যেকোনো মুহূর্তে গ্রেপ্তার হতে পারেন জুলিয়ান অ্যাসাঞ্জ

যেকোনো মুহূর্তে গ্রেপ্তার হতে পারেন উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। সুইডেনের কৌঁসুলিরা ব্রিটেন কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করে গত বৃহস্পতিবার নতুন করে একটি গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। এতে অ্যাসাঞ্জের গ্রেপ্তার হওয়ার বিষয়টি প্রায় নিশ্চিত হয়ে গেছে বলে বিশ্লেষকেরা মনে করছেন। অন্যদিকে অ্যাসাঞ্জের মা ক্রিস্টিন অ্যাসাঞ্জ তাঁর ছেলেকে হত্যা করা হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন।
সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, সুইডেনের দুজন নারী জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ আনার পর অ্যাসাঞ্জের বিরুদ্ধে মামলা হয়। তাঁদের অভিযোগ, সুইডেন সফরের সময় তিনি তাঁদের ওপর যৌন নির্যাতন চালান। অ্যাসাঞ্জের বিরুদ্ধে গত ১৮ নভেম্বর এ মামলায় গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন স্টকহোমের জেলা আদালত।
অ্যাসাঞ্জের আইনজীবীরা এ মামলার বিরুদ্ধে লিভ টু আপিল করলে সুইডেনের সুপ্রিম কোর্ট সে আপিল খারিজ করে তাঁকে গ্রেপ্তার করার নির্দেশ দেন। কিন্তু তত দিনে আত্মগোপনে চলে যান অ্যাসাঞ্জ। সুইডেন ব্রিটেনের কাছে গ্রেপ্তারি পরোয়ানা হস্তান্তর করলে ব্রিটেন ওই পরোয়ানায় আইনি কার্যপ্রণালিগত ত্রুটি রয়েছে দাবি করে সুইডেনকে নতুন করে গ্রেপ্তারি পরোয়ানা জারি করার অনুরোধ জানায়। এর পরিপ্রেক্ষিতে সুইডেনের গোয়েথেনবার্গের পুলিশ নতুন করে একটি গ্রেপ্তারি পরোয়ানা জারি করে। সেটি ব্রিটেনের সিরিয়াস অর্গানাইজড ক্রাইম এজেন্সির কাছে হস্তান্তর করে।

No comments

Powered by Blogger.