আস্থা ফিরে আসুক পুঁজিবাজারে

বহুল আলোচিত শেয়ার কেলেঙ্কারির তদন্ত প্রতিবেদন সরকার হুবহু প্রকাশ করেছে। এতে বর্তমান সরকার জনগণের কাছে জবাবদিহিতার একটি শর্ত পূরণ করেছে বলা যায়। একই সঙ্গে এই প্রতিবেদন প্রকাশ হবে কি না_এমন সন্দেহেরও অবসান হলো। এই তদন্ত প্রতিবেদন প্রকাশ করার কাজটি বাংলাদেশে একটি বিরল ঘটনা।


বাংলাদেশে অসংখ্য ঘটনা ঘটে, আর সেইসব ঘটনার সূত্র ধরে একেকটি তদন্ত কমিটি গঠিত হয়। কোনো কোনো তদন্ত কমিটি হয়তো মাসের পর মাস সময়ক্ষেপণ করে এবং শেষ পর্যন্ত কোনো প্রতিবেদন জমা দেয় না। আবার কোনো কোনো তদন্ত কমিটি প্রতিবেদন জমা দিলেও সরকার তা জনসমক্ষে প্রকাশ করে না। কিন্তু এবার শেয়ারবাজার কেলেঙ্কারির বিষয়টি তদন্ত শেষে খোন্দকার ইব্রাহিম খালেদের নেতৃত্বে তিন সদস্যের কমিটি যে প্রতিবেদন জমা দিয়েছে তা বিনা সম্পাদনায় সরকার জনগণের সামনে প্রকাশ করে দিয়ে প্রমাণ করেছে, সরকার আইন ও জনস্বার্থের প্রতি আস্থাশীল। শুধু তা-ই নয়, সরকারের যে জবাবদিহিতা আছে তা-ও প্রতিষ্ঠিত হলো এই প্রতিবেদন প্রকাশের মধ্য দিয়ে।
অর্থমন্ত্রী এই প্রতিবেদন প্রকাশকালে সরকার যেসব পদক্ষেপ গ্রহণ করবে তারও বর্ণনা দিয়েছেন। ইতিমধ্যে সিকিউরিটিজ অ্যান্ড স্টক এঙ্চেঞ্জ কমিশনের চেয়ারম্যান পদে নতুন নিয়োগ দেওয়া হয়েছে। আশা করা যায়, বাকি সদস্যরাও দ্রুত নিয়োগলাভ করবেন। কিছু বিষয়ে আরো স্পষ্টভাবে জানার জন্য পুনঃতদন্তের কথাও তিনি বলেছেন। সেটাও ইব্রাহিম খালেদ কমিটির তদন্তে যে সুপারিশ করা হয়েছে, সেই আলোকেই করা হবে। সরকার এসব সুপারিশকেও অত্যন্ত গুরুত্বসহ বিবেচনা করে দেখছে। বিশেষ করে যাদের বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ পাওয়া গেছে, তাদের বিরুদ্ধে সরকার আইনানুগ ব্যবস্থা গ্রহণের কথাও ঘোষণা করেছে। কিন্তু কিছু বিষয় নিয়ে অবশ্য এখনো প্রশ্ন তোলা যায়।
অনেকে অভিযোগ করছেন যে সরকার তাদের প্রিয়ভাজন কিছু ব্যক্তিকে রক্ষা করার চেষ্টা করছে। কিন্তু এ পর্যন্ত তদন্ত প্রতিবেদন প্রকাশ করা থেকে বোঝা যায়, সরকার অন্তত বিষয়টি সম্পর্কে স্বচ্ছ থাকতে চায়। আবার অভিযোগ পাওয়ার সঙ্গে সঙ্গে কাউকে ঝুলিয়ে দেওয়ার পক্ষেও সরকার নয়। সে জন্য প্রয়োজনীয় পুনঃতদন্ত হতেই পারে।
আমরা আশা করি, সরকারের গৃহীত পদক্ষেপের কারণে পুঁজিবাজারে যে আস্থাহীনতা ছিল, তা শিগগিরই কেটে যাবে। যেহেতু তদন্ত প্রতিবেদন প্রকাশের সঙ্গে সঙ্গেই এর সুপারিশ বাস্তবায়নের প্রক্রিয়া শুরু হয়েছে, তাই সরকারের প্রতি মানুষের আস্থা বেড়ে যাবে। বাকি পদক্ষেপগুলোও যদি সরকার গুরুত্বসহ বিবেচনা করে এবং যথাযথ পদক্ষেপ নেয়, তাহলে দেশের অর্থনীতিও অধিকতর গতিশীল হবে।

No comments

Powered by Blogger.