সময়ের প্রতিধ্বনি-লাদেন যুগের অবসান, জঙ্গিবাদ এবং কিছু ব্যক্তিগত অভিজ্ঞতা by মোস্তফা কামাল

মানুষের মৃত্যুর খবরে মানুষ ব্যথিত, মর্মাহত হয়। মহান আল্লাহর দরবারে মৃত ব্যক্তির বিদেহী আত্মার মাগফিরাত কামনা করা হয়। কিন্তু কোনো কোনো মৃত্যু যে মানুষের মনে স্বস্তি এনে দেয়, তা টের পেলাম ওসামা বিন লাদেন নিহত হওয়ার পর। সোমবার সকালে লাদেনের মৃত্যুর খবরটি শোনার পর মনের মধ্যে স্বস্তি অনুভব করছিলাম।


বিশ্বের শান্তিকামী মানুষ নিশ্চয়ই স্বস্তি অনুভব করছে। তার প্রমাণ আমরা গণমাধ্যমে দেখতে পাচ্ছি। শুধু যুক্তরাষ্ট্র নয়, বিশ্বের বিভিন্ন শহরে আনন্দমিছিল বের হয়েছে। বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানরা সন্তোষ প্রকাশ করে যুক্তরাষ্ট্রকে অভিনন্দন জানিয়েছেন।
মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা লাদেনের নিহত হওয়ার খবরটি নিশ্চিত করে বলেছেন, 'লাদেনের নিহত হওয়ার মধ্য দিয়ে ন্যায়বিচার প্রতিষ্ঠিত হয়েছে। কারণ হাজার হাজার নারী-পুরুষ ও শিশু হত্যার জন্য সে দায়ী।' শুধু নারী-পুরুষ ও শিশু হত্যাই নয়, এক লাদেন গোটা বিশ্বকেই অস্থিতিশীল করে তুলেছিলেন। বিশ্বের বিভিন্ন দেশে আল-কায়েদা নেটওয়ার্ক গড়ে তোলেন তিনি। বিশ্বকে অশান্তির সাগরে ভাসিয়ে দেন তিনি। বিগত এক দশকে লাদেনকে খুঁজে বের করার নামে যুদ্ধ-বিগ্রহ, রক্তপাত, হামলা, পাল্টাহামলা এবং হতাহতের ঘটনা কম ঘটেনি। এখন হয়তো জঙ্গি সংগঠন আল-কায়েদার তৎপরতা অনেকটা স্তিমিত হয়ে আসবে; আবার বেড়েও যেতে পারে।
বিশ্লেষকরা বলছেন, লাদেনকে হত্যা করা হলেও তাঁর হাতে গড়া সংগঠন আল-কায়েদার জঙ্গিবাদী আদর্শকে নির্মূল করা খুব সহজ হবে না। লাদেন নেই। কিন্তু এর মধ্যে লাখো লাদেন জন্ম নিয়েছে। তারা খুব সহজে ছেড়ে দেবে বলে মনে হয় না। কারণ এই সংগঠনটির সঙ্গে অপর জঙ্গি সংগঠন তালেবানের ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে। এখনো আফগানিস্তানে তালেবান জঙ্গিরা বেশ সক্রিয়। লাদেন এক দশক ধরে তালেবান জঙ্গিদের আশ্রয়-প্রশ্রয়ে ছিলেন। অবশ্য যুক্তরাষ্ট্র দাবি করে আসছিল, লাদেন এত দিন পাকিস্তানি গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের আশ্রয়-প্রশ্রয় পেয়ে আসছিলেন। আর পাকিস্তান যুক্তরাষ্ট্রের দাবি প্রত্যাখ্যান করেছে। শেষ পর্যন্ত পাকিস্তানেই লাদেনকে পাওয়া গেল।
