সংসদে প্রশ্নোত্তর-ব্যর্থ সেনা অভ্যুত্থানে জড়িতদের বিচারের মুখোমুখি করা হবে

ব্যর্থ সেনা অভ্যুত্থানের সঙ্গে জড়িত ব্যক্তিদের বিচারের মুখোমুখি করা হবে বলে জানিয়েছেন সংসদকাজে সশস্ত্র বাহিনী বিভাগের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী এ কে খন্দকার। জাতীয় সংসদে গতকাল সোমবার প্রশ্নোত্তর পর্বে আহমেদ নাজনীন সুলতানার এ-সম্পর্কিত প্রশ্নের জবাবে এ কে খন্দকার আরও জানান, কিছু বিপথগামী অবসরপ্রাপ্ত ও চাকরিরত সেনা কর্মকর্তা এবং


কিছু প্রবাসী বাংলাদেশি ব্যক্তি ধর্মীয় অনুভূতিকে পুঁজি করে দেশের গণতান্ত্রিক ধারা ব্যাহত করতে সেনাবাহিনীতে বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা চালায়। সেনাবাহিনীর ঐকান্তিক প্রচেষ্টায় তা ব্যর্থ হয়েছে। এর সঙ্গে নিষিদ্ধ ঘোষিত একটি উগ্র ধর্মীয় সংগঠনের সংশ্লিষ্টতা রয়েছে বলে প্রাথমিকভাবে জানা গেছে। অভ্যুত্থান-চেষ্টার সঙ্গে জড়িত থাকার ব্যাপারে এখন পর্যন্ত ইশরাক আহমেদ নামের এক ব্যক্তির নাম পাওয়া গেছে।
পরিকল্পনামন্ত্রী আরও জানান, তদন্ত শেষে অভ্যুত্থান-চেষ্টার সঙ্গে জড়িত ব্যক্তিদের বিচারের মুখোমুখি করা হবে। এ জন্য সেনাবাহিনী পর্যায়ে একটি তদন্ত আদালত গঠন করা হয়েছে। পলাতক ব্যক্তিদের ধরতে গোয়েন্দা সংস্থা কাজ করে যাচ্ছে।
স্পিকার আবদুল হামিদের সভাপতিত্বে বিকেল পাঁচটার পর সংসদের অধিবেশন শুরু হয়। এরপর তারকা চিহ্নিত প্রশ্ন ও উত্তর টেবিলে উত্থাপিত হয়।
তিতাসের ওপর অস্থায়ী কাঁচা রাস্তা অপসারণ হয়েছে: তারানা হালিম তাঁর প্রশ্নে জানান, ব্রাহ্মণবাড়িয়ার তিতাস নদীতে বাঁধ দিয়ে বিকল্প রাস্তা নির্মাণ করা হয়েছে। এই রাস্তা দিয়ে ত্রিপুরা রাজ্যের পালটানা বিদ্যুৎকেন্দ্রের ভারী যন্ত্রাংশ পরিবহন করা হচ্ছে। অভিযোগ রয়েছে, এতে তিতাসের নাব্যতা নষ্ট হচ্ছে এবং পরিবেশের ক্ষতি হচ্ছে।
জবাবে পরিবেশ ও বনমন্ত্রী হাছান মাহমুদ জানান, এতে পরিবেশের ক্ষতির অভিযোগ সঠিক নয়। তিতাস নদীর ওপর প্রায় ২৫০ ফুট দৈর্ঘ্য ও ২০ ফুট প্রশস্ত একটি অস্থায়ী কাঁচা রাস্তা নির্মাণ করা হয়েছিল। এই রাস্তার নিচে ২১টি পাইপ ব্যবহার করে পানিপ্রবাহ স্বাভাবিক রাখা হয়। অস্থায়ী রাস্তাটি গত ১২ ডিসেম্বর ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা সরেজমিনে পরিদর্শন করেন। পরে জেলা প্রশাসকের নির্দেশে রাস্তাটি অপসারণ করা হয়।
আসমা জেরীনের প্রশ্নের জবাবে পরিবেশমন্ত্রী জানান, সরকার গত তিন বছরে নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিং ব্যাগ উৎপাদনকারী ৫২টি কারখানা বন্ধ করে দিয়েছে।
এ বি এম আশরাফ উদ্দিনের প্রশ্নের জবাবে ভূমিমন্ত্রী রেজাউল করিম জানান, দেশে এক লাখ ১৭ হাজার ৬৩১ একর সরকারি জমি বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছে বেদখল অবস্থায় আছে।
নাছিমুল আলম চৌধুরীর প্রশ্নের জবাবে বিমানমন্ত্রী ফারুক খান জানান, হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তার জন্য কার্গো ভিলেজসহ আরও কিছু জায়গায় সিসি ক্যামেরা স্থাপন করা হবে। এরই মধ্যে ১৪৩টি ক্যামেরা স্থাপনের কাজ প্রক্রিয়াধীন আছে।
জিকরুল আহমেদের প্রশ্নের জবাবে মুক্তিযুদ্ধবিষয়ক প্রতিমন্ত্রী এ বি তাজুল ইসলাম জানান, মুক্তিযোদ্ধাদের স্থায়ী সনদ দেওয়ার জন্য ডাটাবেজ তৈরির কাজ চলছে। ডাটাবেজ তৈরি হলে স্থায়ী সনদপত্র দেওয়া হবে।
বেনজীর আহমদের প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী জানান, সরকার চলতি অর্থবছরে কৃষির জন্য ভর্তুকি খাতে চার হাজার ৫০০ কোটি টাকা বরাদ্দ করেছে। এর মধ্যে ছাড় করা হয়েছে তিন হাজার ৯৫২ কোটি টাকা। আগের অর্থবছরে এ খাতে ভর্তুকি দেওয়া হয়েছে পাঁচ হাজার ৭০০ কোটি টাকা।

No comments

Powered by Blogger.