মুক্তিযুদ্ধে শহীদ ৬১টি পরিবারকে ট্রাস্ট ব্যাংকের ভাতা প্রদান

শেরপুরের নালিতাবাড়ী উপজেলার কাকরকান্দি ইউনিয়নের সোহাগপুর বিধবাপল্লিতে ১৯৭১ সালের গণহত্যায় শহীদ ৬১টি পরিবারের মধ্যে ট্রাস্ট ব্যাংকের পক্ষ থেকে আজ শনিবার এককালীন ভাতা দেওয়া হয়েছে। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান, কৃষি ব্যাংকের চেয়ারম্যান খন্দকার ইব্রাহিম খালেদ ও ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক শাহ আলম সরোয়ার।
অনুষ্ঠানে মতিয়া চৌধুরী বলেন, বর্তমান সরকার মুক্তিযোদ্ধাদের ভাগ্যের উন্নয়নের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে যাঁরা শহীদ এবং বিধবা হয়েছেন, তাঁদের পরিবারের সদস্যদের পুনর্বাসনের জন্য সরকার বিভিন্ন প্রকল্প নিয়েছে। ইতিমধ্যে মুক্তিযোদ্ধাদের মাসিক ভাতা বাড়ানো হয়েছে। মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধাদের সন্তানদের জন্য সরকারি চাকরির ক্ষেত্রে কোটা সংরক্ষিত করা হয়েছে। এ ছাড়া সরকার বয়স্ক ভাতা ও বিভিন্ন বেসরকারি সংস্থার মাধ্যমে মাসিক ভাতারও ব্যবস্থা করেছে। এরই অংশ হিসেবে আজ ট্রাস্ট ব্যাংকের সামাজিক দায়বদ্ধ কর্মসূচির আওতায় সোহাগপুর গণহত্যার শিকার ৬১টি শহীদ পরিবারের প্রতিটিকে এককালীন সাত হাজার এবং প্রতি মাসে এক হাজার টাকা করে ভাতা দেওয়ার কর্মসূচি শুরু করা হলো। এই আর্থিক সহায়তা শহীদ পরিবারের সদস্যরা সরাসরি কৃষি ব্যাংকের হিসাব থেকে ওঠাতে পারবেন।
বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান বলেন, ‘আজ ট্রাস্ট ব্যাংকের মাধ্যমে শহীদ পরিবারগুলোকে যে সহায়তা দেওয়া হলো, তা কিছুটা হলেও এসব পরিবারের সদস্যদের জীবিকা নির্বাহে সহায়তা করবে।’ তিনি আরও বলেন, দেশের প্রত্যন্ত গ্রামীণ জনপদে ব্যাংকিং সেবা পৌঁছানোর মাধ্যমে বৃহত্তর জনগোষ্ঠীকে আর্থিক অন্তর্ভুক্তির জন্য সরকার কাজ করে যাচ্ছে।
ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক শাহ আলম সরোয়ার জানান, ট্রাস্ট ব্যাংকের দেওয়া মাসিক ভাতা শহীদ মুক্তিযোদ্ধাদের বিধবা স্ত্রী ও মাকে আজীবন এবং সন্তান বা ভাইবোনদের জন্য পাঁচ বছর পর্যন্ত দেওয়া হবে।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শেরপুরের জেলা প্রশাসক মো. নাসিরুজ্জামান।

No comments

Powered by Blogger.