প্রসঙ্গক্রমে বলতে চাই, ২০০৪ সালের জানুয়ারি মাসে আমার সাবেক কর্মস্থল প্রথম আলোর বিশেষ অ্যাসাইনমেন্ট নিয়ে পাকিস্তান ও আফগানিস্তানে গিয়েছিলাম। ৪ থেকে ৬ জানুয়ারি ইসলামাবাদে সার্ক সম্মেলন কভার করে পাকিস্তানের জঙ্গি তৎপরতার বিষয়ে তথ্য সংগ্রহের কাজ শুরু করি। তখনই বিভিন্ন সূত্রের মাধ্যমে জানতে পারি, লাদেন একাধিকবার পাকিস্তানে প্রবেশ এবং বিভিন্ন স্থানে তাঁর সাঙ্গপাঙ্গ নিয়ে অবস্থান করেছেন। এ বিষয়ে বিস্তারিত তথ্য পাওয়ার জন্য পাকিস্তানের সাংবাদিকদের সঙ্গে কথা বলি। ডেইলি ডন পত্রিকার রাজনৈতিক রিপোর্টার আহমেদ হাসানের কাছে জানতে পারি, লাদেনের জীবনী লেখক হামিদ মীর ইসলামাবাদে জিও টিভির নির্বাহী সম্পাদক হিসেবে কাজ করেন। তাঁর কাছ থেকে হামিদ মীরের ফোন নম্বর নিয়ে যোগাযোগ করলাম। তাঁকে একটা সাক্ষাৎকার দেওয়ার অনুরোধ জানালাম। বাংলাদেশি সাংবাদিককে তিনি সাক্ষাৎকার দিতে রাজি হলেন। এটা ছিল কোনো বাংলাদেশি সাংবাদিকের সঙ্গে হামিদ মীরের প্রথম সাক্ষাৎকার।
হামিদ মীর ওসামা বিন লাদেনের অনেক অজানা তথ্য জানালেন। তিনি জানালেন, লাদেনের জীবনী সম্পর্কে জানার জন্য তিনি বেশ কয়েকবার লাদেনের সাক্ষাৎকার নিয়েছেন। সর্বশেষ কাবুলে একটি বিশেষ স্থানে গিয়ে লাদেনের সাক্ষাৎকার নেন তিনি। সাক্ষাৎকার নিয়ে বেরিয়ে আসার ঠিক ১৫ মিনিট পর সেই স্থানটি মার্কিন হামলায় ধ্বংসস্তূপে পরিণত হয়। ভাগ্যক্রমে বেঁচে যান লাদেন। হামিদ মীর বললেন, 'আমার সৌভাগ্য যে আমি আগেই বেরিয়ে গিয়েছিলাম।' তিনিই বলেছিলেন, লাদেন একাধিকবার পাকিস্তানে এসেছেন এবং পাকিস্তানি গোয়েন্দা সংস্থা আইএসআই তাঁকে বিভিন্নভাবে সাহায্য-সহযোগিতা করছে। তখনো তিনি আশঙ্কা করেছিলেন, হয়তো এখনো আইএসআইয়ের গোপন আস্তানায় লাদেন অবস্থান করছেন।
হামিদ মীরের সঙ্গে যোগাযোগ হওয়ার পর থেকে আমি নিজেও আইএসআইয়ের নজরে পড়ে গেলাম। আমার পাকিস্তানে অবস্থান তারা ফলো করা শুরু করল। এ বিষয়ে ইসলামাবাদে বাংলাদেশ হাইকমিশনের এক কর্মকর্তাও আমাকে সতর্ক করে বলেছিলেন, আমি যেন পাকিস্তানে সাবধানে থাকি এবং একা চলাফেরা না করি। এমনকি হামিদ মীরের সাক্ষাৎকারটি যেন পাকিস্তানে থেকে না পাঠাই। সাক্ষাৎকারটি প্রকাশ হলে আমার নিরাপত্তা হুমকির মুখে পড়তে পারে। যা হোক, হামিদ মীরের দেওয়া তথ্য অনুযায়ী পরের দিনই পাকিস্তানি সাংবাদিক খুদা ইয়ার খানকে নিয়ে খাইবার এজেন্সিতে যাত্রা করলাম।
পাকিস্তানের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যের শেষ প্রান্তে আফগানিস্তানের কান্দাহার সীমান্ত বরাবর খাইবার এজেন্সিটি অবস্থিত। এটি পাকিস্তানের পাঠান-অধ্যুষিত এলাকা। এখানে বিদেশিদের প্রবেশ পুরোপুরি নিষিদ্ধ। আমিও যথারীতি বাধার মুখে পড়লাম। পরে আমাদের সাহায্যের জন্য এগিয়ে এলেন খাইবার এজেন্সির জনৈক যুবক আফ্রিদি। তিনি এজেন্সির ভেতরে নিয়ে গেলেন এবং