মানবতাবিরোধী অপরাধের বিচারদেখাল রাষ্ট্রপক্ষ

জামায়াতে ইসলামীর সাবেক আমির গোলাম আযমের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলায় অভিযোগের বিষয়ে শুনানিতে গতকাল সোমবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে কয়েকটি ভিডিওর অংশবিশেষ দেখিয়েছে রাষ্ট্রপক্ষ।


ট্রাইব্যুনাল অভিযোগের বিষয়ে রাষ্ট্রপক্ষের যুক্তি উপস্থাপনের জন্য ৬ মার্চ ও আসামিপক্ষের জন্য ১২ মার্চ দিন ধার্য করেছেন।
গোলাম আযমকে সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) কারাকক্ষ থেকে ট্রাইব্যুনালে হাজির করা হয়। সকাল সাড়ে ১০টার দিকে বিচারপতি নিজামুল হকের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনালের কার্যক্রম শুরু হয়। রাষ্ট্রপক্ষ বিদেশি টিভি চ্যানেল এনবিসি, সিবিএস, বিবিসি, এবিসি, দেশীয় বেসরকারি টিভি চ্যানেল এটিএন বাংলায় প্রচারিত কয়েকটি ভিডিও, কয়েকটি তথ্যচিত্রসহ নয়টি ভিডিওর তিন-চার মিনিট করে দেখায়। এগুলোতে ছিল মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে স্বাধীন বাংলাদেশের জন্ম, গণহত্যা, মুক্তিযুদ্ধ চলাকালে নারী নির্যাতন, চলচ্চিত্রনির্মাতা জহির রায়হানের সাক্ষাৎকার, জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে জুলফিকার আলী ভুট্টোর বক্তব্য, পাকিস্তানি সেনাবাহিনীর আত্মসমর্পণ প্রভৃতি।
এরপর আসামিপক্ষের আইনজীবী তাজুল ইসলাম মামলার প্রস্তুতির জন্য অভিযোগের বিষয়ে শুনানি চার সপ্তাহ মুলতবির আরজি জানান। তিনি বলেন, এ মামলার প্রায় আড়াই হাজার পৃষ্ঠার নথি ও আনুষঙ্গিক বইপত্র পড়তে সময় দরকার। পরে ট্রাইব্যুনাল অভিযোগের বিষয়ে দুই পক্ষের যুক্তি উপস্থাপনের জন্য দিন ধার্য করেন।
পরে তাজুল ইসলাম সাংবাদিকদের বলেন, প্রদর্শিত ভিডিওতে গোলাম আযমের বিরুদ্ধে আনা মানবতাবিরোধী অপরাধের অভিযোগের কোনো প্রমাণ দেখাতে রাষ্ট্রপক্ষ ব্যর্থ হয়েছে। এগুলোতে ভারতীয় সেনাবাহিনীর উল্লাস, গণহত্যা প্রভৃতি বিষয় দেখানো হয়েছে। কিন্তু গোলাম আযমের বিরুদ্ধে অভিযোগ-সংক্রান্ত কিছু এখানে ছিল না।
এ বিষয়ে জানতে চাইলে রাষ্ট্রপক্ষের কৌঁসুলি রানা দাশগুপ্ত প্রথম আলোকে বলেন, কৌশলগত কারণে গোলাম আযমের অপরাধসংশ্লিষ্ট অংশ দেখানো হয়নি। প্রতিটি ভিডিও ২৫ থেকে ৪০ মিনিটের হলেও এগুলোর মাত্র দুই-তিন মিনিটের চুম্বক অংশ দেখানো হয়েছে। সাক্ষ্য গ্রহণ শুরু হলে তাঁর বিরুদ্ধে অভিযোগসংশ্লিষ্ট অংশ দেখানো হবে।
সাকা চৌধুরীর বিরুদ্ধে অভিযোগের বিষয়ে শুনানি: বিএনপির নেতা সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলায় অভিযোগের বিষয়ে আসামিপক্ষের শুনানি গতকাল শেষ হয়েছে। শুনানি করেন আইনজীবী আহসানুল হক ও ফখরুল ইসলাম। পরে রাষ্ট্রপক্ষের কৌঁসুলি জেয়াদ-আল-মালুম পাল্টা যুক্তি উপস্থাপন শুরু করেন। শুনানি অসমাপ্ত অবস্থায় ট্রাইব্যুনালের কার্যক্রম আজ মঙ্গলবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত মুলতবি করা হয়।

No comments

Powered by Blogger.