দরবারের দুই কোটি টাকা লুট-সাত দিনের মধ্যে তদন্ত শেষ হবে

চট্টগ্রামের আনোয়ারা উপজেলার তালসরা দরবার শরিফ থেকে দুই কোটি টাকা লুটের ঘটনার তদন্ত সাত দিনের মধ্যে শেষ করা হবে। তদন্ত প্রতিবেদন পাওয়ার পরই এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে র‌্যাবের কর্মকর্তারা জানিয়েছেন।


পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) হাসান মাহমুদ খন্দকার গতকাল প্রথম আলোকে বলেন, র‌্যাবের উচ্চপর্যায়ের একটি কমিটি এ ঘটনা তদন্ত করছে। কমিটিকে দ্রুত তদন্ত শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে। তদন্ত প্রতিবেদন পাওয়ার পরই অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।
র‌্যাবের কর্মকর্তারা জানান, টাকা লুটের ঘটনার তদন্ত নিয়ে গতকাল র‌্যাব সদর দপ্তরে বৈঠক হয়েছে। বৈঠকে তদন্ত দ্রুত শেষ করে আইনগত ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত হয়। লুটের ঘটনায় র‌্যাব-৭-এর অধিনায়ক লে. কর্নেল জুলফিকার আলী মজুমদারসহ অভিযুক্ত পাঁচ সদস্যকে চট্টগ্রাম থেকে প্রত্যাহার করে মূল বাহিনীতে ফেরত পাঠানো হয়েছে। সংশ্লিষ্ট বাহিনী থেকে তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। তবে তদন্ত প্রতিবেদনে তাঁদের বিরুদ্ধে প্রচলিত আইনে ব্যবস্থা নেওয়ার সুপারিশ থাকলে ডাকাতি মামলা করা হতে পারে। ডাকাতি মামলা করার মতো পর্যাপ্ত সাক্ষ্য-প্রমাণ পুলিশের হাতে রয়েছে বলে একজন কর্মকর্তা জানান।
তালসরা দরবার শরিফে অস্ত্র উদ্ধার অভিযানের নামে দুই কোটি সাত হাজার টাকা লুট করে র‌্যাবের একটি দল। অভিযোগ পাওয়ার পর র‌্যাবের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনা তদন্ত করেন। দুই সপ্তাহ আগে র‌্যাব-৭-এর অধিনায়ক জুলফিকার আলী মজুমদার, ফ্লাইট লেফটেন্যান্ট মাহমুদুল হাসান, ডিএডি শফিক, এসআই তরুণ কুমার বসু ও কনস্টেবল হাসানকে চট্টগ্রাম থেকে র‌্যাব সদর দপ্তরে প্রত্যাহার করা হয়। এরপর তাঁদের নিজ নিজ বাহিনীতে ফেরত পাঠানো হয়। র‌্যাবের গোয়েন্দা শাখার প্রধান লেফটেন্যান্ট কর্নেল জিয়াউল আহসানের নেতৃত্বে গঠিত কমিটি এ ঘটনা তদন্ত করছে।
র‌্যাব সূত্র জানায়, র‌্যাবের তদন্ত প্রতিবেদন এবং কী ধরনের আইনগত ব্যবস্থা নেওয়া যাবে, সে ব্যাপারে একটি সুপারিশ সংশ্লিষ্ট বাহিনীতে পাঠানো হবে। সেই সুপারিশের ভিত্তিতে বাহিনীগুলো ব্যবস্থা নেবে।
আনোয়ারা প্রতিনিধি জানান, দরবার শরিফ থেকে টাকা লুটের খবর প্রচারের পর এলাকার মানুষের মধ্যে ব্যাপক আলোচনা হয়েছে। বিভিন্ন গণমাধ্যমের কর্মীরা সকালেই দরবার শরিফে ছুটে যান। টাকা লুটের ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে গ্রামবাসী। তারা অবিলম্বে এসব টাকা উদ্ধার করার দাবি জানিয়েছে।
তালসরা দরবারের পীর আহমদ ছফা প্রথম আলোকে বলেন, র‌্যাবের দল যে টাকা লুট করেছে, সেগুলো ছিল সাধারণ মানুষের দান। ধর্মীয় প্রতিষ্ঠানের জন্য তারা এসব অর্থ দান করেছে। লুট করা অর্থ উদ্ধার করা হলে ধর্মীয় প্রতিষ্ঠানের উন্নয়নকাজ করা হবে। এ ব্যাপারে দ্রুত পদক্ষেপ নেওয়ার জন্য তিনি প্রশাসনের প্রতি অনুরোধ জানিয়েছেন।

No comments

Powered by Blogger.