লাদেনের আসা-যাওয়া সম্পর্কে তথ্য দিলেন। তিনি জানালেন, পাঠানরা লাদেনের খুব ভক্ত। লাদেনের বিপক্ষে টুঁ-শব্দটিও করা যাবে না। তাহলে গর্দান যাবে। তিনি একটি বাড়িতে নিয়ে গিয়ে বললেন, এই বাড়িতে লাদেন কিছুদিন অবস্থান করেছিলেন। পরে লাদেন কান্দাহারে চলে যান। এখান থেকেও লাদেন সম্পর্কে যে তথ্য পাওয়া যায়, তাতে আইএসআইয়ের সঙ্গে লাদেনের সম্পর্কের বিষয়টি স্পষ্ট হয়ে যায়।
শুধু লাদেনকে আশ্রয়-প্রশ্রয় দেওয়াই নয়, তালেবান জঙ্গিগোষ্ঠী সৃষ্টির পেছনেও আইএসআইয়ের প্রত্যক্ষ ও পরোক্ষ সহযোগিতার বিষয়ে স্পষ্ট ধারণা পাওয়া যায়। পরে আফগানিস্তানে গিয়েও আইএসআইয়ের কর্মকাণ্ড সম্পর্কে একই ধরনের তথ্য পাওয়া যায়। খোদ আফগানিস্তানের প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের পক্ষ থেকেও অভিযোগ করা হয়, পাকিস্তানের অসহযোগিতার কারণে তালেবানকে নির্মূল করা যাচ্ছে না। পাকিস্তান তালেবানকে সব ধরনের সহযোগিতা করছে বলে অভিযোগ শোনা যায় দেশটির প্রেসিডেন্টের কাছ থেকে।
পরে এই অভিযোগের সত্যতা পাওয়া যায় ২০০৬ সালে। তখন খবর বের হয় যে পাকিস্তানের প্রেসিডেন্ট জেনারেল পারভেজ মোশাররফের প্রশাসন তালেবান জঙ্গিদের সঙ্গে দুই বছর মেয়াদি একটি চুক্তি সই করে। চুক্তিতে বলা হয়, পাকিস্তানের সেনাবাহিনী জঙ্গিবিরোধী কোনো অভিযান পরিচালনা করবে না। জঙ্গিরাও পাকিস্তানি সেনাবাহিনীর ওপর আক্রমণ চালাবে না। যদিও পাকিস্তান জঙ্গিবিরোধী অভিযান পরিচালনার জন্য যুক্তরাষ্ট্রের কাছ থেকে ১০ বিলিয়ন ডলার পেয়েছিল। জঙ্গিদের সঙ্গে পাকিস্তানের চুক্তির খবর ফাঁস হয়ে গেলে মোশাররফ-বুশ সম্পর্কে চরম অবনতি ঘটে। একপর্যায়ে মোশাররফকেও সরে যেতে হয়। পাকিস্তানের অনুমোদন ছাড়াই যুক্তরাষ্ট্রের যুদ্ধবিমান দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যের সীমান্তবর্তী এলাকায় একের পর এক বোমা হামলা চালায়। বেলুচিস্তানের পাহাড়ে বোমা হামলা চালিয়ে তালেবান পরিচালিত রেডিও স্টেশন গুঁড়িয়ে দেওয়া হয়। এত কিছুর পরও পাকিস্তান সরকার ছিল নীরব দর্শক।
ওসামা বিন লাদেনের ব্যাপারেও যুক্তরাষ্ট্র বারবার বলে আসছিল, লাদেন পাকিস্তানেই রয়েছে। কিন্তু পাকিস্তান যথারীতি অস্বীকার করেছে। শেষ পর্যন্ত লাদেনকে পাওয়া গেল পাকিস্তানের ইসলামাবাদে। গত রবিবার ইসলামাবাদের কাছে অ্যাবোটাবাদ এলাকায় মার্কিন বিশেষ সৈন্যদলের সঙ্গে লাদেন ও তাঁর সাঙ্গপাঙ্গের গোলাগুলির ঘটনাও ঘটে। আর এতে মারা যান লাদেন। এখন প্রশ্ন হচ্ছে, লাদেনের অবস্থান সম্পর্কে পাকিস্তানি গোয়েন্দা সংস্থাগুলো কি কিছুই জানত না? মার্কিন সেনারা পাকিস্তানের