সম্মেলনে বক্তারা-রোগতত্ত্ব জনস্বাস্থ্যেগুরুত্বপূর্ণ অবদান রাখছে

জনস্বাস্থ্যের গুরুত্বপূর্ণএকটি বিষয়হচ্ছে রোগতত্ত্ব বা এপিডেমিওলজি।সম্প্রতি বাংলাদেশ ইনস্টিটিউট অব হেলথ সায়েন্সেস মিলনায়তনে এপিডেমিওলজিক্যালঅ্যাসো-সিয়েশন অব বাংলাদেশের বার্ষিক সম্মেলনে জনস্বাস্থ্য বিজ্ঞানীরাজনস্বাস্থ্য ব্যবস্থাপনায়রোগতত্ত্বকে বিশেষ গুরুত্ব দেওয়ার জন্য স্বাস্থ্যখাতের নীতিনির্ধারকদের দৃষ্টি আকর্ষণকরেন।


জাতীয়স্বাস্থ্যনীতিসহ স্বাস্থ্যও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের পরবর্তী খাত কর্মসূচিকে সফলভাবে বাস্তবায়ন করার জন্যরোগতাত্ত্বিক স্বাস্থ্য-ব্যবস্থাপনা জরুরি বলে সম্মেলনে অভিমত প্রকাশিত হয়।রোগতত্ত্ব বিষয়েজাতীয়ও জেলা পর্যায়ে পদ সৃষ্টির মাধ্যমে রোগতত্ত্ববিদদের মেধা ও দক্ষতাকে কাজে লাগিয়ে বাংলাদেশের স্বাস্থ্য খাত আরও গণমুখীহতে পারে বলেবিজ্ঞানীরাঅভিমত দেন।
সম্মেলনে জাতীয়রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর পরিচালক মাহমুদুর রহমানকে সভাপতি ও জাতীয় রোগ প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠান (নিপসম)-এর রোগতত্ত্ব বিভাগের সহযোগীঅধ্যাপক মীরজাদি সেব্রিনা ফ্লোরাকে মহাসিচব করে ইপিএবির নতুন কমিটি নির্বাচিত হয়েছে। বিদায়ীমহাসচিব অধ্যাপক সাদিকা তাহিরা খানমসহ প্রবীণরোগতত্ত্ববিদরা দিনভর সম্মেলনে অংশ নেন। অন্যান্যের মধ্যে নিপসমের রোগতত্ত্ব বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক আনিসুর রহমান ও সিআইপিআরবির পরিচালক ফজলুর রহমান সহসভাপতি নির্বাচিত হয়েছেন। নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করেন বিআইএইচএসের পরিচালক লিয়াকত আলী।
 স্বাস্থ্যকুশল প্রতিবেদক

No comments

Powered by Blogger.