যান্ড, চান্দনা চৌরাস্তাসহ বিভিন্ন স্ট্যান্ডে দীর্ঘ সময় অপেক্ষা করতে দেখা গেছে।
বাংলাদেশ সড়ক পরিবহন সমিতি গাজীপুর জেলার সাধারণ সম্পাদক ও জেলা ছাত্রলীগ নেতা কামরুল আহসান সরকার রাসেল বলেন, 'সড়কে বাস বের হলেই পুলিশ রিকুইজিশন করছে। যাত্রী নামিয়ে দীর্ঘ সময় তল্লাশি করছে। এসব হয়রানির কারণে আমরা বাস বন্ধ রেখেছি।'
নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন বাস মালিক বলেন, 'শনিবার বিকেল থেকে রবিবার বিকেল পর্যন্ত বিএনপি ও জামায়াত ঘনিষ্ঠ বাস মালিকদের শতাধিক বাস পুলিশ রিকুইজিশন করেছে। তা ছাড়া পুলিশ মালিকদের বাস না চালাতে নানাভাবে চাপ প্রয়োগ করছে। ভয়ে আমরা বাস চালানো বন্ধ রেখেছি।'
শেরপুর : প্রতিনিধির পাঠানো খবরে জানা যায়, শেরপুর-ঢাকা মহাসড়কে রবিবার সকাল থেকেই সব ধরনের যানবাহন চলাচল বন্ধ রয়েছে। কেউ কেউ পুলিশের ভয়ে গাড়ি বন্ধ রাখার কথা স্বীকার করলেও মালিক সমিতির লোকজন বিরোধী দলের নেতা-কর্মীদের ভয়েই যানবাহন চলাচল বন্ধ রয়েছে বলে দাবি করেছেন।

No comments

Powered by Blogger.