ভেতরে ঢুকে যখন অভিযান চালাল তখন পাকিস্তানের নিরাপত্তা বাহিনীর সদস্যরা কোথায় ছিলেন? পাকিস্তান সরকার একটা খোঁড়া যুক্তি খাড়া করেছে। তারা বলেছে, যুক্তরাষ্ট্র তাদের রাডার সিস্টেম বিকল করে দিয়েছিল বলে তারা আগে থেকে কিছুই জানতে পারেনি। প্রসঙ্গত, লাদেনের পাকিস্তানে যাতায়াত, আইএসআইয়ের জঙ্গি কানেকশন-সংক্রান্ত তথ্যাদি কিন্তু দুই বছর আগে প্রকাশিত আমার একটি উপন্যাস 'হ্যালো কর্নেল'-এও রয়েছে।
এবার লাদেন সম্পর্কে দু-চার কথা বলতে চাই। ওসামা বিন লাদেন ১৯৫৭ সালের ১০ মার্চ সৌদি আরবে ধনাঢ্য পরিবারে জন্মগ্রহণ করেন। কথিত আছে, তিনি একসময় যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ বুশ পরিবারের ব্যবসায়িক অংশীদার ছিলেন। তবে এ তথ্য ঠিক যে তিনি ১৯৮০ সালে যুক্তরাষ্ট্রের অর্থায়নে আফগানিস্তানে সোভিয়েত বাহিনীর বিরুদ্ধে জঙ্গি তৎপরতায় অংশ নেন। সম্ভবত তখনই তাঁর সঙ্গে তালেবান শীর্ষ নেতা মোল্লাহ মোহাম্মদ ওমরের পরিচয় ঘটে। সেই থেকেই তাঁর সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ। পরে লাদেন যুক্তরাষ্ট্রবিরোধী কর্মকাণ্ডে জড়িয়ে পড়েন। তিনি ১৯৯০ সালে আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন মার্কিন স্থাপনায় হামলার পরিকল্পনা করেন বলে অভিযোগ আছে। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউ ইয়র্কে টুইন টাওয়ারে (ওয়ার্ল্ড ট্রেড সেন্টার) এবং পেন্টাগনে হামলার অনুমোদন দেন ওসামা। পেন্টাগনে হামলার পরিকল্পনা ব্যর্থ হলেও টুইন টাওয়ারে হামলা চালিয়ে মার্কিনিদের গৌরবের প্রতীক গুঁড়িয়ে দেওয়া হয়। এতে তিন হাজারের বেশি লোক মারা যায়।
হামলার পর এর দায়িত্ব স্বীকার করেন আল-কায়েদা শীর্ষ নেতা লাদেন। পরে বুশ প্রশাসন তাঁকে মৃত অথবা জীবিত ধরার জন্য পুরস্কার ঘোষণা করে। লাদেন তাঁর দীর্ঘদিনের ঘনিষ্ঠ সহযোগী মোল্লাহ ওমরের কাছে সাহায্য প্রার্থনা করেন। ওমর তখন আফগানিস্তানের সর্বসময় ক্ষমতার অধিকারী। ওমর আল-কায়েদা নেতাকে আশ্রয় দেন এবং তালেবান ও আল-কায়েদা সংগঠনের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক স্থাপিত হয়। আর এই অপরাধে তালেবান শাসককে আফগানিস্তান থেকে উৎখাত করে মার্কিন সরকার। ক্ষমতায় বসানো হয় হামিদ কারজাইকে। তাঁকে সব ধরনের সহযোগিতা দেওয়া হয়। এখনো মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন যৌথ বাহিনী আফগানিস্তানে অবস্থান করছে। যৌথ বাহিনীর হামলায় শুধু তালেবান জঙ্গিরাই নয়, অনেক সাধারণ মানুষও প্রাণ হারাচ্ছে। কিন্তু কিছুতেই তালেবানদের দমানো যাচ্ছে না। এ রকম পরিস্থিতির মধ্যেই যুক্তরাষ্ট্র সরকার আফগানিস্তান থেকে সৈন্য ফিরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে। এই ঘোষণায় আফগানিস্তান সরকার এবং দেশটির সাধারণ জনগণের মধ্যে নেতিবাচক প্রতিক্রিয়া দেখা দিয়েছে। তাদের আশঙ্কা, বর্তমান পরিস্থিতিতে যুক্তরাষ্ট্র সৈন্য ফিরিয়ে নিলে তালেবান আবারও ক্ষমতা দখলের মতো পরিস্থিতির সৃষ্টি করতে পারে।
এদিকে তালেবান দমাতে ব্যর্থ আফগানিস্তানের হামিদ কারজাই সরকার আপসরফার প্রস্তাব দিয়েছে। এ ক্ষেত্রে তিনি তালেবানকে মন্ত্রিসভায় স্থান দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। এই প্রস্তাব তালেবান জঙ্গিরা প্রত্যাখ্যান করেছে বলে জানা গেছে। ফলে লাদেন নিহত হওয়ার ঘটনায় আত্মতুষ্টির কোনো সুযোগ নেই। এটা জঙ্গি দমনের ক্ষেত্রে একটা অগ্রগতি বলা চলে। কিন্তু জঙ্গিবিরোধী অভিযানে পুরোপুরি সাফল্য এখনো আসেনি। এ অভিযান অব্যাহত রাখতেই হবে।
আমরা জানি, আফগানিস্তানে তালেবান গত দুই দশক ধরে জঙ্গিবাদী আদর্শ প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করছে। খুব অল্প সময়ের মধ্যেই তারা এতে সফল হয় এবং আফগানিস্তান দখল করে জঙ্গিরাষ্ট্র কায়েম করে। আমরা দেখেছি, সেখানে ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবান শাসনামলে আফগানিস্তানে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছিল। নারীশিক্ষা নিষিদ্ধ করা হয়েছিল। কর্মজীবী নারীদের চাকরিচ্যুত করা হয়েছিল। কোনো নারী মুখে পর্দা না দিয়ে বাইরে বের হলে তাদের নাক কেটে দেওয়া হতো।
যুদ্ধ-পরবর্তী আফগানিস্তান সফরে গিয়ে এসব তথ্য জেনে সত্যিই বিস্মিত হয়েছিলাম। তখন (২০০৪) আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট বোরহান উদ্দিন রাব্বানী এবং পররাষ্ট্রমন্ত্রী ছিলেন ড. আবদুল্লাহ আবদুল্লাহ এই লেখককে দেওয়া একান্ত সাক্ষাৎকারে বলেছিলেন, তালেবান জঙ্গিদের পরবর্তী টার্গেট পাকিস্তান, তারপর বাংলাদেশ।
পরবর্তীকালে আমরা রাব্বানী এবং আবদুল্লাহ আবদুল্লাহর বক্তব্যের সত্যতা পেয়েছি। আমরা দেখেছি, কিভাবে জঙ্গিরা পাকিস্তান ও বাংলাদেশে ছড়িয়ে পড়েছে। তাদের কর্মতৎপরতা বাড়াতে প্রশাসনের প্রত্যক্ষ ও পরোক্ষ সহযোগিতা পেয়েছে। বাংলাদেশ জঙ্গিবিরোধী অভিযানে সক্রিয় হলেও পাকিস্তানে জঙ্গিরা এখনো সহযোগিতা পাচ্ছে। তারা যে আগুন নিয়ে খেলছে তা তারা বুঝতে পারছে না। জঙ্গি তৎপরতা বন্ধে যুক্তরাষ্ট্রের অভিযান অবশ্যই অব্যাহত রাখতে হবে। এর থেকে পিছপা হওয়ার কোনো সুযোগ নেই।
লেখক : কথাসাহিত্যিক ও সাংবাদিক
mkamalbd@hotmail.com

No comments

Powered by Blogger.